Rabindra Bharati University: টুইট করে রবীন্দ্রভারতীর নতুন উপাচার্য ঘোষণা রাজ্যপালের, সব্যসাচীর জায়গায় এলেন মহুয়া

সূত্রের খবর, আগামী ১৮ সেপ্টেম্বর রবীন্দ্রভারতীর উপাচার্য হিসাবে কাজের মেয়াদ শেষ হবে সব্যসাচী বসু রায়চৌধুরীর। সেই মেয়াদ শেষের আগেই এই রদবদল ঘিরে জোর চর্চা শুরু হয়েছে।

Rabindra Bharati University: টুইট করে রবীন্দ্রভারতীর নতুন উপাচার্য ঘোষণা রাজ্যপালের, সব্যসাচীর জায়গায় এলেন মহুয়া
নতুন উপাচার্যের নাম ঘোষণা।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 01, 2022 | 3:25 PM

কলকাতা: রবীন্দ্রভারতীর উপাচার্য নিয়োগ করলেন রাজ্যপাল। টুইট করে বৃহস্পতিবার এ কথা জানান তিনি। রাজ্যপাল জগদীপ ধনখড় টুইটারে লেখেন, ‘ডক্টরেট মহুয়া মুখোপাধ্যায় রবীন্দ্রভারতীর উপাচার্য নিযুক্ত হলেন। আচার্য পদের বলে রাজ্যপাল এই নিয়োগ করলেন। মহুয়া মুখোপাধ্যায় রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের নৃত্য বিভাগের অধ্যাপিকা। রবীন্দ্রভারতী অ্যাক্ট ১৯৮১ অনুযায়ী তাঁকে নিয়োগ করা হল।’ অর্থাৎ এবার থেকে সব্যসাচী বসু রায়চৌধুরীর জায়গায় নতুন উপাচার্য মহুয়াদেবী। রাজ্যপাল টুইটারে নতুন উপাচার্যের নাম ঘোষণা করেন। নিঃসন্দেহে এই ঘোষণা ঘিরে নতুন করে রাজ্য-রাজভবনের সংঘাতের যে আবহ তৈরি হল, তা বলাই যায়। কারণ সদ্য সমাপ্ত হওয়া বিধানসভা অধিবেশনে পাশ হয়েছে নতুন আচার্য বিল। সেই বিলে মোতাবেক রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের আচার্য মুখ্যমন্ত্রী। এরইমধ্যে রাজ্যপালের এই সিদ্ধান্ত।

এ বিষয়ে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু এক বিবৃতিতে জানান, রবীন্দ্রভারতীর উপাচার্য নিয়োগ নিয়ে আচার্য রাজ্যপালের নির্দেশ এখনও আমরা হাতে পাইনি। তবে উনি যথারীতি সোশাল মিডিয়াতে বিষয়টি প্রচার করেছেন। যদিও বর্তমান উপাচার্যের কার্যকালের মেয়াদ সেপ্টেম্বর মাস পর্যন্ত রয়েছে। এদিন ছিল বিশ্ববিদ্যালয়ের এক্সিকিউটিভ কমিটি বা ইসি’র মিটিং। সেই মিটিং বাতিল হয়ে যায়। অন্যদিকে যিনি এতদিন উপাচার্যের পদে সেই সব্যসাচীবাবু জানান, দফতর থেকে তাঁর কাছে এমন কোনও খবর আসেনি যে তিনি উপাচার্য থাকছেন না। অর্থাৎ জটিলতা যে তুঙ্গে চড়ছে, তা কার্যত স্পষ্ট। ইতিমধ্যেই রাজ্য সরকারের তরফে প্রশ্ন তোলা হচ্ছে, এই বদল কতটা সঙ্গত।

সূত্রের খবর, আগামী ১৮ সেপ্টেম্বর রবীন্দ্রভারতীর উপাচার্য হিসাবে কাজের মেয়াদ শেষ হবে সব্যসাচী বসু রায়চৌধুরীর। সেই মেয়াদ শেষের আগেই এই রদবদল ঘিরে জোর চর্চা শুরু হয়েছে। টুইটারে রাজ্যপাল জানান, গত ৯ জুন সার্চ কমিটির একটি বৈঠক হয়। রবীন্দ্রভারতীর আগামী উপাচার্য হিসাবে তিনজনের নামের পরামর্শ দেওয়া হয়। তালিকায় প্রথম নাম ছিল মহুয়া মুখোপাধ্যায়ের। এছাড়াও কল্যাণী বিশ্ববিদ্যালয়ের গণিতের অধ্যাপক সঞ্জীবকুমার দত্ত ও রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের ইংরাজির অধ্যাপক দেবাশিস বন্দ্যোপাধ্যায়ের নাম ছিল। সেইমতোই এই নিয়োগ করা হল।

আলোচ্য সার্চ কমিটি ২০২০ সালে তৈরি হয়েছিল। সুপারিশ এই বছর জুন মাসের। তার ভিত্তিতে ৩০ জুন আচার্য তাঁর সিদ্ধান্ত জানিয়েছেন। তবে ইতিমধ্যে রাজ্য সরকার আরও কয়েকটি সিদ্ধান্ত নিয়েছে। আচার্য-বিষয়ক বিল বিধানসভায় অনুমোদিত হয়ে গিয়েছে। এই অবস্থায় সামগ্রিকভাবে সবকিছুই পুনরায় খতিয়ে দেখা যায় কিনা, তা রাজ্য সরকার বিবেচনা করবে।