Weather Update: নিম্নচাপে পরিণত হচ্ছে জাওয়াদ, ভারী বৃষ্টির পূর্বাভাস রাজ্যে

Weather Update: আজ দুপুরে গভীর নিম্নচাপের আকারে পুরীর সমুদ্র উপকূলে পৌঁছবে জাওয়াদ। এরপর শক্তি ক্ষয় করে এগিয়ে যাবে উত্তর ও উত্তর-পূর্ব দিকে। আজ রাতেই বাংলার উপকূলে পৌঁছবে নিম্নচাপ।

Weather Update: নিম্নচাপে পরিণত হচ্ছে জাওয়াদ, ভারী বৃষ্টির পূর্বাভাস রাজ্যে
আসছে বৃষ্টি (ফাইল চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 05, 2021 | 11:26 AM

কলকাতা : শক্তি হারিয়েছে জাওয়াদ। পরিণত হয়েছে নিম্নচাপে। ঘূর্ণিঝড়ের আতঙ্ক কাটলেও নিম্নচাপের জেরে আজ ও আগামিকাল বৃষ্টি নামবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। উপকূলের জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে আবহাওয়া দফতরের তরফে। সারা দিনই মেঘলা থাকবে আকাশ। সমুদ্র উপকূলে হালকা ঝোড়ো হাওয়া বইছে। সোমবার সকাল পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে মানা।

আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, ঘূর্ণিঝড় জাওয়াদ উত্তর ও উত্তর পূর্ব দিকে এগিয়ে পুরীর উপকূলের দিকে যাচ্ছে। দুপুরে গভীর নিম্নচাপের আকার নিয়ে পুরী সমুদ্র উপকূলে পৌঁছবে জাওয়াদ। এরপর শক্তি ক্ষয় হবে ক্রমশ। রবিবার রাতে নিম্নচাপের আকারে বাংলার উপকূলে পৌঁছবে সেই ঘূর্ণাবর্ত।

বৃষ্টি চলবে আজ দিনভর। একাধিক জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। সমুদ্র উপকূল ও উপকূল সংলগ্ন জেলাগুলিতে হালকা ঝোড়ো হাওয়া বইবে। কয়েক পশলা ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং ঝাড়গ্রামে। দু-এক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে কলকাতা, হাওড়া, হুগলি সহ উপকূল সংলগ্ন জেলাগুলিতে। হালকা থেকে মাঝারি বৃষ্টি নামবে দক্ষিণবঙ্গের বাকি সব জেলাতেই।

সোমবার বাংলাদেশ লাগোয়া জেলাগুলিতে বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। তার মধ্যে রয়েছে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া এবং মুর্শিদাবাদ। সোমবারও কলকাতা, হাওড়া, হুগলি ও পূর্ব বর্ধমানে বৃষ্টি হবে। দক্ষিণবঙ্গের বাকি জেলাতেও বিক্ষিপ্তভাবে হালকা বা মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ সারাদিনই সমুদ্র উত্তাল থাকবে। রবিবার সকাল থেকে পূর্ব মেদিনীপুর দুই ২৪ পরগনার উপকূলে ৫০ থেকে ৫৫ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়া বইবে। উপকূল সংলগ্ন স্থলভাগের ঝোড়ো হাওয়ার গতিবেগ ৩০ থেকে ৪০ কিলোমিটার হতে পারে।

বিপর্যয় মোকাবিলার জন্য আগামী মঙ্গলবার পর্যন্ত সেচ, বিদ্যুৎ ও বিপর্যয় মোকাবিলা দফরের কর্মীদের ছুটি বাতিল করেছে নবান্ন।  কন্ট্রোলরুম সংক্রান্ত খোঁজখবর নিচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং মুখ্য সচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। মূলত পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনা জেলার ওপরে বিশেষ নজর রয়েছে নবান্নের।

আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২০.১ ডিগ্রি থাকবে। গতকাল এ রাজ্যে বৃষ্টি হয়েছে ৫.৩ মিলিমিটার। নিম্নচাপের প্রভাবে উত্তর ওড়িশা ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গে আজ দিনভর বৃষ্টি হবে। পাশাপাশি, আজ রবিবার উত্তর-পূর্ব ভারতের অসম, মেঘালয় ও ত্রিপুরাতেও বৃষ্টির পূর্বাভাস। আগামিকাল উত্তর-পূর্ব ভারতে বৃষ্টি বাড়বে। অসম, মেঘালয়, মিজোরাম, মনিপুর, অরুণাচল প্রদেশ ও ত্রিপুরায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

এ দিকে, উত্তর পশ্চিম ভারতে পশ্চিমী ঝঞ্ঝা প্রবেশ করছে। এর প্রভাবে আজ ও আগামিকাল পাঞ্জাব, হরিয়ানা, চন্ডীগড়, দিল্লিতে বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। ভারী বৃষ্টি ও তুষারপাত হতে পারে হিমাচল প্রদেশ, উত্তরাখান্ড, জম্মু ও কাশ্মীর, লাদাখ ও মুজাফফরাবাদে।

আরও পড়ুন: NRS Hospital: কোভিড ওয়ার্ডের সামনেই হিন্দি গান আর শব্দবাজির উল্লাস, ভিডিয়ো ভাইরাল হতেই কড়া পদক্ষেপ কর্তৃপক্ষের