Kolkata Municipal Election 2021: ‘উঠোনে পাঠশালা’ থেকে কর্মসংস্থান… বিধানসভা থেকে উবে যাওয়া বামেদের ইস্তাহারে প্রতিশ্রুতির ঢল

Left Front Manifesto: নির্বাচনী ইস্তাহারে একাধিক ইস্যুর কথা তুলে ধরেছেন তাঁরা। এর মধ্যে রয়েছে কর্মসংস্থান থেকে শুরু করে শিক্ষা... সামাজিক বিকাশ।

Kolkata Municipal Election 2021: 'উঠোনে পাঠশালা' থেকে কর্মসংস্থান... বিধানসভা থেকে উবে যাওয়া বামেদের ইস্তাহারে প্রতিশ্রুতির ঢল
পুরভোটের প্রস্তুতি বামেদের (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 03, 2021 | 4:00 PM

কলকাতা : শহরজুড়ে এখন পৌরভোটের প্রস্তুতি। প্রতিটি দল নিজের নিজের জমি আরও শক্ত করতে ব্যস্ত। পিছিয়ে নেই বামেরাও। নতুন উদ্যমে ফের একবার লড়াইয়ের ময়দানে নামতে তৈরি লাল ব্রিগেড। ইতিমধ্যেই বামেরা আসন্ন পৌর নির্বাচনের জন্য তাঁদের ১৫ পাতার নির্বাচনী ইস্তাহার প্রকাশ করেছে। এবারের ইস্তাহার একেবারে ডিজিটাল রূপে। বিধানসভা থেকে ছিটকে গেলেও লড়াইয়ের ময়দান ছাড়ছেন না বামেরা। নির্বাচনী ইস্তাহারে একাধিক ইস্যুর কথা তুলে ধরেছেন তাঁরা। এর মধ্যে রয়েছে কর্মসংস্থান থেকে শুরু করে শিক্ষা… সামাজিক বিকাশ।

বামেদের ইস্তাহারে বিশাল অঙ্কের কর্মসংস্থানের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। বলা হয়েছে, বর্তমানে যে ২৮ হাজারের বেশি শূন্যপদ রয়েছে, তাতে এক বছরের মধ্যে নিয়োগ করা হবে। ১০০ দিনের কাজের পরিধি ও লোক বাড়ানো হবে। এর পাশাপাশি, নতুন প্রকল্পের মধ্য দিয়ে নতুন কর্মসংস্থানের সুযোগ তৈরি করারও আশ্বাস দেওয়া হয়েছে বামেদের ইস্তাহারে। একইসঙ্গে ছোট পরিবেশ বান্ধব শিল্প উদ্যোগের ক্ষেত্রেও বিশেষ সাহায্য করা হবে।

এর পাশাপাশি, আরও একটি বিষয় বিশেষ গুরুত্ব পেয়েছে বামেদের ইস্তাহারে। তা হল উঠোনে পাঠশালা। এক অভিনব উদ্যোগের কথা উল্লেখ করেছেন বামেরা। বস্তি এলাকাগুলিকে প্রত্যেক স্কুলছুটদের শিক্ষা সম্পূর্ণ করানোর জন্য বাড়ি বাড়ি গিয়ে বিশেষ কর্মসূচি করা হবে। প্রয়োজন হলে কর্পোরেশন স্কুল পৌঁছে যাবে সংশ্লিষ্ট বস্তিতে। সেক্ষেত্রে বস্তিতে বস্তিতে গড়ে তোলা হবে কমিউটিনি লার্নিং সেন্টার। এর পাশাপাশি, উঠোনে পাঠশালার মাধ্যমে খুদে পড়ুয়াদের পুষ্টিকর সুষম খাবারের জন্য মিড ডে মিলের সুবিধাও দেওয়া হবে।

ইস্তাহারে উল্লেখ্য রয়েছে, শ্রমিকদের সুরক্ষার কথাও। কলকাতা পৌরনিগমের প্রতিটি ওয়ার্ডে শ্রমজীবী ক্যান্টিন এবং শ্রমজীবী বাজার চালুর প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। একইসঙ্গে ১০০ দিনের কর্মী জন্য দৈনিক মজুরি ন্যূনতম ৩২৭ টাকা করার কথা বলা হয়েছে। এর পাশাপাশি, পৌরনিগমের প্রতিটি বরো এলাকায় অন্তত একটি করে নাইট শেল্টার (রাতের আস্তানা) তৈরি করা হবে দরিদ্র শ্রমজীবী মানুষদের জন্য।

এ ছাড়া দূষণমুক্ত কলকাতা গড়ার দিকেও নতুন দিশা দেখানোর ইঙ্গিত দিয়েছে বামেরা। সিএনজি অথবা ইলেকট্রিক বাস চালু করার জন্য উদ্যোগ গ্রহণের কথা বলা হয়েছে বামফ্রন্টের ইস্তাহারে। কলকাতার বিভিন্ন জায়গায় গ্রিন জ়োন তৈরি করা হবে বলেও জানানো হয়েছে । এর পাশাপাশি পুকুর ভরাট কিংবা গাছ কাটাক মতো সমস্যগুলির মোকাবিলায় বিশেষ ব্যবস্থা নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে বামেরা। প্রতিটি বাজার এলাকায় পরিবেশ বান্ধব ক্যারিব্যাগের স্টোর তৈরি করা হবে বলেও জানিয়েছে তারা।

আরও পড়ুন : Kolkata Municipal Elections 2021: স্ত্রী তিস্তার ওয়ার্ডেই নির্দল প্রার্থী গৌরব, সমর্থন হিন্দু মহাসভার, বিপাকে বিজেপি

আরও পড়ুন : Kolkata Municipal Election 2021: নির্দল থেকে ফের দলে! প্রার্থীপদ প্রত্যাহার করে রতনের উক্তি, ‘আমি মমতার সৈনিক’