Firhad Hakim: কলকাতার ফুটপাতগুলি ভবঘুরে-মুক্ত করা হবে: ফিরহাদ

সমস্ত ভবঘুরেকে পুরসভার শেল্টার হোমে থাকতে হবে এবং বহিরাগতরা আর ভবঘুরে হয়ে থাকতে পারবে না বলেও কড়া বার্তা দিয়েছেন পুরমন্ত্রী।

Firhad Hakim: কলকাতার ফুটপাতগুলি ভবঘুরে-মুক্ত করা হবে: ফিরহাদ
ফিরহাদ হাকিম
Follow Us:
| Edited By: | Updated on: Jan 20, 2023 | 7:48 PM

কলকাতা: শহরকে সুন্দর করে তুলতে হবে। এমনই পরিকল্পনা নিয়েছে কলকাতা পুরসভা। আর শহরের সৌন্দর্যায়ন বাড়ানোর লক্ষ্যে প্রথমেই ফুটপাতগুলি ভবঘুরে-মুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শুক্রবার সাংবাদিক বৈঠক করে এমনটাই জানালেন কলকাতার মেয়র তথা রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম। একইসঙ্গে সমস্ত ভবঘুরেকে পুরসভার শেল্টার হোমে থাকতে হবে এবং বহিরাগতরা আর ভবঘুরে হয়ে থাকতে পারবে না বলেও কড়া বার্তা দিয়েছেন পুরমন্ত্রী।

এদিন ফুটপাত থেকে ভবঘুরেদের সরানো প্রসঙ্গে কলকাতার মেয়র বলেন, “কলকাতার ফুটপাত সম্পূর্ণ খালি করতে হবে। বাড়ি থেকে এসে ভবঘুরেরা বসে পড়ছে, তা হবে না। শহরকে সুন্দর করে তুলতে হবে। সাউদার্ন অ্যাভিনিউ, কালীঘাট সহ দক্ষিণ কলকাতার বিভিন্ন এলাকার ফুটপাতগুলি নোংরা হয়ে যাচ্ছে।” এপ্রসঙ্গেই জঞ্জাল ব্যবস্থাপনা বিভাগের কর্তা আধিকারিকদের ভবঘুরে গণনার কাজ শুরু করার নির্দেশ দেন পুরমন্ত্রী ফিরহাদ হাকিম। তিনি বলেন, “বোরো ভিত্তিক গণনার কাজ শুরু করতে হবে। কোথায় কত ফুটপাতে ভবঘুরে বা সংসার বানিয়ে বহিরাগতরা বসে রয়েছে, তা আগে জানতে হবে। এলাকাভিত্তিক কত এরকম ফুটপাত দখল হয়ে রয়েছে, তার রিপোর্ট এলেই পুলিশকে বলা হবে দ্রুত ব্যবস্থা নিতে। সকলের আধার কার্ড আছে কিনা, বহিরাগত কারা আছে, সব খতিয়ে দেখা হবে।” এই পদক্ষেপের মাধ্যমে একদিকে যেমন কলকাতার ফুটপাত পথচারীদের হাঁটার উপযুক্ত হয়ে উঠবে, তেমনই বহিরাগতদেরও হদিশ মিলবে।

সমস্ত ভবঘুরেকে পুরসভার আশ্রয়স্থলে থাকতে হবে বলেও কড়া বার্তা দিয়েছেন মেয়র। তিনি বলেন, “কলকাতা পুরসভা বিভিন্ন জায়গায় আরবান হোম শেল্টারগুলি বানিয়েছে। সেখানে এইসব ফুটপাতবাসীদের ঢুকিয়ে দিতে হবে। তাদের জন্যই ওই ব্যবস্থা করা হয়েছে।” এছাড়া বিভিন্ন জায়গায় যে ফুটপাতের উপর শিশি, বোতল জড়ো করে রাখা থাকে, সেগুলিও আর থাকবে না বলে জানিয়েছেন ফিরহাদ হাকিম।