Utshasree: আর ঢালাও আবেদন নয়, কারা বদলির ‘যোগ্য’ দেওয়া হল তালিকা

Utsashree portal: উৎসশ্রী পোর্টালে মেডিক্যাল গ্রাউন্ডে হাজারও আবেদন জমা পড়ছে। তাই রোগের শ্রেণি বিন্যাস করে দেওয়া হল এবার।

Utshasree: আর ঢালাও আবেদন নয়, কারা বদলির 'যোগ্য' দেওয়া হল তালিকা
সহজে বদলির আবেদনের জন্য রাজ্যের এই ‘উৎসশ্রী’ পোর্টাল। প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 10, 2021 | 9:23 PM

কলকাতা: দূরের স্কুলে বদলি হলে অনেক ক্ষেত্রেই নানা রকম সমস্যায় পড়তে হয় শিক্ষক-শিক্ষিকাদের। তাঁদের কথা চিন্তা করেই ‘উৎসশ্রী’ (Utshasree) চালু করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু এই পোর্টাল চালুর এক মাস ঘুরতে না ঘুরতেই যে হারে বদলির আবেদন আসতে শুরু করেছে, তাতে রীতিমত কালঘাম ছোটার অবস্থা শিক্ষা দফতরের। এর মধ্যে একটা বড় অংশই ‘মেডিক্যাল গ্রাউন্ডে’ আবেদন করেছেন। এ ভাবে ঢালাও আবেদন আসতে থাকলে চোখে সর্ষে ফুল দেখার অবস্থা হবে দফতরের আধিকারিকদের। তাই এবার রোগের শ্রেণি বিন্যাস করে দিল স্কুল শিক্ষা দফতর। কোন কোন শারীরিক সমস্যা ‘মেডিক্যাল গ্রাউন্ডে’ জায়গা পাবে, তালিকা তৈরি করে দিল রাজ্য।

উৎসশ্রী পোর্টালে মেডিক্যাল গ্রাউন্ডে হাজারও আবেদন জমা পড়ছে। তাই রোগের শ্রেণি বিন্যাস করে দেওয়া হল এবার। স্কুল শিক্ষা দফতর প্রকাশিত এই নির্দেশিকায় বলা হয়েছে, শারীরিক সমস্যা বা রোগের কথা জানিয়ে আবেদন করার ক্ষেত্রে কতগুলি নির্দিষ্ট মাপকাঠি থাকবে। শিক্ষক-শিক্ষিকা কিংবা আবেদনকারীর স্ত্রী-স্বামী, সন্তানের কেউ ম্যালিগন্যান্ট কোনও রোগ, হৃদরোগ, থ্যালাসেমিয়া, অর্গান রিপ্লেসমেন্ট, গুরুতর স্ত্রী রোগের সমস্যায় ভুগলে সে ক্ষেত্রে উৎসশ্রী পোর্টালে মেডিক্যাল গ্রাউন্ডে আবেদন করা যাবে।

তবে এই আবেদন অবশ্যই সিএমওএইচের (CMOH) কাছে পৌঁছতে হবে। আর তা পৌঁছনোর ক্ষেত্রে প্রথম ধাপ হবে ডিআইয়ের হাতে আবেদন দেওয়া। সিএমওএইচ সমস্ত বিষয় খতিয়ে দেখে তবেই অনুমোদনের জন্য পাঠাবেন। এই আবেদনগুলিকে পর্যালোচনা করার জন্য ডিআইদের ১৪ দিন সময় দিয়েছে স্কুল শিক্ষা দফতর।

সাধারণ ভাবে উৎসশ্রীতে আবেদনের জন্য ‘স্কোরিং’ হিসাবে কিছু মাপকাঠি নির্ধারিত করে দিয়েছে স্কুল শিক্ষা দফতর। এই তালিকায় রয়েছে সিনিয়রিটি, বাড়ি থেকে স্কুলের দূরত্ব, পরিবারের কারও অসুস্থতা কতটা গুরুতর, ১০ বছরের কম বয়সী সন্তান আছে কি না, শারীরিক অসুস্থতা-সহ অন্যান্য।

কী এই ‘উৎসশ্রী’?

যে সব শিক্ষক বা শিক্ষিকার বদলির প্রয়োজন, তাঁরা যাতে সহজেই অনলাইনে আবেদন করতে পারেন, তার জন্যই ‘উৎসশ্রী’ পোর্টাল চালুর কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই পোর্টালের মাধ্যমে সহজেই আবেদন করা যাবে বদলির জন্য। প্রাথমিক, উচ্চ প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক, সব স্কুলের শিক্ষক-শিক্ষিকারাই আবেদন জানাতে পারবেন। আবেদনের জন্য কোথাও যাওয়ার প্রয়োজন নেই।

তবে এই আবেদনের ক্ষেত্রে রয়েছে কিছু শর্তও

একই বিদ্যালয়ে একটানা পাঁচ বছর কাজ করার পরই কোনও শিক্ষক বা শিক্ষিকা আবেদন করতে পারবেন। একবার বদলির পাঁচ বছর আর আবেদন করা যাবে না। কোনও শিক্ষক বা শিক্ষিকা যদি আগে বদলির নির্দেশ পেয়েও তা ফিরিয়ে দেন, তাহলে পরের সাত বছর তিনি আর আবেদন করতে পারবেন না। কোনও শিক্ষক বা শিক্ষিকা যদি সাসপেন্ড হয়ে থাকেন, তাহলে তাঁরও আবেদন গৃহীত হবে না। একই সঙ্গে কারও বিরুদ্ধে যদি বিভাগীয় তদন্ত চলে তাঁকেও এই সুবিধা থেকে দূরেই থাকতে হবে।

আরও পড়ুন: Presidency University: ৯৬ ঘণ্টার টানা অবস্থানেই এল জয়, পড়ুয়াদের টিকা দেবে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ই