ঝাড়গ্রামে বিক্ষোভের জের? বিষপান-বিতর্কের মাঝেই নতুন করে বদলির নির্দেশ ৩ এসএসকে শিক্ষিকাকে

Kolkata: গত ৯ অগাস্ট ঝাড়গ্রামে বিশ্ব আদিবাসী অনুষ্ঠানে যোগ দিতে যাচ্ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

ঝাড়গ্রামে বিক্ষোভের জের? বিষপান-বিতর্কের মাঝেই নতুন করে বদলির নির্দেশ ৩ এসএসকে শিক্ষিকাকে
৩ এসএসকে শিক্ষিকাকে বদলির নির্দেশ
Follow Us:
| Edited By: | Updated on: Aug 26, 2021 | 11:11 AM

কলকাতা: অন্যায়ভাবে বদলির প্রতিবাদে পাঁচ শিক্ষিকার বিষপান- এই বিতর্কে এখনও তপ্ত বাংলা। তা মিটতে না মিটতেই আবারও নতুন তিন শিক্ষিকাকে বদলির নির্দেশ দিল রাজ্য সরকার।

গত ৯ অগস্ট ঝাড়গ্রামের বিক্ষোভে অংশগ্রহণ করেছিলেন পুরসভার স্কুলের তিন শিক্ষিকা। তাঁদেরই বদলির নির্দেশ এসেছে। গত এই নির্দেশ মেইল হয়েছে ২৩ তারিখ। বুধবারই এই বদলির অর্ডার হাতে পান শিক্ষিকারা। মেদিনীপুর পৌরসভার চার জন এসএসকে শিক্ষিকাকে বদলি করা হয়েছে।

গত ৯ অগাস্ট ঝাড়গ্রামে বিশ্ব আদিবাসী অনুষ্ঠানে যোগ দিতে যাচ্ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে রাস্তায় প্ল্যাকার্ড হাতে দাঁড়িয়ে ছিলেন এসএসকে-এর কয়েকজন শিক্ষিকা। তাঁরা মুখ্যমন্ত্রীর কনভয়ের সামনে বিক্ষোভ দেখাতে থাকেন। এই বদলির অর্ডার সেই বিক্ষোভেরই ‘শাস্তি’ বলে মনে করছেন বিশ্লেষকরা।

বিক্ষোভের ঘটনা চলতি মাসের ৯ তারিখ। তারপর গত ২৩ তারিখ ইস্যু হয় ট্রান্সফার অর্ডার। ২৫ তারিখ বদলির নির্দেশ হাতে পান শিক্ষিকারা। বিক্ষোভ ও বদলির অর্ডারের মধ্যে কার্যকারণ সম্পর্ক রয়েছে বলেই ধরে নিয়েছেন তাঁরা। এখনও পর্যন্ত অবশ্য ওই শিক্ষিকাদের প্রতিক্রিয়া পায়নি TV9 বাংলা।

মেদিনীপুর থেকে কাউকে বদলি করা হয়েছে বেলডাঙায়, কাউকে মুর্শিদাবাদ, কাউকে বালুরঘাট ও অপরজনকে ধূপগুড়িতে বদলি করা হয়েছে। ঘটনার সূত্রপাত ১৯ তারিখ। সেদিনই প্রথম এসএসকে শিক্ষিকাদের বদলির নির্দেশ আসে। তারপর থেকে বিভিন্ন সময়ে শিক্ষক ঐক্য মুক্ত মঞ্চের সদস্যরা বিভিন্ন ভাবে প্রতিবাদে সামিল হন। এই প্রতিবাদের ধারাবাহিকতার রেশই ধরা পড়ে গত মঙ্গলবার বিকাশ ভবনের সামনে।

অন্যায়ভাবে বদলির প্রতিবাদে মঙ্গলবার বিকাশ ভবনের সামনে বিষ খেয়ে আত্মহত্যার চেষ্টা করেন এসএসকে এবং এমএসকে শিক্ষিকারা। বদলির অস্বচ্ছতার দাবি তুলে রাস্তায় নামে শিক্ষক ঐক্য মঞ্চ। বিকাশ ভবনের সামনে গিয়ে বিক্ষোভ দেখাতে থাকে তারা। শিক্ষামন্ত্রীর সঙ্গে দেখা করতে চায় বলে অভিযোগ। যদিও ঘটনার সময় আদৌ শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু ভিতরে ছিলেন কি না তা এখনও জানা যায়নি। তবে পুলিশ বিক্ষোভকারীদের বাধা দিতেই শুরু হয় ঝামেলা। এরই মধ্যে পাঁচজন একটি শিশি বের করে মুখে কিছু একটা ঢেলে দেন। এরপরই তাঁদের মুখ থেকে গ্যাঁজলা বের হতে দেখা যায়। দ্রুত তাঁদের হাসপাতালে ভর্তি করা হয়।

সরকারি নির্দেশিকা অমান্য করা, পুলিশের কাজে বাধা দেওয়া ,আত্মহত্যার চেষ্টা ,সরকারি কর্মচারীকে আঘাত করা-সহ একাধিক ধারায় মামলা রুজু করা হয়েছে উত্তর বিধান নগর থানায়। ঘটনার প্রতিবাদে টুইট করে রাজ্য সরকারকে কাঠগড়ায় দাঁড় করিয়েছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। টুইটে লেখেন, “আজ বিকাশভবনের সামনে ৫ জন এসএসকে-এমএসকে শিক্ষিকা নিজেদের বাড়ি থেকে অন্যায়ভাবে বদলির প্রতিবাদে বিষ পান করেছেন। তাঁরা যে সামান্য টাকা মাসোহারা পান, তাতে তাঁদের আলাদা থাকার জায়গা জোগাড় করা সম্ভব নয়। প্রতিহিংসাপরায়ণ পশ্চিমবঙ্গ সরকার শাস্তিমূলক বদলিকে নতুন অস্ত্র বানিয়ে ফেলেছে।” হাসপাতালে চিকিত্সাধীন ওই শিক্ষিকাদের সঙ্গে দেখা করতে গিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী। জাতীয় স্তরে পৌঁছেছে এই আন্দোলন।  তারপরই ফের আরও একবার বদলির নির্দেশে রাজনৈতিক মহলে নতুন করে শোরগোল পড়েছে।  আরও পড়ুন: একজনের পাকস্থলীতে বিষ পৌঁছেছে, অপরজনের কার্ডিয়াক অ্যারেস্ট হয়েছে! কেমন আছেন সেই ৫ শিক্ষিকা?