Kalimpong MLA: জিটিএ থেকে আলাদা করে দিন কালিম্পংকে, মুখ্যমন্ত্রীকে চিঠি বিধায়কের

Kalimpong: বিধায়ক রুদেন লেপচার দাবিকে কালিম্পংয়ের মানুষ সমর্থন জানিয়েছেন বলেই রুদেন-অনুগামীদের দাবি।

Kalimpong MLA: জিটিএ থেকে আলাদা করে দিন কালিম্পংকে, মুখ্যমন্ত্রীকে চিঠি বিধায়কের
বিধায়ক রুদেন লেপচা। নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 26, 2022 | 4:10 PM

কলকাতা: ২৭ মার্চ থেকে ছ’দিনের উত্তরবঙ্গ সফরে যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার আগে জিটিএ থেকে কালিম্পংকে আলাদা করার দাবিতে মুখ্যমন্ত্রীকে চিঠি দিলেন কালিম্পংয়ের বিধায়ক রুদেন লেপচা। মূলত, রুদেন লেপচা কালিম্পংয়ের নির্দল বিধায়ক। পাহাড়ে তিনটি বিধানসভার মধ্যে দু’টি বিজেপির দখলে, একটিতে রয়েছে নির্দলের সদস্য। রুদেন লেপচা অনিত থাপার অনুগামী হিসাবেই পরিচিত মুখ। তাঁর দাবি, কালিম্পংকে যেহেতু আলাদা জেলা হিসাবে ঘোষণা করা হয়েছে। তাই জিটিএ-এর সঙ্গে একে যুক্ত করে রাখার প্রয়োজন নেই। বরং বিধায়কের দাবি, সেক্ষেত্রে ত্রিস্তরীয় পঞ্চায়েত ব্যবস্থা চালু হোক এখানে। গঠিত হোক জেলা পরিষদ। মুখ্যমন্ত্রীর সফরের আগে নিঃসন্দেহে এই চিঠি বিশেষ তাৎপর্যপূর্ণ।

রুদেন লেপচার কথায়, “যখন কালিম্পং আলাদা জেলা হয়ে গিয়েছে তা হলে বাকি জেলাগুলির মতই সুবিধা পাওয়া উচিৎ। সংবিধান অনুযায়ী তো এটা প্রাপ্য আমাদের। আমাদের একটাই দাবি, যখন মহকুমা থেকে কালিম্পং জেলা হয়েছে, তা হলে জেলা পরিষদও গঠিত হোক। জিটিএ কেন?” বিধায়ক রুদেন লেপচার দাবিকে কালিম্পংয়ের মানুষ সমর্থন জানিয়েছেন বলেই রুদেন-অনুগামীদের দাবি।

প্রসঙ্গত, এবারের পুরভোটে দার্জিলিংয়ে নতুন সমীকরণ শুরু হয়েছে। অজয় এডওয়ার্ডের হামরো পার্টি এই পুরসভার কুর্সিতে বসেছে। মোট ৩২ আসনের দার্জিলিং পুরসভার প্রতিটি ওয়ার্ডেই হামরো পার্টি প্রার্থী দিয়েছিল। ১৮টিতে জয়ী হয় তারা। তৃণমূলের ১০ প্রার্থীর মধ্যে ২ জন জিতেছে। ১৩ জন প্রার্থীর মধ্যে মোর্চার জয় এসেছে ৩টি আসনে। এছাড়া অনীত থাপার দল পেয়েছে ৭টি।

এই জয়ের পরই মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, “যে পাঁচটি দল অংশ নিয়েছে সকলের সঙ্গে আমাদের ভাল সম্পর্ক আছে। আগামিদিনে জিটিএ ভোটও করিয়ে দেব। পাহাড়ে পঞ্চায়েত ভোটের জন্য বারবার কেন্দ্রকে বলছি আইনটা পাঠাতে। পাহাড়ে দ্বিস্তরীয় পঞ্চায়েত। ত্রিস্তরীয় পঞ্চায়েত নেই। পঞ্চায়েতের আইনটা কেন্দ্রীয় আইন। বারবার আইনটা করে দিতে বলেছি। এটা করে দিলে মানুষ পঞ্চায়েতের সুবিধাটা পায়। দীর্ঘদিন ধরে পড়ে আছে এটা।”

রবিবার উত্তরবঙ্গ সফরে রওনা দিচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন পৌঁছে দুপুরে শিলিগুড়ির উত্তরা গ্রাউন্ডে একটি সরকারি অনুষ্ঠানে যোগ দেবেন তিনি। সেই অনুষ্ঠান সেরেই বেরিয়ে পড়বেন দার্জিলিংয়ের পথে। পাঁচদিন দার্জিলিংয়েই থাকবেন মুখ্যমন্ত্রী। ২৯ মার্চ দার্জিলিং চৌরাস্তা মোড়ে একটি সরকারি অনুষ্ঠানে যোগ দেবেন তিনি। এরপর ৩১ মার্চ ফের পাহাড় থেকে শিলিগুড়িতে নেমে আসবেন মমতা বন্দ্যোপাধ্যায়। ১ এপ্রিল কলকাতায় ফেরার কথা তাঁর। মুখ্যমন্ত্রীর এই ছ’ দিনের সফরে দু’টি সরকারি অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা। জিটিএ নির্বাচন নিয়েও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে বলেই মনে করছে রাজনৈতিক মহল।

আরও পড়ুন: Bagtui Massacre: পোড়া রক্ত, পোড়া মাংসের মাঝেই বগটুইয়ে প্রমাণ খুঁজছে সিবিআই, নজরে আট প্রশ্ন…