Kolkata Metro: সুখবর শোনাল মেট্রো রেল, খুব শীঘ্রই চালু হচ্ছে জোকা থেকে তারাতলা পর্যন্ত পরিষেবা

Metro: ইতিমধ্যেই জোকা, ঠাকুরপুকুর, সখেরবাজার, বেহালা চৌরাস্তা, বেহালা বাজার ও তারাতলা স্টেশন তৈরি। তৈরি জোকা ডিপোও।

Kolkata Metro: সুখবর শোনাল মেট্রো রেল, খুব শীঘ্রই চালু হচ্ছে জোকা থেকে তারাতলা পর্যন্ত পরিষেবা
জোকা মেট্রো স্টেশন।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 19, 2022 | 8:05 AM

কলকাতা: খুব শীঘ্রই চালু হবে জোকা থেকে তারাতলা পর্যন্ত মেট্রো পরিষেবা (Metro Rail)। এ সংক্রান্ত একটি বিবৃতি প্রকাশ করেছেন মেট্রো রেলের জেনারেল ম্যানেজার অরুণ অরোরা। কমিশনার অব রেলওয়ে সেফটির তরফে যে শর্তগুলি দেওয়া হয়েছে তাও দ্রুত বাস্তবায়ন করা হবে বলেও বিবৃতিতে তিনি জানান। মেট্রো রেল সূত্রে খবর, আগামী তিন মাসের মধ্যেই চালু করা হতে পারে এই পরিষেবা। জোকা স্টেশন থেকে তারাতলা পর্যন্ত থাকছে ৬টি স্টেশন। জোকার পর ঠাকুরপুর, সখেরবাজার, বেহালা চৌরাস্তা, বেহালা বাজার, তারাতলা। এই ছয় স্টেশনের মধ্যেই প্রাথমিক পর্যায়ে চলবে মেট্রো। তারাতলার পর থাকবে মাঝেরহাট, মোমিনপুর, খিদিরপুর, ভিক্টোরিয়া, পার্ক স্ট্রিট ও এসপ্লানেড। জোকা থেকে তারাতলা পর্যন্ত ৬.৫ কিলোমিটার পথ। তারাতলা থেকে মোমিনপুর পর্যন্ত ২.২৬ কিলোমিটার।

ইতিমধ্যেই জোকা, ঠাকুরপুকুর, সখেরবাজার, বেহালা চৌরাস্তা, বেহালা বাজার ও তারাতলা স্টেশন তৈরি। তৈরি জোকা ডিপোও। সম্প্রতি জোকা তারাতলা মেট্রোর নিরাপত্তা খতিয়ে দেখতে জোকা মেট্রো স্টেশনে যান রেলওয়ে সেফটি কমিশনার আব্দুল লতিফ খান। সেখানে কন্ট্রোল রুম থেকে শুরু করে মেট্রোর লাইন, অগ্নি নির্বাপক ব্যবস্থা পুরোটাই খতিয়ে দেখেন তিনি।

বহুদিন ধরেই এই রুটের কাজ চলছে। বলা যায়, শহরে যতগুলি মেট্রোরুটের কাজ চলছে, তার মধ্যে এটাই বোধহয় সবথেকে শ্লথ গতিতে এগোচ্ছে। ২০১০ সালে এই মেট্রো প্রকল্পের কাজ শুরু হয়েছিল। সেই সময় এর জন্য  বরাদ্দ করা হয়েছিল ৫১৩৩.৩৮ কোটি টাকা। ১২ বছর হতে চলল, তবু চালু করা যায়নি এই মেট্রো। এই মেট্রো পথ চালু হলে বেহালা, ঠাকুরপুকুর-সহ সংলগ্ন এলাকার বহু মানুষ।