আইনশৃঙ্খলা ইস্যুতেও গুজরাটকে টেক্কা দিচ্ছে ‘বাংলা মডেল’, টুইট ডেরেকের

অর্থনীতি এবং কর্মসংস্থান ইস্যু নিয়ে বেশ কয়েকটি তুলনা টেনেছেন ডেরেক। যার মধ্যে জিডিপির অগ্রগতি-সহ একাধিক ক্ষেত্রে দুই রাজ্যের তুলনামূলক পরিসংখ্যান সামনে রাখা হয়েছে।

আইনশৃঙ্খলা ইস্যুতেও গুজরাটকে টেক্কা দিচ্ছে 'বাংলা মডেল', টুইট ডেরেকের
ওম বিড়লা ও ভেঙ্কাইয়া নাইডুকে চিঠি লিখেছেন ডেরেক
Follow Us:
| Updated on: Jan 16, 2021 | 6:10 PM

কলকাতা: বিজেপির ‘গুজরাট মডেল’ (Gujrat Model) -এর বিরুদ্ধে পাল্টা ‘বাংলা মডেল’ (Bengal Model)-কে হাতিয়ার করেই এগোচ্ছে তৃণমূল। একুশের বিধানসভা ভোটের আগে একাধারে যখন মেরুকরণকে সামনে রেখে গেরুয়া শিবির তৈরি হচ্ছে। তখন তৃণমূল কংগ্রেস ভরসা রাখছে উন্নয়ন মডেলের উপরই। এদিন তৃণমূলের রাজ্যসভার সাংসদ ডেরেক ও’ব্রায়েন (Derek O’brien) একটি টুইট করে গুজরাট ও পশ্চিমবঙ্গের মধ্যে ২৫টি পয়েন্ট ভিত্তিক তুলনা টেনেছেন। এবং দেখানোর চেষ্টা করেছেন সংশ্লিষ্ট বিষয়ে গুজরাটের তুলনায় বাংলার স্থান ঠিক কোথায়।

ডেরেকের ২৫টি পয়েন্টের মধ্যে মূল বিষয়গুলি ছিল, অর্থনীতি ও কর্মসংস্থান। এ বাদে স্বাস্থ্য পরিষেবা, পাঁচ বছরের কম বয়সী বাচ্চাদের মধ্যে অপুষ্টি, শিক্ষা এবং আইনশৃঙ্খলা পরিস্থিতি। টুইট করে  তিনি লিখেছেন, “দিদির আসল বাংলা মোদী-শাহের বহুল চর্চিত ব্যর্থ গুজরাট মডেল থেকে কতটা ভাল তা দেখুন।”

অর্থনীতি এবং কর্মসংস্থান ইস্যু নিয়ে বেশ কয়েকটি তুলনা টেনেছেন ডেরেক। যার মধ্যে জিডিপির অগ্রগতি-সহ একাধিক ক্ষেত্রে দুই রাজ্যের তুলনামূলক পরিসংখ্যান সামনে রাখা হয়েছে। যেখানে প্রত্যেকটি ক্ষেত্রেই গুজরাটের তুলনায় বাংলা এগিয়ে রয়েছে বলে দাবি করা হয়েছে।

পশ্চিমবঙ্গের স্বাস্থ্য পরিষেবা সর্বদাই অন্যান্য রাজ্যের থেকে উন্নত বলে দাবি করে এসেছে তৃণমূল সরকার। সেই দাবিকেই এবার পরিসংখ্যানের আকারে পেশ করা হয়েছে। যেখানে স্বাস্থ্য এবং পুষ্টির পিছনে রাজ্য সরকার অনেকটাই এগিয়ে রয়েছে বলে দেখানো হয়েছে। এরপর তুলে ধরা হয়েছে শিশুদের মধ্যে অপুষ্টি, শিক্ষা এবং আইনশৃঙ্খলার পরিসংখ্যান। দেখুন ডেরেকের সেই টুইট।

রাজ্যে বিধানসভা নির্বাচন যত এগিয়ে আসছে, শাসকদলের বিরুদ্ধে আইনশৃঙ্খলা ইস্যুতে ততই সরব হয়েছে বিরোধিরা। কিন্তু, এদিন ডেরেকের পরিসংখ্যানে দুই রাজ্যের পুলিস বাজেট, অপরাধের হার এবং মহিলাদের বিরুদ্ধে অপরাধের হারের বিষয়টিও তুলে দেওয়া হয়েছে। যেখানে দেখা গিয়েছে, প্রায় সবদিকেই রাজ্য প্রশাসন এগিয়ে রয়েছে।