Kolkata Metro: কলকাতা মেট্রোর কাজ নিয়ে বড় নির্দেশ সুপ্রিম কোর্টের, নোটিস রাজ্য সরকারকেও

Supreme Court: শুক্রবার বিচারপতি বিআর গাভাই এবং বিচারপতি কেভি বিশ্বনাথনের বেঞ্চে ছিল মামলার শুনানি। এর আগে এই মামলার শুনানি হয়েছে কলকাতা হাইকোর্টেও। সেই ইস্যুতেই নোটিস দেওয়া হয়েছে এবার।

Kolkata Metro: কলকাতা মেট্রোর কাজ নিয়ে বড় নির্দেশ সুপ্রিম কোর্টের, নোটিস রাজ্য সরকারকেও
কলকাতা মেট্রোImage Credit source: twitter
Follow Us:
| Edited By: | Updated on: Sep 13, 2024 | 2:30 PM

কলকাতা: শহর জুড়ে একাধিক জায়গায় চলছে মেট্রো রেলের কাজ। তৈরি হচ্ছে নতুন রুট, চলছে ট্রায়াল। এরই মধ্যে মেট্রোর কাজ নিয়ে বড় নির্দেশ দিল শীর্ষ আদালত। মেট্রোর সম্প্রসারণের কাজ নিয়ে এই নির্দেশ দেওয়া হয়েছে। আরভিএনএল নামে একটি সংস্থা এই কাজ করে। সম্প্রসারণের জন্য সেই সংস্থা গাছ কাটার পরিকল্পনা করেছিল। ময়দান চত্বর বরাবরই সবুজে ঘেরা। সেই সবুজেই কোপ পড়ার কথা ছিল। গাছ কাটার ক্ষেত্রেই এবার স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট।

কলকাতার মোমিনপুর থেকে এসপ্ল্যানেড পর্যন্ত মেট্রোর কাজের জন্য ময়দান চত্বরে প্রায় ৭০০ গাছ কাটার পরিকল্পনা ছিল আরভিএনএলের। গাছ কাটার জন্য প্রয়োজনীয় অনুমতি নেওয়া হয়নি, এই অভিযোগ তুলে আগেই কলকাতা হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা করেছিল এক স্বেচ্ছাসেবী সংগঠন। কলকাতা হাইকোর্টের বিচারপতি মৌসুমী ভট্টাচার্য ও বিচারপতি বিভাস রঞ্জন দে-র বেঞ্চ মামলাটি শুনেছিল।

এই খবরটিও পড়ুন

সেই মামলায় ময়দানকে ‘শহরের ফুসফুস’ বলে উল্লেখ করেছিলেন বিচারপতি। গাছ কাটার সিদ্ধান্ত নিয়ে উদ্বেগও প্রকাশ করেছিলেন। অন্তর্বর্তী স্থগিতাদেশ দেওয়া হয়েছিল সেই মামলায়। পরে সেই মামলা যায় শীর্ষ আদালতে। গত ২০ জুন সেই জনস্বার্থ মামলা খারিজ করে দেয় হাই কোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে মামলা হয় সুপ্রিম কোর্টে।