আজ থেকে পুরনো ছন্দে মেট্রো, লাগবে না ই-পাস

সায়নী জোয়ারদার

সায়নী জোয়ারদার |

Updated on: Jan 18, 2021 | 8:37 AM

যাত্রীদের সুবিধার জন্য খুলে দেওয়া হচ্ছে মেট্রো স্টেশনগুলির একাধিক গেট।

আজ থেকে পুরনো ছন্দে মেট্রো, লাগবে না ই-পাস
কলকাতা: হাতে আর এক মাস সময়ও বাকি নেই। বাঙালির শ্রেষ্ঠ উৎসব চলে এসেছে দুয়ারে। আগামী মাসে এই সময় পুজো থাকবে মধ্যগগণে। সেই কথা মাথায় রেখে এ বার এক ধাক্কায় মেট্রো পরিষেবা (Kolkata Metro) আরও বৃদ্ধি করার সিদ্ধান্ত নিল মেট্রো কর্তৃপক্ষ।

কলকাতা: সপ্তাহের শুরুতেই পুরনো ছন্দে কলকাতা মেট্রোর পরিষেবা। সোমবার থেকে আর কোনও যাত্রীর ই-পাস লাগবে না। বাড়ছে মেট্রোর সংখ্যাও। তবে এখনই টোকেন চালু করছে না মেট্রো। পরিস্থিতি আরও খানিকটা নিয়ন্ত্রণে আসার পরই এ নিয়ে চিন্তাভাবনা করবে কর্তৃপক্ষ।

আনলক পর্বে মেট্রো চালু হওয়ার প্রথম দিন থেকেই ই-পাসের ব্যবস্থা করেছিল রেল কর্তৃপক্ষ। যাত্রীকে নির্দিষ্ট অ্যাপের মাধ্যমে নিজের স্লট বুক করতে হতো। বুকিং চূড়ান্ত হলে যাত্রীর মোবাইল ফোনে আসত কিউআর কোড। তবে সেই কোড আলাদা করে স্ক্যান করার ব্যবস্থা ছিল না। দায়িত্বপ্রাপ্ত রক্ষীরা চোখের দেখা দেখেই যাত্রীকে মেট্রোয় ওঠার অনুমতি দিতেন। পরে অবশ্য সে ব্যবস্থায় শিথিলতা আনা হয়।

আরও পড়ুন: ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেল আরেক নার্সের শরীরে

সোমবার থেকে ই-পাস পরিষেবাই বন্ধ করে দিচ্ছে মেট্রো রেল। স্মার্ট কার্ড ব্যবহার করে নিজের সুবিধা মতো যাতায়াত করতে পারবেন যাত্রী। তবে লাইন দিয়ে টোকেন সংগ্রহের পরিষেবা এখনই শুরু হচ্ছে না। কবে থেকে শুরু হবে তাও নিশ্চিত নয়। মেট্রো রেল সূত্রে খবর, এখনও করোনা নিয়ে উদ্বেগ পুরোপুরি যায়নি। ফলে টোকেন-পরিষেবা চালু হতে আরও কিছুটা সময় লাগবে।

করোনার সংক্রমণের কারণে আনলকপর্বে মেট্রো স্টেশনে প্রবেশ বা সেখান থেকে প্রস্থানের জন্য নির্দিষ্ট সংখ্যক গেট খোলা থাকত। এদিন থেকে যাত্রীদের সুবিধার জন্য খুলে দেওয়া হচ্ছে মেট্রো স্টেশনগুলির একাধিক গেট। সপ্তাহের কর্মব্যস্ত প্রথম দিন থেকেই বাড়ছে দৈনিক মেট্রোর সংখ্যাও। ২২৪টির পরিবর্তে এবার থেকে ২৪০টি মেট্রো চলবে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla