KMC Election 2021: নয়া অ্যাপে আপনিও হতে পারেন ‘গ্রিন অ্যাডমিন’! কী চমক থাকছে বামেদের ইস্তাহারে?

Left Manifesto: শিক্ষা, স্বাস্থ্য, গণতন্ত্র সহ একাধিক ইস্যুকে সামনে রেখে বামেরা ভোটে লড়বে। মানুষের না পাওয়াগুলো তুলে ধরাই হবে মূল লক্ষ্য। পরিবেশ রক্ষায় বিশেষ নজর দেওয়ার কথাও বলা হয়েছে।

KMC Election 2021: নয়া অ্যাপে আপনিও হতে পারেন 'গ্রিন অ্যাডমিন'! কী চমক থাকছে বামেদের ইস্তাহারে?
পুরভোটের ইস্তাহারে পরিবেশ রক্ষায় নজর বামেদের (ফাইল ছবি)

কলকাতা : বিধানসভা নির্বাচনে বামেদের ঝুলিতে আসেনি কোনও আসন। তরুণ মুখ সামনে এনেও কোনও আশার আলো দেখতে পায়নি আলিমুদ্দিন। কিছুদিন আগে উপ নির্বাচনে সেই বামেদের ফল আলোচিত হয়েছে। না জিতলেও বেশ কয়েকটি আসনে ভোট শতাংশ বাড়িয়েছে তারা। আর এবার পুরভোট। রণকৌশল বদলে, আবারও সর্বশক্তি নিয়ে ময়দানে নামছে বাম শিবির। অন্যান্য দলের আগে প্রার্থী তালিকা প্রকাশ করে চমক দিয়েছে বামেরা। নগরবাসীকে কোন কোন পরিষেবা দেওয়ার প্রতিশ্রুতি দিতে চায় তারা, এবার সামনে এল সেই তথ্য।

যদিও এখনও আনুষ্ঠানিকভাবে কলকাতা পুরভোটের ইস্তাহার প্রকাশ করা হয়নি। তবে, কোন কোন ইস্যুকে গুরুত্ব দেওয়া হচ্ছে, তা জানা গিয়েছে। নজিরবিহীনভাবে পরিবেশ রক্ষার ক্ষেত্রে বিশেষ নজর দেওয়ার কথা বলা হয়েছে। সাংবাদিক বৈঠকেও এই বিষয়ে বার্তা দেওয়া হয়েছে। পাশাপাশি, ইস্তাহারেও প্রধান্য পাচ্ছে সেই বিষয়। এ দিন সাংবাদিক বৈঠকে বাম নেতা কল্লোল মজুমদার স্পষ্ট জানান, বোর্ড গঠন করতে পারবেন না জেনেও তাঁরা লড়ছেন। তবু তাঁদের কিছু প্রতিশ্রুতি রয়েছে।

পুরবোর্ডের ক্ষমতায় এলে অ্যাপ নিয়ে আসবে বামেরা। সেখানে যে কেউ হতে পারবে গ্রিন অ্যাডমিন। কোথায়ও পরিবেশের ক্ষতি হলে জানাতে হবে সেই অ্যাপে। বামেদের ইস্তাহারে পরিবেশের পরই গুরুত্ব পাচ্ছেন মহিলারা। তাঁদের সুবিধার্থে স্কুল ও শৌচালয়ে স্যানিটারি প্যাড ভেন্ডিং মেশিন লাগানোর কথা থাকছে ইস্তাহারে। মহিলাদের রোজগারের ব্যবস্থা করে দিতে অনলাইন বুকিং বা ডেলিভারি পরিষেবা দেওয়ার প্রতিশ্রুতিও থাকছে। পরিবেশ রক্ষায় আরও একটি মাত্রা যোগ করতে ইলেকট্রিক বাস চালু করা ও গ্রিন জোন তৈরি করার কথা বলা হয়েছে।

বামেরা ক্ষমতায় এলে পুরসভা থেকে জন্ম-মৃত্যুর সার্টিফিকেট দেওয়া হবে বিনামূল্যে। হকার বা রিক্সাওয়ালাদের লাইসেন্সও দেওয়া হবে বিনামূল্যে। বয়স্ক ব্যক্তি বা মহিলাদের সাহায্যের জন্যও অ্যাপ আনার কথা বলেছে বাম শিবির। কাজের বিষয়ে জানালে অ্যাপ থেকে লোক পাওয়া যাবে। এ ছাড়া রাস্তা, ব্রিজ বা পানীয় জল নিয়ে প্রতিশ্রুতি তো রয়েছেই।

এ দিন প্রার্থী তালিকা প্রকাশের আগেই জানানো হয়েছে, মানুষের দুর্দশা, না পাওয়াগুলোকে তুলে ধরাই হবে মূল লক্ষ্য। তৃণমূলের আমলে যে ভাবে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যুর ঘটনা ঘটেছে, সেই ঘটনাকে ধিক্কার জানিয়ছে বামেরা।

আনুষ্ঠানিকভাবে জোটের ঘোষণা না করলেও কয়েকটি আসনে জোটের ইঙ্গিত দিয়েছেন বামেরা। জানানো হয়েছে, ওই সব ক্ষেত্রে কংগ্রেস, আইএসএফ বা কোনও প্রতিথজশা প্রাথী হলেও বামেরা সমর্থন করবে।

এ দিন বেশির ভাগ আসনেরই প্রার্থী তালিকাই প্রকাশ করেছে বামেরা। মহিলা প্রার্থী আগের থেকে বেড়েছে, এবারের তালিকায় রয়েছেন ৫৬ জন মহিলা। পুরুষ প্রার্থীর সংখ্যা ৫৮ জন ও সংখ্যালঘু প্রার্থী ১৭ জন। প্রায় ৫০ শতাংশ প্রার্থীর বয়স ৫০- এর নীচে।  ১৫-১৬ টি আসন বেছে নেওয়া হয়েছে বামেদের তরফে, যেখানে আদর্শগত বা অন্যান্য অনেক পার্থক্য থাকলেও কোনও দলের লক্ষ্য যদি তৃণমূল বা বিজেপিকে হারানো হয়, তাহলে সেখানে ওই দলকে পূর্ণাঙ্গ সমর্থন করবে বামেরা।

আরও পড়ুন : Mukul Sangma on Congress: ‘গা ছাড়া ভাবই কংগ্রেসের পরাজয়ের প্রধান কারণ’, মমতার হাত ধরেই আক্রমণ মুকুলের

Click on your DTH Provider to Add TV9 Bangla