Ustad Rashid Khan: ঘুম থেকে তুলে থানায় ডাকা হল উস্তাদ রশিদ খানকে, ঘুষ চাওয়ার অভিযোগ পুলিশের বিরুদ্ধে

Ustad Rashid Khan: রশিদের স্ত্রীর দাবি, সেই সময় তিনি চালককে ফোন করলে পুলিশ কথা বলতে অস্বীকার করেন। সাফ জানিয়ে দেন থানায় এসে কথা বলতে হবে।

Ustad Rashid Khan: ঘুম থেকে তুলে থানায় ডাকা হল উস্তাদ রশিদ খানকে, ঘুষ চাওয়ার অভিযোগ পুলিশের বিরুদ্ধে
Follow Us:
| Edited By: | Updated on: Dec 07, 2022 | 11:43 PM

কলকাতা: গাড়ি আটকে ঘুষ চাওয়ার অভিযোগ উঠল পুলিশের বিরুদ্ধে। খাস কলকাতায় কার্যত পুলিশি হেনস্থার শিকার হতে হয়েছে বিখ্যাত ধ্রুপদী গায়ক উস্তাদ রশিদ খানকে (Ustad Rashid Khan)। এমনই অভিযোগ সামনে আনল সঙ্গীত শিল্পীর পরিবার। তাঁদের দাবি, চালকের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ দিয়ে গাড়ি তুলে নিয়ে যাওয়া হয়েছিল কলকাতার প্রগতি ময়দান থানায়। চালক গ্রেফতার হওয়ার পর সেখানে প্রথমে যান রশিদ খানের স্ত্রী ও কন্যা। পরে গাড়ির মালিক হিসেবে নাম থাকায় রশিদ খানকেও ডেকে পাঠানো হয় বলে অভিযোগ তাঁর স্ত্রী জয়িতা দত্ত খানের। কী অভিযোগ? কেন গাড়িটি আটক করা হল? সেটাও নাকি স্পষ্টভাবে কিছু জানানো হয়নি পুলিশের তরফে।

বুধবার ভোরে এই ঘটনা ঘটে। পদ্মবিভূষণ প্রাপ্ত শিল্পীর স্ত্রী সাংবাদিকদের মুখোমুখি হয়ে জানিয়েছেন, তিনি যখন থানায় গিয়েছিলেন, তখন তাঁদের সঙ্গে অত্যন্ত খারাপ ব্যবহার করা হয়। অকথ্য ভাষা ব্যবহার করা অভিযোগও তিনি জানিয়েছেন থানায় কর্তব্যরত পুলিশ অফিসারদের বিরুদ্ধে।

শিল্পীর স্ত্রী জানান, মঙ্গলবার রাতে গানের অনুষ্ঠান সেরে বাড়ি ফেরেন রশিদ খান। এরপর তাঁর এক সহ শিল্পীকে বিমানবন্দরে পৌঁছে দিতে যাচ্ছিল গাড়িটি। গাড়িতে ছিলেন রশিদ খানের এক ম্যানেজার। অভিযোগ, বেলেঘাটা ক্রসিং-এর কাছে গাড়ি দাঁড় করিয়ে নাকা চেকিং হয়। সেই সময় ওই ম্যানেজারের কাছে ২০০০ টাকা ‘ঘুষ’ চাওয়া হয়। তিনি না দিতে পারলে, তাঁকে ‘কেস’ দেওয়ার কথা বলা হয় বলে অভিযোগ। এরপর চালককে ডেকে চেক করে বলা হয় তিনি মদ্যপ। চালককে গ্রেফতার করে গাড়ি থানায় নিয়ে যাওয়া হয়।

রশিদের স্ত্রীর দাবি, সেই সময় তিনি চালককে ফোন করলে পুলিশ কথা বলতে অস্বীকার করেন। সাফ জানিয়ে দেন থানায় এসে কথা বলতে হবে। এরপর থানায় যান জয়িতা বসু খান। কিন্তু গাড়ির রেজিস্ট্রেশনে নাম ছিল উস্তাদ রশিদ খানের। তাই তাঁকে থানায় আসার কথা বলে পুলিশ। ভোরেই থানায় ছুটতে হয় রশিদ খানকে। এরপর শিল্পীর সঙ্গেও অভব্য আচরণ করা হয়ে বলে অভিযোগ পুলিশের বিরুদ্ধে। অভিযোগ, পুলিশ তাঁদের বলে, ৬০০০ টাকা আইনজীবীকে দিলে ছেড়ে দেওয়া হবে চালককে। রশিদের স্ত্রী আরও জানান, কী কারণে গাড়ি আটক করা হল, তা না বলেই সই করতে বলা হয়েছিল রশিদ খানকে। তিনি রাজি হননি।

চালকের দাবি, তিনি মদ্যপ ছিলেন না। পুলিশের হাতে থাকা মেসিনে পরীক্ষার পর তাঁকে এনআরএস নিয়ে যাওয়া হয়। সেখানেও কোনও পরীক্ষা না করেই ছেড়ে দেওয়া হয় বলে অভিযোগ।

এই ঘটনার তীব্র নিন্দা করেছেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। টুইটে তিনি লিখেছেন, ভোর ৪ টেয় উস্তাদ রশিদ খানকে থানায় ডেকে পাঠানো হয়। পদ্মবিভূষণ প্রাপ্ত শিল্পীর সঙ্গে যে ঘটনা ঘটেছে, আমি তার তীব্র নিন্দা জানাই।