Mukul Sangma: হাজার হাজার কংগ্রেস কর্মীর কথা ভেবেই আমাদের এই সিদ্ধান্ত: মুকুল সাংমা

Mukul Sangma: সম্প্রতি প্রাক্তন কংগ্রেস নেতা তথা মেঘালয়ের প্রাক্তন মুখ্যমন্ত্রী মুকুল সাংমার হাত ধরে কংগ্রেস ছেড়ে তৃণমূলে যোগ দিয়েছেন রাজ্যের ১২ বিধায়াক। মেঘালয় ইউনিটের সভাপতি হিসেবে বেছে নেওয়া হয়েছে চার্লস পিনগ্রোপকে।

Mukul Sangma: হাজার হাজার কংগ্রেস কর্মীর কথা ভেবেই আমাদের এই সিদ্ধান্ত: মুকুল সাংমা
তৃণমূলের সাংবাদিক বৈঠক (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 30, 2021 | 4:25 PM

কলকাতা : কংগ্রেস শিবিরে বড়সড় ধাক্কা দিয়ে সদ্য় তৃণমূলে যোগ দিয়েছেন মেঘালয়ের বিরোধী দলনেতা মুকুল সাংমা। সেই সঙ্গে ঘাসফুল শিবিরে এসেছেন মেঘালয়ের আরও ১১ বিধায়ক। এবার মেঘালয়ে ইউনিট তৈরি করে তৃণমূল সংগঠন তৈরির কাজ শুরু করল। তার আগে মঙ্গলবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে মুকুল সাংমা জানালেন শুধু মেঘালয় নয়, দেশ জুড়ে হাজার হাজার কংগ্রেস কর্মী অত্যন্ত হতাশ। তাই তাঁদের কথা ভেবেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন সাংমা।

এ দিন তিনি বলেন, ‘কংগ্রেস দলে কোনও আশার আলো দেখা যাচ্ছে না। হাজার হাজার কংগ্রেস কর্মী হতাশ হয়ে পড়েছে। তাদের পক্ষেই আমাদের এই সিদ্ধান্ত।’ আগামী ৩০ থেকে ৪৫ দিনের মধ্যে গোটা মেঘালয় জুড়ে তৃণমূলের পতাকা উড়বে বলে উল্লেখ করেছেন তিনি। ইতিমধ্যেই আনুষ্ঠানিকভাবে তৃণমূলে যোগ দেওয়ার কথা জানিয়েছেন বিধায়কেরা। দলের বিধায়করা চার্লস পিনগ্রোপকে দলের মেঘালয়ের ইউনিটের সভাপতি হিসেবে বেছে নিয়েছেন। তার আগেই মুকুল সাংমা বিধানসভায় দলের নেতা মনোনীত হয়েছিলেন।

সোমবারই তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় মেঘালয়ে তৃণমূল নেতাদের স্বাগত জানিয়েছেন। দলের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে মেঘালয়ের তৃণমূল কংগ্রসের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে চার্লস পিংগ্রোপকে। তিনি সর্বসম্মতিক্রমে সভাপতি নির্বাচিত হয়েছে। মেঘালয়ের তৃণমূল নেতাদের সঙ্গেও দেখা করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি শুভেচ্ছাও জানিয়েছেন।

মেঘালয় বিধানসভার বিরোধী দলনেতা মুকুল সাংমা কংগ্রেসের শীর্ষ নেতৃত্বের সাম্প্রতিক ভূমিকা, তাঁদের দল পরিচালনার ধরন নিয়ে অসন্তুষ্ট। এমনকি কিছুদিন যাবৎ, কংগ্রেসের অন্দরেই মেঘালয়ের প্রাক্তন মুখ্যমন্ত্রী কোণঠাসা হয়ে পড়েছিলেন বলে খবর। তার পরেই এল সাংমা সহ মেঘালয়ের ১২ কংগ্রেস দলত্যাগ করেন।

এ দিকে সর্বভারতীয় স্তরে নিজেদের প্রতিষ্ঠা করতে কোনও ফাঁর রাখতে চাইছে না তৃণমূল। গতকালই ছিল দলের কার্যনির্বাহী কমিটির বৈঠক।বৈঠক শেষে ডেরেক ও ব্রায়েন জানান, দলের পরের ওয়ার্কিং কমিটির বৈঠক হবে দিল্লিতে। তিনি জানান, ২০১৫ সাল থেকে নির্বাচন কমিশন তৃণমূলকে  সর্বভারতীয় দল বলে। কিন্তু ২০২১ সালের ৫ জুন নতুন সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় জানান জাতীয় স্তরে পরিকল্পনাটা একটু অন্যরকম এবার থেকে। সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের যে দলীয় সংবিধান আছে, সেটাতেও বদল আনা হবে। এখন ২১ জন ওয়ার্কিং কমিটিতে আছেন। সেই কমিটি আরও বড় হবে। মেঘালয়, গোয়া, হরিয়ানা, বিহার থেকে প্রতিনিধিরাও থাকবেন সেই কমিটিতে।

আরও পড়ুন : Calcutta High Court: কৃষকদের শস্য পিছু ন্যায্য মূল্য দেওয়া হচ্ছে কি? রিপোর্ট তলব হাইকোর্টের