UNESCO : দুর্গাপুজোকে স্বীকৃতি দিয়েছে ইউনেসকো, এবার ইউনেসকোর নয়াদিল্লির ডিরেক্টরকে সংবর্ধনা কলকাতায়

Kolkata Municipal Corporation: কলকাতার দুর্গাপুজোর খ্যাতি গোটা বিশ্বের দরবারে আগে থেকেই ছিল, ইউনেসকোর এই স্বীকৃতির পর তা আরও বহুগুণে বেড়েছে। এবার ইউনেসকোর নয়া দিল্লির ডিরেক্টর এরিক ফল্টকে সংবর্ধনা জানাবে কলকাতা পুরনিগম।

UNESCO : দুর্গাপুজোকে স্বীকৃতি দিয়েছে ইউনেসকো, এবার ইউনেসকোর নয়াদিল্লির ডিরেক্টরকে সংবর্ধনা কলকাতায়
ইউনেসকোর নয়া দিল্লি ডিরেক্টরকে সংবর্ধনা দেবে পুরনিগম
Follow Us:
| Edited By: | Updated on: Apr 18, 2022 | 8:51 PM

কলকাতা : ইউনেসকোর তরফে সম্প্রতি কলকাতার দুর্গাপুজোকে ইনট্যানজিবল কালচারাল হেরিটেজ ( বিমূর্ত সাংস্কৃতিক ঐতিহ্য) স্বীকৃতি দিয়েছে। এই স্বীকৃতি পাওয়ায় বিশ্বের দরবারে কলকাতার দুর্গাপুজো এক অনন্য মাত্রা পেয়েছে। কলকাতার দুর্গাপুজোর খ্যাতি গোটা বিশ্বের দরবারে আগে থেকেই ছিল, ইউনেসকোর এই স্বীকৃতির পর তা আরও বহুগুণে বেড়েছে। এবার ইউনেসকোর নয়া দিল্লির ডিরেক্টর এরিক ফল্টকে সংবর্ধনা জানাবে কলকাতা পুরনিগম। আগামী ২২ এপ্রিল কলকাতা পুরনিগমের তরফে টাউন হলে তাঁকে এই সংবর্ধনা দেওয়া হবে। ইউনেসকোর এরিক ফল্টকে এই সংবর্ধনা জানাবেন কলকাতার মহানাগরিক ফিরহাদ হাকিম। সোমবার বিকেলে সাংবাদিক বৈঠক করে এ কথা জানিয়েছেন কলকাতার মেয়র। সাংবাদিক বৈঠকে উপস্থিত ছিলেন পুরনিগমের মেয়র পারিষদ দেবাশিস কুমার।

ফিরহাদ হাকিম সোমবার জানান, “কলকাতার দুর্গাপুজোকে যে স্বীকৃতি দিয়েছে ইউনেসকো, তাতে গোটা বিশ্বে কলকাতার দুর্গাপুজোর অনন্য জায়গা তৈরি হয়েছে। এর জন্য ধন্যবাদ মমতা বন্দ্যোপাধ্যায়কে। ইউনেসকোকে আমরা এই স্বীকৃতি দেওয়ার জন্য সিদ্ধান্ত নিয়েছি। একটি আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে আরও একটি ঐতিহ্যপূর্ণ সভাগৃহ টাউনহলে সংবর্ধনা জানানো হবে ইউনেসকোর নয়া দিল্লির ডিরেক্টরকে।”

উল্লেখ্য, গতবছরের ডিসেম্বরেই ইউনেসকোর তরফে স্বীকৃতি দেওয়া হয়েছিল কলকাতার দুর্গাপুজোকে। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যে ক্ষমতায় আসার পর থেকে বড় করে দুর্গাপুজোর কার্নিভাল শুরু হয়েছে। বিগত দুই বছরে করোনা পরিস্থিতির মধ্যেও কলকাতার দুর্গাপুজো বন্ধ হয়নি। বেশ কিছু ক্ষেত্রে কড়াকড়ি করা হলেও ঐতিহ্যবাহী কলকাতার দুর্গাপুজো বন্ধ করা হয়নি। যদিও কার্নিভাল এই বছর হয়নি, কিন্তু তাতেও কলকাতার দুর্গাপুজোর জৌলুস নজর এড়ায়নি ইউনেসকোর। কয়েক মাস আগেই কলকাতার দুর্গাপুজোকে হেরিটেজ স্বীকৃতি দেয় ইউনেসকো। সেই স্বীকৃতির পর টুইট করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। লিখেছিলেন, বাংলার জন্য গর্বের মুহূর্ত। দুর্গাপুজো শুধু উৎসব নয়, বিশ্বের সমস্ত বাঙালির কাছে দুর্গাপুজা এমন এক আবেগ যা সবাইকে ঐক্যবদ্ধ করে।

আরও পড়ুন : Health Commission: পানীয় জল রোগীর অধিকার, এর জন্য টাকা নেওয়া যাবে না! বেসরকারি হাসপাতালগুলির খরচে লাগাম স্বাস্থ্য কমিশনের