গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনামুক্ত হলেন ১৯ হাজার ১০১ জন, ভাবাচ্ছে মৃত্যু

কোভিড (COVID-19) হাসপাতালে চিকিৎসাধীন রোগীদের তথ্যপঞ্জিকে কাজে লাগিয়ে স্বতন্ত্র গবেষণার উদ্যোগ নিল রাজ্য

গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনামুক্ত হলেন ১৯ হাজার ১০১ জন, ভাবাচ্ছে মৃত্যু
ফাইল ছবি

কলকাতা: নতুন করে রাজ্যে করোনা (COVID-19) আক্রান্ত হলেন ১৯,০০৩ জন। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১৪৭ জনের। সোমবার স্বাস্থ্য দফতর প্রকাশিত বুলেটিনে এই তথ্য তুলে ধরা হয়েছে। একইসঙ্গে গত ২৪ ঘণ্টায় রাজ্যে সুস্থ হয়েছেন ১৯,১০১ জন।

একদিনের সংক্রমণে এদিনও এগিয়ে উত্তর ২৪ পরগনা। সংক্রমিত হয়েছেন ৪ হাজার ২২০ জন। এরপরই দৈনিক সংক্রমণে ঘাড়ে নিঃশ্বাস ফেলছে কলকাতা। সংক্রমিতের সংখ্যা ৩,৮৯৯ জন। তবে একদিনে মৃত্যুর সংখ্যায় কলকাতা ও উত্তর ২৪ পরগনা একই সংখ্যা ছুঁয়েছে। গত ২৪ ঘণ্টায় দু’ জায়গাতেই মৃত্যু হয়েছে ৩৭ জন করে।

আরও পড়ুন: করোনার সঙ্গে লড়তে এল নতুন ওষুধ ২-ডিজি, জুনেই মিলতে পারে সমস্ত হাসপাতালে

এদিকে করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের কারণে আক্রান্ত কী ধরনের শারীরিক সমস্যার সম্মুখীন হচ্ছেন, তা খতিয়ে দেখতে চার সদস্যের ক্লিনিক্যাল রিসার্চ স্টিয়ারিং কমিটি গঠন করল স্বাস্থ্য ভবন। রেমডেসিভিরে কি আদৌ কাজ হচ্ছে, সংক্রমণ রোধে কোন টিকার কী ভূমিকা, কোন পদ্ধতিতে অক্সিজেন থেরাপি সবচেয়ে বেশি কার্যকর, স্টেরয়েডের কার্যকারিতাই বা কী — রাজ্যের কোভিড হাসপাতালে চিকিৎসাধীন রোগীদের তথ্যপঞ্জিকে কাজে লাগিয়ে স্বতন্ত্র গবেষণার উদ্যোগ নিল রাজ্য। সেই লক্ষ্যে গঠিত হয়েছে ক্লিনিক্যাল রিসার্চ স্টিয়ারিং কমিটি। এই কমিটির নেতৃত্বে প্রথম যে কাজটি হবে তা হল, অক্সিজেন থেরাপি এবং স্টেরয়েডের ব্যবহার সংক্রান্ত গবেষণা।