Kolkata Police STF: বড় সাফল্য এসটিএফের, ৪০ কেজি বিস্ফোরক সহ গ্রেফতার দুবরাজপুরের দুই ব্যক্তি

Explosives seized: আর্সেনিক সালফাইড আইইডি বা বোমা তৈরি করতে খুব প্রচলিত একটি উপকরণ। অতীতে বিহারের ঘোরাসানে রেল লাইনে বিস্ফোরণে ব্যবহার করা আইইডিতেও আর্সেনিক সালফাইড ব্যবহার করা হয়েছিল।

Kolkata Police STF: বড় সাফল্য এসটিএফের, ৪০ কেজি বিস্ফোরক সহ গ্রেফতার দুবরাজপুরের দুই ব্যক্তি
গ্রেফতার দুই অভিযুক্ত
Follow Us:
| Edited By: | Updated on: Dec 28, 2022 | 9:09 PM

কলকাতা: বড় সাফল্য কলকাতা পুলিশের স্পেশাল টাস্ক ফোর্সের (Kolkata Police STF)। বিপুল পরিমাণ বিস্ফোরক (Explosives seized) সহ দুই ব্যক্তিকে গ্রেফতার করেছে স্পেশাল টাস্ক ফোর্স। মঙ্গলবার কেএলসি থানা এলাকায় সোনারপুর-বামনঘাটা হাইওয়ে থেকে ওই দুই ব্যক্তিকে পাকড়াও করা হয়। ধৃতদের নাম শেখ ফিরোজ এবং শেখ রমজান। অভিযুক্তরা দুইজনই বীরভূমের বাসিন্দা। তাদের থেকে ৪০ কেজি আর্সেনিক সালফাইড পাওয়া গিয়েছে। কমলা রঙের এই আর্সেনিক সালফাইড হল আসলে বিস্ফোরক পদার্থ। এদিন গ্রেফতার দুই ব্যক্তিকে আদালতে পেশ করা হলে বিচারক ১৪ দিনের পুলিশি হেফাজতের নির্দেশ দেন।

গোপন সূত্র মারফত স্পেশাল টাস্ক ফোর্সের আধিকারিকদের কাছে আগে থেকেই খবর ছিল। সেই মতো তাঁরা প্রস্তুতও ছিলেন। শেষ পর্যন্ত মঙ্গলবার ওই দুই ব্যক্তিকে পাকড়াও করা হয় সোনারপুর-বামনঘাটা হাইওয়ে থেকে। ওই দুই ব্যক্তি মোটর সাইকেলে চেপে যাচ্ছিল। সেই সময় তাদের থামিয়ে জিজ্ঞাসাবাদ শুরু হয়। এরপর মোটরসাইকেলে তল্লাশি চালাতেই ৪০ কেজি আর্সেনিক সালফাইড পাওয়া যায়। উদ্ধার হওয়া ওই বিস্ফোরক পদার্থ বাজেয়াপ্ত করেছেন পুলিশ আধিকারিকরা। জানা গিয়েছে ধৃত দুই ব্যক্তিই বীরভূমের দুবরাজপুরের বাসিন্দা।

প্রসঙ্গত, এই আর্সেনিক সালফাইড আইইডি বা বোমা তৈরি করতে খুব প্রচলিত একটি উপকরণ। অতীতে বিহারের ঘোরাসানে রেল লাইনে বিস্ফোরণে ব্যবহার করা আইইডিতেও আর্সেনিক সালফাইড ব্যবহার করা হয়েছিল। এই বিপুল পরিমাণ বিস্ফোরক পদার্থ কোথায় নিয়ে যাওয়া হচ্ছিল, সেই বিষয়টি এখনও পরিষ্কার নয়। গোটা ঘটনা খতিয়ে দেখছেন কলকাতা পুলিশের স্পেশাল টাস্ক ফোর্সের আধিকারিকরা। এদিকে গ্রেফতার হওয়া দুই জনের পুরনো কোনও অপরাধের ইতিহাস রয়েছে কি না, সেই দিকগুলিও খতিয়ে দেখা হচ্ছে বলে জানা গিয়েছে। তবে এই বিপুল পরিমাণ আর্সেনিক সালফাইড উদ্ধার কলকাতা পুলিশের স্পেশাল টাস্ক ফোর্সের এক বড় সাফল্য বলেই মনে করছেন ওয়াকিবহাল মহল।