অ্যাম্বুলেন্স-শকটের জন্য টেন্ডার ডাকা সারা, কিন্তু সাংসদ তহবিলের টাকা পাচ্ছেন না তৃণমূলের সাংসদরা

কোভিড পরিস্থিতিতে সাংসদ তহবিলের টাকা না পাওয়ায় থমকে রয়েছে উন্নয়নের কাজ।

অ্যাম্বুলেন্স-শকটের জন্য টেন্ডার ডাকা সারা, কিন্তু সাংসদ তহবিলের টাকা পাচ্ছেন না তৃণমূলের সাংসদরা
নিজস্ব চিত্র।
Follow Us:
| Updated on: May 31, 2021 | 7:07 PM

সৌরভ গুহ: সাংসদ তহবিলের (MPLAD Fund) বকেয়া টাকা আটকে। কেন্দ্রীয় বাজেটে অনুমোদন সত্ত্বেও মিলছে না উন্নয়নের টাকা। এবার প্রাপ্য টাকা চেয়ে লোকসভার অধ্যক্ষ ওম বিড়লাকে চিঠি লিখলেন তৃণমূল সাংসদ মালা রায়। একই অভিজ্ঞতা অন্যান্য সাংসদদেরও।

কোভিড পরিস্থিতিতে সাংসদ তহবিলের টাকা না পাওয়ায় থমকে রয়েছে উন্নয়নের কাজ। এর আগে কোভিড পরিস্থিতি শুরু হওয়ায় কেন্দ্রের তরফে সব সাংসদের জানানো হয়েছিল, ২০২০-২০২১ এবং ২০২১-২০২২ অর্থবর্ষের সাংসদ তহবিলের বরাদ্দ ১০ কোটি টাকা দেওয়া হবে না। সেই সঙ্গে সাংসদদের বেতনও ৩০ শতাংশ কেটে নেওয়ার কথা জানানো হয়।

কোভিড পরিস্থিতিতে কেন্দ্রের এই ফরমান মেনে নেন সব সাংসদই। কিন্তু এখন গোলমাল বেঁধেছে ২০১৯-২০ অর্থবর্ষের বকেয়া টাকা নিয়ে। এই অর্থবর্ষের প্রথম ছয় মাসের জন্য আড়াই কোটি টাকা দেয় কেন্দ্র। বলা হয়, বাকি আড়াই কোটি টাকা পরে দেওয়া হবে। কিন্তু বছর ঘুরে গেলেও সে টাকা হাতে পাননি সাংসদরা। কেন্দ্রের সাংসদ তহবিল সংক্রান্ত দফতরে এ নিয়ে যোগাযোগ করা হলে জানানো হয় টাকা নেই।

আরও পড়ুন: ১১৪ কোটি টাকা ব্যয়ে ভ্যাকসিন কিনবে রাজ্য, নবান্নে ঘোষণা মমতার

এদিকে তৃণমূল সাংসদ মালা রায় কোভিড মোকাবিলায় আটটি অ্যাম্বুলেন্স ও পাঁচটি শববাহী শকটের জন্য টেন্ডার ডেকেছেন। অথচ টাকা এখনও এসে পৌঁছয়নি কলকাতা পুরসভায়। মালা রায়ের সাংসদ তহবিলের নোডাল এজেন্সি কলকাতা পুরসভা। এ নিয়ে মালা রায়ের বক্তব্য, “যাঁরা আমাদের জিতিয়েছেন, তাঁরা এসব জানেন না। তাঁরা কাজ চান।”

এ নিয়ে মুখ খুলেছেন আরেক তৃণমূল সাংসদ সুখেন্দুশেখর রায়ও। তিনি বলেন, “কোভিডকে অজুহাত খাড়া করছে কেন্দ্র সরকার। ২০১৯-২০ অর্থবর্ষের টাকা বাজেটে অনুমোদিত। তা দিতে টালবাহানা করা হচ্ছে কেন?”