Kolkata Metro: পুজোর মুখে আরও বাড়ছে মেট্রো, তবে কি অক্টোবরেই লোকাল ট্রেনও চালু?

Metro Service: শনিবার এবং রবিবার বাড়ছে মেট্রোর সংখ্যা। শনিবার অতিরিক্ত ৩৬টি এবং রবিবার অতিরিক্ত ৪ টি মেট্রো চালানো হবে।

Kolkata Metro: পুজোর মুখে আরও বাড়ছে মেট্রো, তবে কি অক্টোবরেই লোকাল ট্রেনও চালু?
টোকেন ফেরানো নিয়ে ভাবনাচিন্তা করছে মেট্রো কর্তৃপক্ষ। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 20, 2021 | 7:07 PM

কলকাতা: ধীরে ধীরে পরিষেবা বাড়াচ্ছে কলকাতা মেট্রো (Kolkata Metro) কর্তৃপক্ষ। প্রথমে কর্মব্যস্ত দিনে মেট্রোর সংখ্যা বাড়ানো হয়েছিল। এবার সপ্তাহান্তেও বাড়ছে মেট্রোর সংখ্যা। আগামী শনিবার থেকে এই বর্ধিত মেট্রো চলবে। এখন শনিবার যে সংখ্যক মেট্রো চলে তার সঙ্গে আরও ৩৬টি মেট্রো বাড়ানো হচ্ছে। অন্যদিকে এখন রবিবার যে সংখ্যক মেট্রো চলে তার সঙ্গে আরও চারটি মেট্রো বেশি চলবে।

শনিবার এবং রবিবার বাড়ছে মেট্রোর সংখ্যা। শনিবার অতিরিক্ত ৩৬টি এবং রবিবার অতিরিক্ত ৪ টি মেট্রো চালানো হবে। অর্থাৎ আগামী ২৫ সেপ্টেম্বর থেকে শনিবার ২১৪টি মেট্রো চলবে। অর্থাৎ আপ লাইনে ১০৭টি মেট্রো। অন্যদিকে ডাউনেও ১০৭টি মেট্রো চালানো হবে। অন্যদিকে রবিবার চালানো হবে ১২০টি মেট্রো। ৬০টি আপ এবং ৬০টি ডাউনের মেট্রো। এই দু’টি দিন কেবলমাত্র জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত যাত্রীরা মেট্রোতে উঠতে পারবেন।

কোভিডের দ্বিতীয় ঢেউয়ের কারণে গত ১৫ মে থেকে ১৫ জুলাই পর্যন্ত সাধারণ মানুষের জন্য বন্ধ ছিল কলকাতা মেট্রোর দরজা। মাঝে মেট্রো পরিষেবা চালু হলেও সেখানে চড়ার অনুমতি ছিল না সাধারণের। জরুরিকালীন কয়েকটি পরিষেবার সঙ্গে যুক্তদের এই মেট্রোয় ওঠার ছাড়পত্র দেওয়া হয়। তবে ১৬ জুলাই থেকে ফের সাধারণের জন্য খুলে দেওয়া হয় মেট্রো রেলের দরজা। স্বাভাবিক ভাবেই বেশ কিছু নিয়ম মেনে মেট্রো রেলে ওঠার অনুমতি মেলে যাত্রীদের।

শারীরিক দূরত্ব যাতে বজায় রাখা যায় তার জন্য প্রত্যেকটি কামরায় একটা করে ক্রস চিহ্ন দেওয়া হয়। একটি আসনে বসার পর পাশের আসনটি ছেড়ে তৃতীয়টিতে আবার বসার ব্যবস্থা রাখা হয়। এ ভাবে ৬০০ জনের বসার ব্যবস্থা করা হয়। বাকিদের দূরত্ববিধি মেনে দাঁড়িয়ে মেট্রো সফর করার নির্দেশ দেওয়া হয়।

রাজ্যে ধীরে ধীরে করোনার বিধি নিষেধ আলগা হয়েছে। বহু ক্ষেত্রেই শিথিলতার কথা ঘোষণা করেছে নবান্ন। লোকাল ট্রেন চলাচল বাদে এবং শিক্ষা প্রতিষ্ঠানের দরজা খোলা বাদ রেখে কম বেশি সব ক্ষেত্রেই ছাড় দেওয়া হয়েছে। রাজ্যের বিধি নিষেধের শিথিলতার সঙ্গে সামঞ্জস্য রেখেই ধীরে ধীরে মেট্রো পরিষেবাতেও স্বাভাবিকতা আনছে কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষ। আস্তে আস্তে মেট্রোর সংখ্যা বাড়ানো হচ্ছে। ধীরে ধীরে দু’টি মেট্রোর মাঝের সময়ের ফারাকও কমানো হচ্ছে। পরিস্থিতির উপর নজর রেখেই এই প্রক্রিয়া এগিয়ে নিয়ে যেতে চায় কর্তৃপক্ষ। চলতি সপ্তাহ থেকেই শনিবার ও রবিবারও মেট্রোর সংখ্য়া বাড়ছে।

সামনেই পুজোর মরসুম। বাঙালির শ্রেষ্ঠ উৎসব যে শুধু আনন্দ-পার্বণ, তেমনটাই নয়। এর সঙ্গে মিলেমিশে থাকে রাজ্যের অর্থনৈতিক লাভের একটা বড় সুযোগ। বিভিন্ন খাতে এই সময় এ রাজ্যের বিপুল সংখ্যক আয় হয়। পোশাক শিল্প থেকে পরিবহণ, সর্বক্ষেত্রেই এটা লাভের সময়। যদিও করোনা সংক্রমণের কারণে এ বছরও নিয়ম নিষেধাজ্ঞা থাকবে। তবু শহরের লাইফ লাইন মেট্রোর পরিষেবা স্বাভাবিক হলে সাধারণ মানুষের যেমন উপকার হবে, একই ভাবে মেট্রোর আয়ও কিছুটা বাড়বে।

ধাপে ধাপে যখন মেট্রো পরিষেবা বাড়ানো হচ্ছে, তখন বিভিন্ন মহল থেকে এমন প্রশ্নও উঠছে, তবে কি অক্টোবর থেকে লোকাল ট্রেনও চালু হয়ে যাবে? এ নিয়ে নবান্নের তরফে কোনও সবুজ সঙ্কেত এখনও মেলেনি। নবান্ন থেকে গত সপ্তাহে বিধি নিষেধ সংক্রান্ত যে নির্দেশিকা জারি হয়েছে তাতে আপাতত লোকাল ট্রেন বন্ধ থাকছে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। ১ অক্টোবর থেকে আবারও তা চালু হয় কি না এখন সেদিকেই নজর।

আরও পড়ুন: RajyaSabha By-Election: ‘হারা মুখ্যমন্ত্রীকে হারানোই লক্ষ্য, রাজ্যসভায় প্রার্থী দেবে না বিজেপি’, টুইট শুভেন্দুর