Biman Basu: ‘কোটি কোটি টাকা ব্যয় করে মহারাষ্ট্রের সরকারকে ফেলা হয়েছে’, নাম না করে বিজেপিকে আক্রমণ বিমানের

Biman Basu: হাওড়ায় সম্প্রীতি রক্ষা পদযাত্রায় এসে মহারাষ্ট্রের সরকার পতন নিয়ে মুখ খুললেন বিমান। উদ্ধব সরকারের পতন প্রসঙ্গে নাম না করে তোপ দাগেন বিজেপির বিরুদ্ধে।

Biman Basu: ‘কোটি কোটি টাকা ব্যয় করে মহারাষ্ট্রের সরকারকে ফেলা হয়েছে’, নাম না করে বিজেপিকে আক্রমণ বিমানের
Follow Us:
| Edited By: | Updated on: Jun 30, 2022 | 11:16 PM

হাওড়া: মহারাষ্ট্রের রাজনৈতিক সঙ্কটে (Political Crisis in Maharashtra) বিগত কয়েকদিন ধরেই নজর ছিল গোটা দেশের। এমনকী উদ্ধব-শিন্ডে সঙ্কটে যেভাবে দ্রুত গতিতে রাজনৈতিক পটপরিবর্তন দেখতে পাওয়া গিয়েছিল তা কার্যত হার মানত সিনেমার চিত্রনাট্যকে। শেষ পর্যন্ত বুধবার রাতেই মুখ্যমন্ত্রীর আসন থেকে পদত্যাগ করে দেন উদ্ধব ঠাকরে। বৃহস্পতিবারই নতুন মুখ্যমন্ত্রীর দায়িত্ব নেন একনাথ শিন্ডে। উপমুখ্যমন্ত্রীর আসনে বসেছেন বিজেপি নেতা দেবেন্দ্র ফড়ণবীস। এবার তা নিয়েই মুখ খুললেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু (Biman Basu)। উদ্ধব সরকারের পতন প্রসঙ্গে ঘুরিয়ে তোপ দাগলেন বিজেপির বিরুদ্ধে। 

বৃহস্পতিবার সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা ও দেশে অগ্নিপথ প্রকল্প বাতিলের দাবিতে হাওড়া শিবপুরের কাজিপাড়া থেকে সালকিয়ার পিলখানা পর্যন্ত বামফ্রন্টের একটি মিছিলে পা মেলাতে দেখা যায় বিমান বসুকে। সেখান থেকেই মহারাষ্ট্রে উদ্ভব ঠাকরের নেতৃত্বাধীন সরকারের পতন প্রসঙ্গে বিমান বলেন, ‘‘গণতান্ত্রিক ব্যবস্থার উপর পেরেক ঠোকা হচ্ছে। কোটি কোটি টাকা ব্যয় করে মহারাষ্ট্রের সরকারকে ফেলা হয়েছে। যেভাবে গুয়াহাটির পাঁচতারা হোটেলে বিধায়কদের রাখা হয়েছিল ও তাদেরকে ফের মহারাষ্ট্রে নিয়ে আসা হলো তা এক কথায় গণতন্ত্রের উপর আঘাত। এজন্য বিধায়কদের কোটি কোটি টাকা দেওয়া হয়েছে।  সরকার ফেলতে কত টাকা খরচ করেছে তা হয়তো ভবিষ্যতে জানা যাবে।’’ 

এদিকে উদ্ধবের পদত্যাগের পর প্রথম থেকে ফড়ণবীসেরই মুখ্যমন্ত্রী পদে শপথ নেওয়ার জল্পনা শোনা যাচ্ছিল। কিন্তু এদিন ফড়ণবীসের ঘোষণায় সব ওলট-পালট হয়ে যায়। মুখ্যমন্ত্রী হিসাবে একনাথ শিন্ডের নাম চূড়ান্ত হওয়ার পর সাংবাদিক সম্মেলনে ফড়ণবীস বলে, “এই সরকারে আমি অংশ নেব না। গত আড়াই বছর ধরে থমকে থাকা বিভিন্ন বিষয় সমাধান করবে শিন্ডের নেতৃত্বাধীন সরকার। মারাঠা, ওবিসিদের সংরক্ষণ এবং পরিকাঠামো উন্নয়নের প্রকল্প গুরুত্ব দেবে নতুন সরকার।” এদিকে মহারাষ্ট্রের এই রাজনৈতিক পটপরিবর্তন নিয়ে এখনও জোরদার চর্চা চলছে গোটা দেশের রাজনৈতিক মহলেই।