নির্দেশিকা নবান্নর: বঙ্গেও ‘এক দেশ এক রেশন কার্ড’ চালু, কী কী বদল এল পদ্ধতিতে?

One Nation One Ration Card: যে পরিযায়ী শ্রমিকরা এক রাজ্য থেকে অন্য রাজ্যে যান, তাঁদের যাতে খাদ্যাভাব না হয় সে কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত কার্যকর করা হল।

নির্দেশিকা নবান্নর: বঙ্গেও 'এক দেশ এক রেশন কার্ড' চালু, কী কী বদল এল পদ্ধতিতে?
অলংকরণ-অভিজিৎ বিশ্বাস
Follow Us:
| Edited By: | Updated on: Jul 30, 2021 | 6:25 PM

কলকাতা: সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছিল আগেই। সেই মতো এ বার পশ্চিমবঙ্গেও কার্যকর হল ‘এক দেশ এক রেশন কার্ড’ ব্যবস্থা। শুক্রবার এক নির্দেশিকা জারি করে এমনটাই জানিয়ে দিয়েছে নবান্ন। খাদ্য দফতরের পক্ষ থেকে এই নির্দেশিকা জারি করে জানানো হয়েছে, যে পরিযায়ী শ্রমিকরা এক রাজ্য থেকে অন্য রাজ্যে যান, তাঁদের যাতে খাদ্যাভাব না হয় সে কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত কার্যকর করা হল। বস্তুত, এই কারণ দেখিয়েই পশ্চিমবঙ্গ সরকারকেও ‘এক দেশ এক রেশন কার্ড’ ব্যবস্থা চালু করতে বলেছিল সুপ্রিম কোর্ট।

রাজ্যের তরফে জানানো হয়েছে, যাঁদের রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড সংযুক্ত রয়েছে, তাঁরা এখন থেকে দেশের যে কোনও কোণা থেকেই রেশন তুলতে পারবেন। এই উদ্যোগ সফল করতে বিগত মাসখানেক ধরেই রাজ্যে জোরকদমে আধারের সঙ্গে রেশন কার্ড সংযুক্তিকরণ প্রক্রিয়া চালানো হচ্ছে। সেই কাজ অনেকটাই হয়ে এসেছে বলে খবর নবান্ন সূত্রে। অগস্টের শেষে বা সেপ্টেম্বরের শুরুতে সংযুক্তিকরণের কাজ শেষও হয়ে যাবে বলে আশাবাদী প্রশাসন।

রাজ্যের নির্দেশিকায় রেশন ডিলারদের উদ্দেশ্য করে বলে দেওয়া হয়েছে, প্রতিদিনের লেনদেন এখন থেকে অলনাইনে করতে হবে যাতে এর পূর্ণাঙ্গ তথ্য পোর্টালে জমা হয়। অবিলম্বে রাজ্যে এই প্রকল্প কার্যকর করা হবে বলে জানানো হয়েছে নবান্নের নতুন নির্দেশিকায়।

উল্লেখ্য, গত ১১ জুন সুপ্রিম কোর্ট একটি নির্দেশ দিয়ে পশ্চিমবঙ্গ সরকারকে জানিয়েছিল, রাজ্যের কোনও অজুহাত শোনা হবে না। এখনই এক দেশ এক রেশন কার্ড নীতি চালু করতে হবে পশ্চিমবঙ্গ সরকারকে। শীর্ষ আদালতের স্পষ্ট নির্দেশ দেয়, “এক বা একাধিক সমস্যা দেখানো যাবে না। এটা পরিযায়ী শ্রমিকদের জন্য করা হচ্ছে।” সেই নির্দেশের প্রায় দেড় মাসের মধ্যেই ‘এক দেশ এক রেশন কার্ড’ চালু হল পশ্চিমবঙ্গে। আরও পড়ুন: নিজের দায়িত্ব পালনে ব্যর্থ রাজ্য! তীব্র ভৎর্সনা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির