Covid -19 : কোভিডের নয়া ভ্যারিয়েন্টে ভয়ের কিছু নেই, স্বস্তির বার্তা ভারতীয় জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের

Covid -19 : স্বাস্থ্য বিশেষজ্ঞদের নিয়ে তৈরি দুই মঞ্চ ইতিমধ্যেই ওমিক্রনের নতুন উপপ্রজাতি নিয়ে যৌথ বিবৃতিও সামনে এনেছে। তাতে দাবি করা হয়েছে, নয়া উপপ্রজাতি থেকে ভারতে আর কোনও নতুন ঢেউ আছড়ে পড়ার সম্ভাবনা নেই।

Covid -19 : কোভিডের নয়া ভ্যারিয়েন্টে ভয়ের কিছু নেই, স্বস্তির বার্তা ভারতীয় জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের
প্রতীকী ছবি : সৌজন্যে (PTI)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 12, 2023 | 4:46 PM

কলকাতা : কোভিড (Covid-19) নিয়ে একদিন আগেই আশার কথা শুনিয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু (WHO)। চিনে নতুন করে যে করোনার (Coronavirus) প্রাদুর্ভাব শুরু হয়েছে তার প্রত্যক্ষ প্রভাব পড়বে না ইউরোপীয় ইউনিয়নের দেশগুলিতে। আর তাতেই নতুন করে আশার আলো দেখা গিয়েছিল গোটা বিশ্বের স্বাস্থ্য মহলে। এদিকে গত বছরের শেষ থেকে গোটা দেশে উদ্বেগ বাড়িয়েছিল ওমিক্রনের (Omicron) নতুন উপপ্রজাতি BF.7। এমনকী এই নয়া উপজাতির হাত ধরে দেশে কোভিডের নতুন ঢেউ আছড়ে পড়ারও আশঙ্কা তৈরি হয়েছিল। সিঁদুরে মেঘ দেখতে শুরু করেছিল আম-আদমি। তবে বিশেষ আর কোনও ভয় নেই বিএফ.৭ কে নিয়ে। এমনই জানাচ্ছে আইপিএইচ‌এ (ইন্ডিয়ান পাবলিক হেলথ অ্যাসোসিয়েশন) ও আইএপিএস‌এম (ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন অব প্রিভেন্টিভ অ্যান্ড সোশ্যাল মেডিসিনের)। আর তাতেই যেন ঘাম দিয়ে জ্বর ছাড়ল গোটা দেশের। 

স্বাস্থ্য বিশেষজ্ঞদের নিয়ে তৈরি এই দুই মঞ্চ ইতিমধ্যেই ওমিক্রনের নতুন উপপ্রজাতি নিয়ে যৌথ বিবৃতিও সামনে এনেছে। তাতে দাবি করা হয়েছে নয়া উপপ্রজাতি থেকে ভারতে আর কোনও নতুন ঢেউ আছড়ে পড়ার সম্ভাবনা নেই। ভাইরাসের ব্যাপক মিউটেশন না ঘটলে ভয়ের কিছু নেই। এমন‌ই বিস্ফোরক দাবি ভারতীয় জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের যৌথ মঞ্চের। স্বভাবতই দেশের তাবড় জনস্বাস্থ্য বিশেষজ্ঞ কমিটিদের নিয়ে গঠিত দুই মঞ্চের পরামর্শে চাঞ্চল্য তৈরি হয়েছে স্বাস্থ্য মহলে। যৌথ বিবৃতিতে প্রশ্নের মুখে দেশের সার্বিক টিকাকরণ নীতিও। যাঁদের একবারও কোভিড হয়নি বা যাঁরা কো-মর্বিড, শুধু তাঁদের‌ই দেওয়া হোক টিকা। যৌথ বিবৃতিতে কেন্দ্রকে এই পরামর্শ দিয়েছে জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের যৌথ মঞ্চ। 

সহজ কথায়, কোভিডে আক্রান্ত হয়ে যাঁদের দেহে স্বাভাবিকভাবে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে উঠেছে,  তাঁদের অতিরিক্ত টিকার ডোজ থেকে বাড়তি রক্ষাকবচ পাওয়ার সম্ভাবনা ক্ষীণ বলেই মনে করছেন দুই মঞ্চের বিশেষজ্ঞরা। যার প্রেক্ষিতে এক রাজ্য থেকে আরেক রাজ্যে যাতায়াতে টিকার শংসাপত্র দেখানো‌ও অমূলক বলে মনে করছেন তাঁরা। প্রাসঙ্গিকতা নেই কোভিড বিধি মেনে চলারও। এ সব‌ই পরামর্শ আকারে কেন্দ্রীয় সরকারকে পাঠিয়েছে যৌথ মঞ্চ। এখন দেখার তাঁদের এই পরামর্শ মেনে দিল্লি নতুন কোনও সিদ্ধান্ত নেয় কি না।