ভোজনরসিক বাঙালির জন্য সুখবর! কলকাতার বাজারে আসছে ‘কাঁচা ইলিশ’

এত দিন পর্যন্ত শুধুমাত্র কোল্ড স্টোরেজের মাছই আসছিল কলকাতায়।

ভোজনরসিক বাঙালির জন্য সুখবর! কলকাতার বাজারে আসছে 'কাঁচা ইলিশ'
মা ইলিশ ধরার অপরাধে গ্রেফতার (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Jul 25, 2021 | 2:27 PM

কলকাতা: ইলিশ নিয়ে হতাশ হয়ে পড়েছিল বাঙালি। বর্ষা নামলেও ইলিশ আসছিল না ঠিক মতো। ইলিশের জোগান না থাকায় কোল্ড স্টোরেজ থেকে ইলিশ বের করে বাজারে বিক্রি করা হচ্ছিল। তবে এ বার ভোজনরসিক বাঙালির জন্য সুখবর। শহরের বাজার ভরে যাচ্ছে ইলিশে। ঠাণ্ডা ঘরের মাছ নয়, এগুলো সবই টাটকা ইলিশ।

গত কয়েকদিনে ইলিশের খরা কেটেছে। নামখানা, ডায়মন্ড হারবার সহ একাধিক জায়গায় নদী থেকে উঠেছে প্রচুর পরিমান ইলিশ। আর কলকাতার বাজারগুলোতে সেই মাছ ভরে যাচ্ছে। মাছ ব্যবসায়ীরা এই ইলিশগুলিকে বলছেন ‘কাঁচা ইলিশ।’ কোনও বাজারে ইলিশ বিক্রি হচ্ছে ৯০০ টাকায়, কোথাও আবার ১২০০ টাকা প্রতি কেজি দরে। ইলিশ মাছের দামটা একটু বেশি হলেও ক্রেতারা ইলিশ কিনতে পিছপা হচ্ছেন না। কম করে হলেও রবিবাসরীয় মেনুতে ইলিশ রাখতে চাইছেন সবাই।

বর্ষার শুরুতে কিছু ছোট ইলিশ এলেও, বাজারে দেখা মেলেনি বড় ইলিশের। বর্ষার শুরু থেকেই ইলিশের মরসুম শুরু। খরা কাটিয়ে গত শনিবার রাত থেকেই ইলিশ ঢুকছে। ট্রলার ঢুকছে নামখানা ঘাটে। কয়েক হাজার কেজি ইলিশ উঠেছে এই সব ট্রলারে। নামখানা ডায়মন্ড হারবারে মাছের আড়ত থেকে কলকাতা-সহ জেলার বাজারগুলিতে এসেছে ইলিশ।

কিছুদিন আগে চড়া দামের ধাক্কায় রূপোলি মাছ বিক্রিই হচ্ছিল না। মোহনাতেই কেজি প্রতি ইলিশের দাম উঠে যাচ্ছিল ২৫০০ টাকা। রাজ্যের অন্যান্য জায়গায় আরও চড়া দর ইলিশের। আর এই পরিস্থিতির জন্যও জ্বালানির মূল্যবৃদ্ধিকেই দায়ী করছেন মৎস্যজীবীরা। ‌ইয়াসের ধাক্কা সামলে যদিও জলে নামছেন মৎস্যজীবীরা, কিন্তু জ্বালানির দামের ধাক্কা সামলে ওঠা সম্ভব হচ্ছে না বলেই জানাচ্ছেন তাঁরা। আরও পড়ুন: বাড়তে পারে পাইলট ক্যাম্পের দর, রবিবারের বৈঠকে মন্ত্রিত্বও খোয়াতে পারেন অনেকে!