Partha Chatterjee in Court: ‘এতটাও অসুস্থ নয় যে জামিন দেওয়া যায়’, আবারও জেলে ফিরবেন পার্থ-অর্পিতা

Partha Chatterjee in Court: ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ দেওয়া হল পার্থ চট্টোপাধ্যায় ও অর্পিতা মুখোপাধ্য়ায়কে। ৩১ অগস্ট ফের আদালতে পেশ করা হবে।

Partha Chatterjee in Court: 'এতটাও অসুস্থ নয় যে জামিন দেওয়া যায়', আবারও জেলে ফিরবেন পার্থ-অর্পিতা
আদালতে ভার্চুয়ালি হাজিরা দিচ্ছেন পার্থ-অর্পিতা
Follow Us:
| Edited By: | Updated on: Aug 18, 2022 | 4:54 PM

কলকাতা: আবারও জেলেই ফিরতে হচ্ছে প্রাক্তন মন্ত্রী পার্থ চট্টোপাধ্য়ায় ও তাঁর বান্ধবী অর্পিতা মুখোপাধ্যায়কে। বৃহস্পতিবার তাঁর অসুস্থতার কথা বলে জামিনের আবেদন জানিয়েছিলেন পার্থর আইনজীবীরা। কিন্তু সেই আবেদন খারিজ হয়ে গেল এ দিন। পার্থ ও অর্পিতা দুজনেরই ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ দিল ইডির বিশেষ আদালত। তবে এ দিন জামিনের কোনও আবেদন করেননি অর্পিতার আইনজীবীরা।

এ দিকে ইডির তরফে বেশ কিছু তথ্য প্রমাণ আদালতে পেশ করা হয় এ দিন। ব্যাঙ্ক অ্যাকাউন্ট, এলআইসি থেকে শুরু করে শেল কোম্পানি-সহ বিভিন্ন তথ্য পেশ করা হয়েছে এ দিন। জেলে গিয়ে জেরার করার যে আবেদন জানানো হয়েছিল ইডি-র তরফে, তা এ দিন মঞ্জুর করা হয়েছে।

‘অসুস্থতা এতটাও নয় যে জামিন দেওয়া যায়’

এ দিন ইডির তরফে স্পষ্ট জানানো হয়, উনি (পার্থ) প্রভাবশালী ব্যক্তি, মন্ত্রী ছিলেন কিন্তু ব্যতিক্রম নন। পার্থর হিমোগ্লোবিন কম, এই ইস্যুতে এ দিন জামিনের আর্জি জানান তাঁর আইনজীবী। কিন্তু ইডির আইনজীবী উল্লেখ করেন, কো মর্বিডিটি থাকলেও অসুস্থতা এতটাও নয়, যার জন্য জামিন দেওয়া যায়। এইমসের রিপোর্টের কথাও উল্লেখ করেছে ইডি।

‘আমরা এখন হিমশৈলের মধ্যে’

তদন্তের শুরুতে যে সম্পত্তি উদ্ধার হয়েছিল, তাকে হিমশৈলের চূড়া বলে ব্যাখ্যা করেছিল ইডি। এ দিন আদালতে ইডির তরফে আইনজীবী বলেন, ‘আমরা এখন হিমশৈলের মধ্যে।’ পার্থ-অর্পিতার মোট ৬০ টি ব্যাঙ্ক অ্যাকাউন্টের হদিশ মিলেছে বলে দাবি করেছে ইডি। পাশাপাশি গত ১৪ দিনের তদন্তে ৩০ টি শেল কোম্পানির সন্ধান মিলেছে বলে জানানো হয়েছে।

অর্পিতার এলআইসি-তে পার্থর ফোন নম্বর

অর্পিতার সঙ্গে যে পার্থর যোগাযোগ রয়েছে, এ দিন সেটাই প্রমাণ করার চেষ্টা করেন ইডির আইনজীবীরা। ইডির তরফে উল্লেখ করা হয়, কয়েকদিন আগে পার্থ চট্টোপাধ্য়ায়ের মোবাইলে একটি এসএমএস এসেছে, যা থেকে বোঝা যাচ্ছে, তাঁর অ্যাকাউন্ট থেকে অর্পিতার নামে থাকা এলআইসি-র প্রিমিয়ামের টাকা কাটা হয়েছে।

এ ছাড়া পার্থর স্ত্রী বাবলি চট্টোপাধ্য়ায়ের নামে থাকা ট্রাস্টের খোঁজ পেয়েছে বলে উল্লেখ করেছে ইডি। ইডির দাবি, বিসিএম ইন্টারন্যাশনাল স্কুলের নামে টাকা নয়ছয় করা হয়েছে। একটি ফার্ম হাউসের হদিশ পাওয়ার কথাও জানিয়েছেন।

প্রভাবশালী নন অর্পিতা

পার্থর আইনজীবী জামিন চাইলেও অর্পিতার তরফে জামিনের আর্জি জানানো হয়নি। আইনজীবী উল্লেখ করেন, অর্পিতা প্রভাবশালী নন। এই মামলা হওয়ার আগে তাঁকে তেমন কেউ চিনতেনও না।

হিমোগ্লোবিন কম, ক্রিয়েটিনিন বেশি পার্থর

পার্থর আইনজীবী আদালতে জানিয়েছেন, পার্থ চট্টোপাধ্য়ায়ের হিমোগ্লোবিন কমে হয়েছে ৮.৩, বেড়ে গিয়েছে ক্রিয়েটিনিনও। এই অবস্থায় তাঁকে জামিন দেওয়ার আর্জি জানান আইনজীবী। দু পক্ষের সওয়াল জবাবের পর জেল হেফাজতের নির্দেশ দিয়েছেন বিচারক।