লক্ষ্মীর ইস্তফা নিয়ে মমতা বললেন, ‘ও ভাল ছেলে, খেলাতে বেশি মন দিতে চায়’

ইস্তফা নিয়ে মুখ্যমন্ত্রীর প্রতিক্রিয়া দেখে রাজনৈতিক মহলের অনুমান, নেত্রী আগে থেকেই লক্ষ্মীর এই সিদ্ধান্তের বিষয়ে অবগত ছিলেন

লক্ষ্মীর ইস্তফা নিয়ে মমতা বললেন, 'ও ভাল ছেলে, খেলাতে বেশি মন দিতে চায়'
অলংকরণ-অভীক দেবনাথ
Follow Us:
| Updated on: Jan 05, 2021 | 4:34 PM

কলকাতা: লক্ষ্মীরতন শুক্লা (Laxmi Ratan Shukla) মন্ত্রিত্ব ছাড়ার পর এই নিয়ে মুখ খুললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। মন্ত্রিসভার বৈঠকের পর এদিন নবান্নে সাংবাদিকদের মুখোমুখি হয়ে ইস্তফাপত্র পাওয়ার কথা স্বীকার করে নেন তৃণমূল সুপ্রিমো। একই সঙ্গে লক্ষ্মীকে ‘ভাল ছেলে’ বলে উল্লেখ করেন। পাশাপাশি বলেন, “ও খেলাধুলার জন্যই সমস্ত রাজনৈতিক পদ থেকে অব্যাহতি চেয়েছে।”

লক্ষ্মীরতন ক্রীড়া প্রতিমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেওয়ার প্রসঙ্গে মমতা এদিন বলেন , “লক্ষ্মী ভাল ছেলে। সবরকম পদ থেকে অব্যাহতি দেওয়া হোক এই বিষয়ে আমার কাছে চিঠি এসেছে। রাজ্যপালকে ইস্তফা গ্রহণ করতে বলেছি। খেলার জন্যই রাজনীতি ও ছাড়তে চায়। ও খেলাতে বেশি মনোযোগ দিতে দিতে চায় বলে চিঠিতে জানিয়েছে।” এতে রাজনৈতিক কোনও বিতর্ক বা দলের সঙ্গে মনোমালিন্যের কোনও বিষয় নেই বলেই যেন বুঝিয়ে দিতে চেয়েছেন মমতা। তবে এমন একটা সময় যখন একের পর এক তৃণমূল নেতা দলের বিরুদ্ধে বেসুর গাইছেন বা দল ছাড়ছেন, তখন বাংলার রঞ্জি দলের প্রাক্তন অধিনায়কের ইস্তফা নিয়েও জল্পনা বড় আকার নিচ্ছে।

বিজেপি নেতারা এখন থেকেই সাফসুতরো ভাবমূর্তির এই নেতাকে নিজেদের দলে স্বাগত জানাতে শুরু করেছেন। প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীও বলে দিয়েছেন তাঁদের দলের দরজা খোলা। অন্যদিকে বিস্ফোরক মন্তব্য করেছেন বালির বিধায়ক বৈশালী ডালমিয়া। তাঁকে বলতে শোনা যায়, “দলে অনেক নেতা আছে যারা দলটাকে উইপোকার মত খাবলে খাচ্ছে। আমি, লক্ষ্মীরতন স্বাধীনভাবে কাজ করতে পারছি না। প্রতি পদে বাধা পাচ্ছি। দলের কিছু নেতা দলের ভিতরে থেকে ষড়যন্ত্র করে দলের অন্য নেতাদের দল ছাড়তে বাধ্য করছে। আমরা অপমানিত হতে দলে আসিনি। দলে সম্মান পাওয়া যাচ্ছে না। এইভাবে যদি এক একজন সরে যায় দলের পতন অনিবার্য। আমার বিশ্বাস যারা দলের ভিতরে থেকে চক্রান্ত করছে দলের শীর্ষ নেতৃত্ব তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে।”

আরও পড়ুন: ‘লক্ষ্মী-ছাড়া’ রাজ্য মন্ত্রিসভা, মন্ত্রিত্ব-সভাপতি পদ ছাড়ার কারণও জানালেন শুক্লা

তবে লক্ষ্মীর ইস্তফা নিয়ে মুখ্যমন্ত্রীর প্রতিক্রিয়া দেখে রাজনৈতিক মহলের অনুমান, নেত্রী আগে থেকেই এই সিদ্ধান্তের বিষয়ে অবগত ছিলেন। সদ্যপ্রাক্তন ক্রীড়া প্রতিমন্ত্রীর ঘনিষ্ঠ মহলের একাংশ আবার মনে করছে, তিনি ক্রিকেট প্রশাসক হিসেবেই বাংলার ক্রীড়া জগতে কিছু অবদান রাখতে চান। তবে গোটা বিষয়টি নিয়ে লক্ষ্মী নিজে যতক্ষণ না মুখ খুলছেন ততক্ষণ ধোঁয়াশা কাটবে না। সূত্রের খবর, আগামী দুই বা তিনদিনের মধ্যে নিজের অবস্থান স্পষ্ট করতে পারেন তিনি। তারপরই গোটা বিষয়টি সাফ হবে।