স্ট্র্যান্ড রোডের আগুনে কেন্দ্র-রাজ্য সংঘাত! ঘুরপথে রেলের বিরুদ্ধেই মামলা দায়ের দমকলের

স্ট্র্যান্ড রোড অগ্নিকাণ্ডের (Strand Road Fire) ঘটনায় এবার শুরু কেন্দ্র-রাজ্য দড়ি টানাটানি...

স্ট্র্যান্ড রোডের আগুনে কেন্দ্র-রাজ্য সংঘাত! ঘুরপথে রেলের বিরুদ্ধেই মামলা দায়ের দমকলের
হেয়ারস্ট্রিট থানায় অভিযোগ দায়ের দমকলের
Follow Us:
| Updated on: Mar 09, 2021 | 3:59 PM

কলকাতা: স্ট্র্যান্ড রোড অগ্নিকাণ্ডের (Strand Road Fire) ঘটনায় এবার হেয়ার স্ট্রিট থানায় (Harestreet Police Station) অভিযোগ দায়ের করল দমকল। ওয়েস্ট বেঙ্গল ফায়ার সার্ভিসেস অ্যাক্টের 11c ধারায় মামলা রুজু করা হয়েছে। বহুতল বিল্ডিংয়ের উপযুক্ত অগ্নি নির্বাপণ ব্যবস্থা লঙ্ঘন করা হয়েছে, এই অভিযোগে মামলা দায়ের হয়েছে। তবে একটি বিষয় লক্ষ্যণীয় দমকল রেলের বিরুদ্ধে সরাসরি অভিযোগ দায়ের না করে বিল্ডিংয়ের মালিকের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছে। কিন্তু বহুতলের বাইরে টানানো বোর্ডে স্পষ্ট উল্লেখ, এই বহুতলের মালিক ভারতীয় রেল। অর্থাৎ রেলের বিরুদ্ধেই ঘুরপথে মামলা দায়ের করল দমকল।

তবে স্ট্র্যান্ড রোডের ঘটনায় ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে কেন্দ্র রাজ্য দড়ি টানাটানি। ফরেনসিক দলের সদস্যরা ঘটনাস্থলে রয়েছেন। চলছে নমুনা সংগ্রহ। হেয়ার স্ট্রিট থানার আধিকারিকদের সঙ্গে কথা বলেন ফরেনসিক দলের সদস্যরা। তাঁদের কাছ থেকে প্রাথমিক রিপোর্ট সংগ্রহ করে।

প্রাথমিকভাবে রেল সূত্রে জানা গিয়েছে, ১৩ তলার সার্ভার রুমের ল্যাব থেকে প্রথমে আগুন ছড়ায়। তারপর সেই আগুন ছড়িয়ে যায় সার্ভার রুমে। প্রাথমিক তদন্তে উঠে এসেছে শটসার্কিট থেকে আগুন লেগেছে।

এদিকে. সূত্রের খবর, রেলের অফিসে অগ্নিকাণ্ডের ঘটনায় গঠন করা হতে পারে সিট। ঘটনাস্থল পরিদর্শন করেছে লালবাজারের হোমিসাইড শাখা। এর আগে AMRI অগ্নিকাণ্ডেও সিট গঠন করা হয়েছিল।

আগুনে দু’টি লিফটে আটকে ঝলসে মৃত্যু হয়েছে ৯ জনের। এখনও পর্যন্ত ৮ জনকে সনাক্ত করা গিয়েছে। তাঁদের মধ্যে রয়েছেন রেলের ডেপুটি চিফ কমার্শিয়াল ম্যানেজার পার্থসারথি মণ্ডল, তাঁর নিরাপত্তারক্ষী আরপিএফ কনস্টেবল সঞ্জয় সাহানি, দমকল আধিকারিক গিরিশ দে ও তিন দমকল কর্মী গৌরব বেজ, অনিরুদ্ধ জানা, বিমান পুরকায়েত, হেয়ার স্ট্রিট থানার এএসআই অমিত ভাওয়াল ও রেল কর্মী সারান পান্ডে।

আরও পড়ুন: স্ট্যান্ড রোডের ‘অভিশপ্ত’ সেই বহুতলে কেন ব্যবহার করা হয়েছিল লিফট? ব্যাখ্যা দিলেন দমকল কর্তা

উল্লেখ্য, মৃত দমকলকর্মীর মধ্যে ৩ জন অস্থায়ী কর্মী ছিলেন। কিন্তু এই কঠিন পরিস্থিতি মোকাবিলার জন্য আদৌ তাঁদের যথাযথ প্রশিক্ষণ ছিল কি? প্রশ্নগুলি ঘোরপাক খাচ্ছে দমকল অন্দরেই। দমকল সদর দফতরের সামনে বিক্ষোভ দেখাবেন অস্থায়ী দমকল কর্মীরা।