বিমল গুরুংয়ের অবিলম্বে গ্রেফতারি চেয়ে জনস্বার্থ মামলা হাইকোর্টে

বিমল গুরুংয়ের (Bimal Gurung) বিরুদ্ধে থাকা যে ৭০ টি মামলা রাজ্য সরকার প্রত্যাহার করেছে, তার উপর স্থগিতাদেশ জারি করতে চেয়ে এই জনস্বার্থ মামলা দায়ের করেছেন অঙ্কুর শর্মা নামে এক ব্যক্তি।

বিমল গুরুংয়ের অবিলম্বে গ্রেফতারি চেয়ে জনস্বার্থ মামলা হাইকোর্টে
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Mar 19, 2021 | 1:14 AM

কলকাতা: পাহাড়ে তৃণমূলের জোট সঙ্গী বিমল গুরুংকে (Bimal Gurung) অবিলম্বে গ্রেফতারির দাবিতে জনস্বার্থ মামলা (PIL) দায়ের হল কলকাতা হাইকোর্টে (Calcutta High Court)। সম্প্রতি বিমল গুরুংয়ের বিরুদ্ধে থাকা যে ৭০ টি মামলা রাজ্য সরকার প্রত্যাহার করেছে, তার ওপর স্থগিতাদেশ জারি করতে চেয়ে এই জনস্বার্থ মামলা দায়ের করেছেন অঙ্কুর শর্মা নামে এক ব্যক্তি।

ইউএপিএ এবং রাষ্ট্রদ্রোহিতা-সহ একাধিক গুরুতর মামলায় জড়িত বিমল গুরুং কীভাবে পুলিশের নাকের ডগা দিয়ে ঘুরে বেড়াচ্ছেন? সেই প্রশ্ন তোলা হয়েছে ওই মামলায়। একই সঙ্গে রাজ্যের তরফে যতগুলি মামলা প্রত্যাহার করা হয়েছে, সেগুলির ওপর স্থগিতাদেশ চেয়েছেন আবেদনকারী। সূত্রের খবর, আগামী সপ্তাহেই এই মামলার শুনানি হতে পারে।

ভোটের আগে একাধিক মামলায় জড়িতদের বিরুদ্ধে রাজ্য সরকার মামলা প্রত্যাহার করতে চাইছে। রাজ্যের এই প্রবণতাকে ভর্ৎসনা করেছিলেন হাইকোর্টের বিচারপতি। দিনকয়েক আগে নন্দীগ্রামের জমি আন্দোলনে ফৌজদারি মামলায় অভিযুক্ত তৃণমূল কর্মী-সমর্থকদের বিরুদ্ধে চলা মামলা সম্প্রতি প্রত্যাহার করতে চেয়েছিল রাজ্য সরকার। কিন্তু, হাইকোর্ট ধাক্কা দিয়ে সেই মামলা প্রত্যাহারের নির্দেশে স্থগিতাদেশ জারি করে। ঠিক একই ভাবে এ বার বিমল গুরুংয়ের বিরুদ্ধে মামলা প্রত্যাহার নিয়েও একই ধরনের আবেদন জারি হল হাইকোর্টে।

আরও পড়ুন: দাঙ্গাবাজদের কাছে মাথা নত না করে মা-বোনেদের পায়ে পথ চলবেন চোট পাওয়া মমতা

ফলে বলাই যায়, ভোটের আগে বিমল গুরুং বেশ কিছুটা বিপাকে পড়তে পারেন এমন সম্ভাবনা তৈরি হয়েছে। নন্দীগ্রামের মামলা প্রত্যাহারের নির্দেশে স্থগিতাদেশের পর শেখ সুফিয়ান ও আবু তাহেরের মতো তৃণমূল নেতাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হলেও তাঁদের এখনও গ্রেফতার করা হয়নি। এ বার বিমলের বিরুদ্ধেও আদালত একই নির্দেশ দেয় কিনা সেদিকেই নজর রাজনৈতিক মহলের।

আরও পড়ুন: বিজেপি প্রার্থীকে ঘাটালে জুতো পেটা, অভিযুক্ত তৃণমূল