Polio in Kolkata: কলকাতার কোথাও পোলিও রোগী নেই তো? খোঁজ চালানোর নির্দেশ পুর কর্তৃপক্ষের

Polio: মেটিয়াবুরুজ এলাকায় একটি নর্দমা থেকে পাওয়া গিয়েছে পোলিওর জীবাণু। আর তাতেই কপালে চিন্তার ভাঁজ কলকাতা পুরনিগমের। পুরনিগমের সমস্ত কাউন্সিলর ও পুর এলাকার থানাগুলিকে পোলিও রোগী খোঁজার নির্দেশ দিয়েছে উদ্বিগ্ন পৌর কর্তৃপক্ষ।

Polio in Kolkata: কলকাতার কোথাও পোলিও রোগী নেই তো? খোঁজ চালানোর নির্দেশ পুর কর্তৃপক্ষের
পোলিও টিকা
Follow Us:
| Edited By: | Updated on: Jun 15, 2022 | 8:05 PM

কলকাতা : ভারত অনেক দিন আগেই পোলিও মুক্ত দেশ হিসেবে ঘোষিত হয়ে গিয়েছি। সে প্রায় বছর আটেক আগে। কিন্তু, আবার বাড়ছে আতঙ্ক। খাস কলকাতায় খোঁজ মিলেছে পোলিও জীবাণুর। কলকাতা পুরনিগমের ১৫ নম্বর বরোর মেটিয়াবুরুজ এলাকায় একটি নর্দমা থেকে পাওয়া গিয়েছে পোলিওর জীবাণু। আর তাতেই কপালে চিন্তার ভাঁজ কলকাতা পুরনিগমের। পুরনিগমের সমস্ত কাউন্সিলর ও পুর এলাকার থানাগুলিকে পোলিও রোগী খোঁজার নির্দেশ দিয়েছে উদ্বিগ্ন পৌর কর্তৃপক্ষ।

কলকাতা পুরনিগম এলাকার প্রতিটি ওয়ার্ডে কাউন্সিলরদের ও থানাকে এলাকায় কোনও পোলিও রোগী আছে কি না, তা খোঁজ করতে হবে। খোলা জায়গায় শৌচকর্ম যাতে না করা হয়, সেই বিষয়ও সচেতনতা বাড়াতে প্রচার করতে হবে তাঁদের। মেটিয়াবুরুজ এলাকায় নিকাশি নালায় ফের পোলিওর জীবাণু মেলায় বুধবার এই নির্দেশ দিলেন উদ্বিগ্ন কলকাতা পৌরনিগমের ডেপুটি মেয়র। পোলিওর পাশাপাশি করোনা নিয়েও এদিন উচ্চ পর্যায়ের বৈঠক হয় কলকাতা পৌরনিগমে। বুধবারের ওই বৈঠকে উপস্থিত ছিলেন ফিরহাদ হাকিম, অতীন ঘোষ, কলকাতা পুরনিগমের স্বাস্থ্য উপদেষ্টা শান্তনু সেন সহ অন্যান্য আধিকারিকরা।

শহরে পোলিও জীবাণুর খোঁজ মেলায় উদ্বিগ্ন কলকাতা পুরনিগম। তবে কলকাতায় পোলিওর জীবাণু মেলার অন্য একটি সম্ভবনার কথাও এদিনের বৈঠকে উল্লেখ করেন শান্তনু সেন। পোলিও ভ্যাকসিন থেকেও এই ধরনের নমুনা পাওয়া যেতে পারে বলে তিনি আশঙ্কা প্রকাশ করেছেন। সব নির্দেশ মাথায় রেখেই পথ অনুসন্ধানে নামতে চলেছেন কলকাতা পুরনিগম আধিকারিকেরা।

শুধু ১৫ নম্বর বরোই নয়, কলকাতা পুরনিগমের অন্তর্গত আরও ছয়টি জায়গায় নজর রাখছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধিরা। সূত্র মারফত এমনই জানা গিয়েছে। শ্যামলাল লেন (বরো ১৫), ওয়ার্ল্ড ভিশন স্কুল (বরো ৭), ধাপা লকগেট, মহেশতলা ও নারকেলডাঙা এলাকাতেও নজর রাখা হচ্ছে বলে জানা গিয়েছে। এদিকে পোলিও জীবাণুর সন্ধান মেলায় উদ্বিগ্ন স্বাস্থ্য ভবনও। শুধুমাত্র কলকাতাই নয়, বেশ কিছু জেলাতেও বাড়তি নজরদারি চালাচ্ছে স্বাস্থ্য ভবন। উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদ, মালদহ, উত্তর দিনাজপুর, বসিরহাট (স্বাস্থ্যজেলা), ডায়মন্ড হারবার (স্বাস্থ্যজেলা), রামপুরহাটের (স্বাস্থ্য জেলা) উপর বিশেষ নজর রাখা হচ্ছে বলে জানা গিয়েছে।