পরিবর্তিত সফরসূচি: আজ নয় দিঘা-মন্দারমণি, দুটি ভাগে কেন্দ্রীয় দল পরিদর্শন করবে কেবল দক্ষিণ ২৪ পরগনাই

ইতিমধ্যেই রাজ্যে পৌঁছে গিয়েছে সাত সদস্যের কেন্দ্রীয় প্রতিনিধি দল (Central Delegation Team)। ইয়াস বিধ্বস্ত (Cyclone Yaas) বাংলার উপকূলবর্তী এলাকা ঘুরে দেখবেন তাঁরা।

পরিবর্তিত সফরসূচি: আজ নয় দিঘা-মন্দারমণি, দুটি ভাগে কেন্দ্রীয় দল পরিদর্শন করবে কেবল দক্ষিণ ২৪ পরগনাই
ফাইল ছবি
শর্মিষ্ঠা চক্রবর্তী

|

Jun 07, 2021 | 8:30 AM

কলকাতা: ইতিমধ্যেই রাজ্যে পৌঁছে গিয়েছে সাত সদস্যের কেন্দ্রীয় প্রতিনিধি দল (Central Delegation Team)। ইয়াস বিধ্বস্ত (Cyclone Yaas) বাংলার উপকূলবর্তী এলাকা ঘুরে দেখবেন তাঁরা। দলের রয়েছেন স্বরাষ্ট্র দফতরের জয়েন্ট সেক্রেটারি এস কে শশী, এগ্রিকালচার কর্পোরেশনের ডিরেক্টর নরেন্দ্র কুমার, কেন্দ্রের মিনিস্ট্রি অফ রোডের একজন পদস্থ কর্তা, রুরাল ডেভলপমেন্ট, পাওয়ার ডিপার্টমেন্টের এক জন কর্তা।

কথা ছিল সোমবার সকালে দুটি দলে ভাগ হয়ে একটি টিম যাবে দক্ষিণ ২৪ পরগনায়। আরেকটি টিম  পূর্ব মেদিনীপুরে ইয়াস বিধ্বস্ত গ্রামগুলি পরিদর্শনে যাওয়ার কথা ছিল। কিন্তু তাতে পরিবর্তন আসে। সিদ্ধান্ত হয়, কেন্দ্রের প্রতিনিধিদের দুটি দলই আজ, সোমবার কেবল পরিদর্শন করবে দক্ষিণ ২৪ পরগনার বিধ্বস্ত এলাকাগুলিই। একটি দল কপ্টারে যাবে অপর দলটি যাবে সড়কপথে। তারপর আধিকারিকদের সঙ্গে বৈঠক করবেন তাঁরা। আগামিকাল, মঙ্গলবার তাঁরা পূর্ব মেদিনীপুর যাবেন। বুধবার কলকাতা সংলগ্ন এলাকাগুলি পরিদর্শন করবেন তাঁরা। তারপর দিল্লি ফিরে যাবেন।

সোমবার কেন্দ্রীয় দলের সফরসূচি TEAM 1

সকাল ১০টায়- কলকাতা থেকে রওনা দেবে প্রতিনিধি দল। ♦ সকাল ১০.৩০- সড়কপথে ডুমুরজলা হেলিপ্যাডে পৌঁছবে দল। ♦ ১০.৪৫ মিনিট- হেলিকপ্টারে একটি দল রওনা দেবে পাথরপ্রতিমার উদ্দেশে। ♦ সকাল ১১.৩০ মিনিট- পাথরপ্রতিমায় পৌঁছবে দলটি। ♦ ১১.৩০-১২.১৫ মিনিট- ইয়াস বিধ্বস্ত এলাকা পরিদর্শন করবেন দলটি। ♦ বেলা ১২.১৫ মিনিট- হেলিকপ্টারে গোসাবার উদ্দেশে রওনা দেবে দলটি। ♦ বেলা ১২.৪০ মিনিট- গোসাবায় পৌঁছবে প্রতিনিধি দল। ♦ বেলা ১২.৪৫- ২টো পর্যন্ত- ইয়াস বিধ্বস্ত এলাকা পরিদর্শন করবে দলটি। ♦ বেলা ২ টো- আধিকারিকদের সঙ্গে বৈঠক ও মধ্যাহ্নভোজ। ♦ এরপর কলকাতার উদ্দেশে ফিরে আসবেন প্রতিনিধি দলের সদস্যরা।

TEAM 2 এই প্রতিনিধি দলের সদস্যরা সড়কপথে পরিদর্শন করবেন। ♦ সকাল ৯.৩০ মিনিট- কলকাতা থেকে রওনা দেবে দ্বিতীয় প্রতিনিধি দলটি। ♦ সকাল ১২.১০ মিনিট- গদখালি পৌঁছবে প্রতিনিধি দলের সদস্যরা। ♦ সকাল ১২.৪০ মিনিট- লঞ্চে কিংবা বোটে গোসাবা পৌঁছবেন তাঁরা। ♦ ১২.৪৫- ২ টো – ইয়াস বিধ্বস্ত এলাকা পরিদর্শন করবেন তাঁরা। ♦ ২ টো- সরকারি আধিকারিকদের সঙ্গে বৈঠক ও মধ্যাহ্নভোজ।

সফর শেষে একটি রিপোর্ট কেন্দ্রের হাতে তুলে দেবেন তাঁরা। উল্লেখ্য. ইয়াসের বিপর্যয়ের পর কলাইকুণ্ডায় ক্ষয়ক্ষতির পরিমাণ উল্লেখ করে রিপোর্ট প্রধানমন্ত্রীর হাতে স্বয়ং তুলে দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি দাবি করেছেন, ইয়াসের জেরে বাংলায় প্রায় ২০ হাজার কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। ইয়াস আছড়ে পড়ার আগেই বাংলার জন্য একটি ৪০০ কোটি টাকার তহবিল ঘোষণা করা হয়। তা নিয়ে অবশ্য কেন্দ্রের বিরুদ্ধে আরও একবার বঞ্চনার অভিযোগ তুলেছিলেন মুখ্যমন্ত্রী। তারপর ফের উচ্চ পদস্থ কর্তাদের একটি প্রতিনিধি দলকে পাঠানোর সিদ্ধান্ত নেয় কেন্দ্র।

আরও পড়ুন: প্রথম ডোজ় হিসাবে নেওয়া যাবে না কোভ্যাক্সিন, ১৮ উর্ধ্বদের টিকাকরণে নয়া নিয়ম রাজধানীতে

এই টিম গোটা পরিস্থিতি পরিদর্শন করে যে রিপোর্ট কেন্দ্রে জমা দেবে, তার ওপরেই নির্ভর করছে, কতটা অর্থ বরাদ্দ করা হবে। সাত সদস্যের এই প্রতিনিধি দলে বিভিন্ন মন্ত্রকের প্রতিনিধিরা রয়েছেন। তবে কেন্দ্রের এই প্রতিনিধি দলের রিপোর্টের ভিত্তিতে বাংলা কত টাকা ক্ষতিপূরণ পায়. তাতে আদৌ রাজ্য সরকার সন্তুষ্ট হয় কিনা, সেটা সময় বলবে।ং

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla