স্ট্র্যান্ড রোড আগুন: কেন মিলল না ম্যাপ? কার নির্দেশে লিফট চলেছিল? অস্থায়ী দমকলকর্মীরা আদৌ প্রশিক্ষণপ্রাপ্ত ছিলেন?

স্ট্র্যান্ড রোডের আগুনে (Strand Road Fire) এখনও বেশ কয়েকটি প্রশ্ন নিয়ে জলঘোলা হচ্ছে।

স্ট্র্যান্ড রোড আগুন: কেন মিলল না ম্যাপ? কার নির্দেশে লিফট চলেছিল? অস্থায়ী দমকলকর্মীরা আদৌ প্রশিক্ষণপ্রাপ্ত ছিলেন?
উঠে আসছে এক গুচ্ছ প্রশ্ন
Follow Us:
| Updated on: Mar 09, 2021 | 3:59 PM

কলকাতা: স্ট্র্যান্ড রোডের আগুনে বেশ কয়েকটি প্রশ্ন মাথা চাড়া দিয়ে উঠেছে। আগুন লাগলে কী করবেন না, তা নিয়ে সাধারণ মানুষকে সতর্ক করেন দমকলকর্মীরা। লিফ‌্‌‌টে না ওঠার পরামর্শও প্রায়শই দিয়ে থাকেন তাঁরা। কিন্তু তারপরও লিফট ব্যবহার হয়েছিল। স্ট্যান্ড রোডের আগুনে (Strand Road Fire) এখনও বেশ কয়েকটি প্রশ্ন নিয়ে জলঘোলা হচ্ছে।

এক নজরে দেখে নিন যে প্রশ্ন গুলি নিয়ে তৈরি হয়েছে বিতর্ক

প্রশ্ন ১. লিফট কেন চালু ছিল? প্রশ্ন ২. লিফটের বিদ্যুৎ সংযোগ কেন কাটা হয়নি? প্রশ্ন ৩. দমকল কেন লিফট ব্যবহার করল? প্রশ্ন ৪. কেন ফায়ার সুটের ব্যবস্থা নেই? প্রশ্ন ৫. বিল্ডিংয়ের ম্যাপ কেন পাওয়া যায়নি? প্রশ্ন ৬. থার্মাল গান ব্যবহার হয়েছিল? প্রশ্ন ৭. ১৩ তলায় ওয়াটার স্প্রিঙ্কলার কাজ করছিল? প্রশ্ন ৮. ১৩ তলায় কি দাহ্য বস্তু মজুত ছিল? প্রশ্ন ৯. রেলের অগ্নিনির্বাপণ ব্যবস্থা কাজ করেছিল কি?

লিফট কেন ব্যবহার হয়েছিল? সে প্রশ্নের একটা ব্যাখ্যা পাওয়া গিয়েছে দমকলের তরফে। ডিভিশন্যাল ফায়ার অফিসার বলেছেন, “লিফটটা স্পেশ্যালি চালানো হয়েছিল আমাদের জন্য। এই ধরনের বহুতলে লিফট ছাড়া ফায়ার ফাইটিং করা খুব মুশকিল। অনেক যন্ত্রপাতি ওপরে নিয়ে যাওয়ার ছিল। গাইড করছিলেন পুলিশ অফিসার, রেলের কর্তারাও। ওদেরই সিস্টেম কাজ করেনি।” তবে তার যথার্থতা নিয়েও প্রশ্ন উঠছে।

আরও পড়ুন: এমন ভয়াবহ আগুন লাগার পরও কেন লিফট পরিষেবা সচল রইল, প্রশ্ন প্রাক্তন দমকল কর্তাদের

তবে আরও একটি বিষয় উঠে আসছে। দমকল সূত্রে জানা গিয়েছে, মৃত দমকলকর্মীর মধ্যে ৩ জন অস্থায়ী কর্মী ছিলেন। কিন্তু এই কঠিন পরিস্থিতি মোকাবিলার জন্য আদৌ তাঁদের যথাযথ প্রশিক্ষণ ছিল কি? প্রশ্নগুলি ঘুরপাক খাচ্ছে দমকল অন্দরেই।