Partha Chatterjee: ফের জামিনের আবেদন খারিজ পার্থ-সুবীরেশদের, জেলেই থাকতে হবে আরও ১৪ দিন

Partha Chatterjee: পার্থ, সুবীরেশদের জামিনের আবেদন আবার খারিজ হল আদালতে। ফের জেল হেফাজতে নির্দেশ দিলেন বিচারক।

Partha Chatterjee: ফের জামিনের আবেদন খারিজ পার্থ-সুবীরেশদের, জেলেই থাকতে হবে আরও ১৪ দিন
পার্থ চট্টোপাধ্যায়
Follow Us:
| Edited By: | Updated on: Nov 28, 2022 | 5:50 PM

কলকাতা: রাজনৈতিক ষড়যন্ত্রের শিকার পার্থ চট্টোপাধ্যায়। আলিপুর আদালতে বিস্ফোরক দাবি করেছেন পার্থ চট্টোপাধ্যায়ের আইনজীবীর।

Key Highlights

  1. পার্থ, সুবীরেশদের জামিনের আবেদন আবার খারিজ হল আদালতে। ফের জেল হেফাজতে নির্দেশ দিলেন বিচারক। আরও ১৪ দিন জেলেই থাকতে হবে  তাঁদের। মামলার পরের শুনানি ১২ ডিসেম্বর।
  2. বয়স, অসুস্থতার যুক্তিতে জামিনের আবেদন করেছেন পার্থর আইনজীবীর। তাঁর দাবি, প্রাক্তন শিক্ষামন্ত্রীর নাম এফআইআর-এ নেই। নাম ছিল পাঁচ জনের। যার মধ্যে তিন জনকে গ্রেফতার করা হয়েছে। বাকি দুজনের নাম চার্জশিটে। কিন্তু গ্রেফতার করা হয়নি। সিবিআই-এর তরফে যুক্তি দেওয়া হচ্ছে, তদন্তে সহযোগিতা করছেন ওই দুই ব্যক্তি।
  3. পার্থর আইনজীবী সওয়াল করেন, সিবিআই দাবি করছেন, দুর্নীতি করতে শান্তিপ্রসাদ সিনহাকে সহযোগিতা করছেন ওই পদে বসিয়েছিলেন পার্থ চট্টোপাধ্যায়।
  4. পার্থর আইনজীবী এক্ষেত্রে মন্তব্য করেন, যদি শান্তিপ্রসাদের নিয়োগে পদ্ধতিগত গলদ থাকে, তাহলে বিভাগীয় তদন্ত হোক।
  5.  পার্থর আইনজীবী বলেন, “কী কারণে তাঁকে আবারও হেফাজতে দেওয়া হবে, সেটা বারবার বলার চেষ্টা করেছি। বিচারক জিজ্ঞাসা করেছেন সিবিআইকে, বিষয়টি ব্যাখ্যা করতে। কেন আবারও পার্থকে হেফাজতে নেওয়ার প্রয়োজন রয়েছে, সিবিআই-এর কাছে জানতে চান বিচারক। সেক্ষেত্রে কিন্তু সিবিআই কোনও সদুত্তর দিতে পারেনি।”
  6. পার্থর আইনজীবী রাজনৈতিক ষড়যন্ত্রের অভিযোগ তুলেছেন। আরসি ৩ ও আরসি ৫-নিয়োগ দুর্নীতির দুটি মামলার শুনানি ছিল আলিপুর আদালতে। সিবিআই নিয়োগ সংক্রান্ত যে দুটি মামলার তদন্ত করছে, তার একটিতে পার্থর নাম চার্জশিটে রয়েছে, অন্যটিতে নেই। সেখানে মিডলম্যান প্রসন্ন রায়-সহ বাকিদের নাম রয়েছে।
  7. পার্থর আইনজীবীর বক্তব্য দুটো মামলাতেই চার্জশিট দেওয়া হয়েছে। কিন্তু আদালত তাতে মান্যতা দেয়নি। সেই জায়গায় যাঁরা অভিযুক্ত, তাঁদের জামিনের অধিকার রয়েছে। চার্জশিট কতটা আইনি, সেটা নিয়ে প্রশ্ন তুলেছেন পার্থর আইনজীবী।
  8. সিবিআই তদন্তের গতি নিয়েও প্রশ্ন তুলেছেন পার্থ-সহ বাকিদের আইনজীবীরা। তাঁদের বক্তব্য, সিবিআই তদন্তের গতি অত্যন্ত শ্লথ। এই মামলার তদন্ত কবে শেষ হবে? সেই কথা কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা কোনওভাবেই বলতে পারছে না।
  9. বিচারক সিবিআই-এর দুটি মামলারই তদন্তকারী অফিসারের কাছে জানতে চান, এই মামলার তদন্ত কবে শেষ হবে? আইও জানিয়েছেন, হাইকোর্টের নির্দেশে তাঁরা তদন্ত করছেন। তদন্তের গতিপ্রকৃতি সংক্রান্ত ‘স্টেটাস রিপোর্ট’ তাঁরা হাইকোর্টে জমা করছেন।
  10. সিবিআই-এর তরফে সওয়াল করা হয়, পার্থ চট্টোপাধ্যায়-সহ বাকি অভিযুক্তরা প্রভাবশালী। তাঁরা জামিন পেলে তদন্ত প্রভাবিত হতে পারে, সেই কারণ দর্শিয়ে তাঁরা ১৪ দিনের হেফাজতের আবেদন জানান সিবিআই-এর আইনজীবী। এদিকে বয়স ও শারীরিক অসুস্থতার কারণ দর্শিয়ে জামিনের আবেদন করেছেন পার্থ-সহ বাকি অভিযুক্তদের আইনজীবী।
  11. এখনও পর্যন্ত নির্দেশ সংরক্ষিত রেখেছেন বিচারক। পার্থর জামিন আদালত মঞ্জুর করল কিনা, সেটার দেখার।