Weather Update: নিম্নচাপের জেরে চলবে একটানা বৃষ্টি, বিঘ্ন ঘটতে পারে পুজোর কাজে

Weather Update: পুজোর আর বেশি দিন বাকি নেই, বিভিন্ন জায়গায় চলছে প্যান্ডেল বাঁধার কাজ। এরই মধ্যে বৃষ্টির সম্ভাবনার কথা জানাল আবহাওয়া দফতর।

Weather Update: নিম্নচাপের জেরে চলবে একটানা বৃষ্টি, বিঘ্ন ঘটতে পারে পুজোর কাজে
আবহাওয়ার পূর্বাভাস
Follow Us:
| Edited By: | Updated on: Sep 07, 2022 | 6:07 PM

কলকাতা: তারিখের হিসেবে পুজো আসতে এখনও বেশ কিছুদিন বাকি। তবে চারপাশে এখন পুজোর আমেজ। একদিকে যেমন বাঙালির কেনাকাটা শুরু হয়ে গিয়েছে পুরোদমে। অন্যদিকে, পুজো কমিটিগুলোতে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। গত বছরেও করোনা পরিস্থিতির প্রভাব ছিল পুজোয়। ভিড় হলেও, সংক্রমণের ভয় ছিল। এবার সেই আশঙ্কা অনেকটাই কমেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে। তাই এবার যে মানুষের ঢল নামবে, তেমনটাই আশা করছে কমিটিগুলো। কিন্তু আবহাওয়ার পূর্বাভাস বলছে পুজোর আগেই নামতে পারে বৃষ্টি।

বুধবার আলিপুর আবহাওয়া দফতরের তরফে যে রিপোর্ট প্রকাশ করা হয়েছে, তাতে বলা হয়েছে, বৃষ্টির কারণে পুজোর প্রস্তুতি অসুবিধা হতে পারে। বুধবার থেকে পরপর তিন দিন নিম্নচাপের প্রভাবে বৃষ্টি হতে পারে বলে জানানো হয়েছে।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, ওডিশার বালাসোর হয়ে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে মৌসুমী অক্ষরেখা। তার প্রভাবে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এবং দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের ওপর একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। আগামী ২৪ ঘণ্টার মধ্যে এই ঘূর্ণাবর্ত নিম্নচাপে রূপান্তরিত হবে বলে হাওয়া অফিস সূত্রে খবর।

সেই নিম্নচাপের জেরেই বুধবার থেকে তিন দিন বিক্ষিপ্তভাবে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে কলকাতা ও পার্শ্ববর্তী অঞ্চলে। ১০ তারিখ অর্থাৎ আগামী শনিবার থেকে বৃষ্টি আরও একটু বাড়তে পারে। রবিবারও বৃষ্টির সম্ভাবনা বাড়বে। আগামী সপ্তাহেও সেই বৃষ্টি চলবে বলে জানা গিয়েছে। আগামী সপ্তাহের বুধবার পর্যন্ত এই নিম্নচাপের প্রভাব বজায় থাকবে। মূলত উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর,  ঝাড়গ্রাম- এই জেলা গুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে।

ফলে স্বাভাবিকভাবেই পুজোর কাজে অসুবিধা হবে বলেই মনে করা হচ্ছে। যে সব জায়গায় প্যান্ডেল তৈরির কাজ চলছে, সেখানে কাজ বন্ধ করতে হতে পারে। তবে উত্তরবঙ্গের বৃষ্টি কমে এসেছে অনেকটাই। আগামী তিন দিন হালকা বৃষ্টি হতে পারে উত্তরের জেলাগুলিতে।