ভোট পরবর্তী হিংসা মামলায় রাজ্যের তদন্তকারী অফিসারকে তলব সিবিআই-এর

Post Poll Violence: সিজিও কমপ্লেক্সে তলব করা হয়েছিল সোনারপুর থানার তদন্তকারী অফিসার সুজয় দাসকে।

ভোট পরবর্তী হিংসা মামলায় রাজ্যের তদন্তকারী অফিসারকে তলব সিবিআই-এর
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Sep 02, 2021 | 12:40 PM

কলকাতা: ভোট পরবর্তী হিংসা মামলায় এবার রাজ্য পুলিশের তদন্তকারী অফিসারদের তলব করা শুরু করল সিবিআই। আজ সিজিও কমপ্লেক্সে তলব করা হয়েছিল সোনারপুর থানার তদন্তকারী অফিসার সুজয় দাসকে।

সুজয় দাস সোনারপুরের এক বিজেপি নেতার খুনের মামলার তদন্তকারী অফিসার। সিবিআই সূত্রে খবর, এবার ধাপে ধাপে প্রত্যেকটি কেসের তদন্তকারী রাজ্যের অফিসারদের তলব করা হবে। ভোট পরবর্তী সংশ্লিষ্ট হিংসার মামলার বহু গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া যেতে পারে রাজ্যের তদন্তকারী অফিসারদের কাছেই। যেমন কাদের কাদেরকে গ্রেফতার করা হয়েছিল, কাদেরকে গ্রেফতার করা হয়নি, কেন গ্রেফতার করা হয়নি, কী কী তথ্য প্রমাণ রাজ্য পুলিশের হাতে এসেছিল, তা বিস্তারিত তথ্য রাজ্যের তদন্তকারী আধিকারিকদের কাছ থেকেই জানতে চায় সিবিআই।

প্রয়োজনে ওই অফিসারদের বয়ানও রেকর্ড করে রাখতে চান তদন্তকারী অফিসাররা। যেহেতু প্রাথমিক তদন্ত তাঁরাই করেছেন, তাই ঘটনার তাত্ক্ষণিক পর্যায়ের বেশ কিছু তথ্য প্রমাণ মিলতে পারে। তদন্তের গতি এগোনের ক্ষেত্রে অফিসারদের ওপর কোনও চাপ ছিল কিনা, তদন্ত তত্পরতার সঙ্গে না এগনোর ক্ষেত্রে কোনও বাধ্যবাধকতা ছিল কিনা, সবই রাজ্যের আধিকারিকদের থেকে জেনে নিতে চান সিবিআই আধিকারিকরা।

এদিকে, ভোট পরবর্তী হিংসা মামলায় নতুন ৩টি মামলার মধ্যে ১টি নদিয়া জেলা ও ২টি উত্তর২৪ পরগনার। নদিয়ার চাপড়ায় খুনের মামলায় এদিকে ধৃত ৪ জনকে রাতভর মুখোমুখি বসিয়ে জেরা করেছে সিবিআই।

গত শনিবারই, নদিয়ার হৃদয়পুর গ্রাম পঞ্চায়েতে নিহত বিজেপি কর্মী ধর্ম মণ্ডলের মৃত্যু মামলায় সিবিআইয়ের জালে আটক দুই। আটক হওয়া অসীমা ঘোষ ও বিজয় ঘোষকে চাপড়া থানায় নিয়ে এসে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। ভোট পরবর্তী সন্ত্রাস মামলায় এই প্রথম ২ জনকে আটক করা হয়।

ভোট পরবর্তী হিংসার তদন্তে মোট ৮৪ জন তদন্তকারী অফিসার বা আইও-র মধ্যে ইন্সপেক্টর, ডিএসপি পদমর্যাদার অফিসার রয়েছেন। এছাড়া ২৫ জন কর্তা রয়েছেন এই দলে। জয়েন্ট ডিরেক্টর, ডিআইজি, এসপি পদমর্যাদার এই ২৫ জন অফিসার।

প্রত্যেক জোনের টিমে ২১ জন করে তদন্তকারী অফিসার বা আইও। ইতিমধ্যেই রাজ্যে পৌঁছেছেন 4 যুগ্ম অধিকর্তারা। পৌঁছেছেন বেশিরভাগ ডিআইজি ও এসপি। রাজ্যে ১৫ টি খুন এবং ৬ টি ধর্ষণের মামলায় ২৭ অগাস্ট ১১টি এফআইআর দায়ের করেছিল সিবিআই। খুন, খুনের চেষ্টা, বেআইনি অস্ত্র রাখা, অপহরণ, অনুপ্রবেশের মতো একাধিক অভিযোগের ভিত্তিতে এফআইআরগুলি দায়ের করা হয়। গত শনিবার আরও ১০টি এফআইআর দায়ের করা হয়। ২৯ অগস্ট আরও সাতটি এফআইআর দায়ের করা হয়। পরে আরও দুদফায় চারটি ও তিনটি এফআইআর দায়ের করা হয়।

এদিকে, কাঁকুরগাছির অভিজিৎ সরকার খুনের ঘটনায় এবার প্রেসিডেন্সি জেলে এল সিবিআই টিম। এই ঘটনায় ৫ অভিযুক্ত জেলবন্দি রয়েছেন। তাঁদেরকে জেরা করা হবে।  আরও পড়ুন: ভোট পরবর্তী হিংসা মামলায় বাড়ল এফআইআর-এর সংখ্যা, নদিয়া খুনে আটকদের মুখোমুখি বসিয়ে জেরা