Samik Bhattacharya: ‘তৃণমূল সরকার নির্বাচনে বিশ্বাসী নয়’, পাহাড়ে ভোটের ঘোষণার দিনের মমতাকে কটাক্ষ শমীকের

Samik Bhattacharya taunts Mamata Banerjee: কেন ভোট হয়নি, তা সরকারকে বলতে হবে। গত তিন বছর ধরে মুখ্যমন্ত্রী মমতাই। জিটিএ, পৌরনিগম, পৌরসভা, স্কুল কমিটির নির্বাচন হয়নি৷ তৃণমূল সরকার নির্বাচনে বিশ্বাসী নয়। মন্তব্য শমীক ভট্টাচার্যের।

Samik Bhattacharya: 'তৃণমূল সরকার নির্বাচনে বিশ্বাসী নয়', পাহাড়ে ভোটের ঘোষণার দিনের মমতাকে কটাক্ষ শমীকের
মমতাকে কটাক্ষ শমীক ভট্টাচার্যের (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 26, 2021 | 7:30 PM

কলকাতা: আজ বিকেলেই পাহাড়ের ভোটের কথা বলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। প্রায় চার বছর পর পাহাড়ে জিটিএ নির্বাচন হতে চলেছে। কিন্তু কেন এতদিন পাহাড়ে ভোট হয়নি, তা নিয়ে আজ রাজ্য সরকারকে এক হাত নেন বিজেপি নেতা শমীক ভট্টাচার্য। বলেন, “আমরা যথা সময়ে ভোট চাই। কেন ভোট হয়নি, তা সরকারকে বলতে হবে। গত তিন বছর ধরে মুখ্যমন্ত্রী মমতাই। জিটিএ, পৌরনিগম, পৌরসভা, স্কুল কমিটির নির্বাচন হয়নি৷ তৃণমূল সরকার নির্বাচনে বিশ্বাসী নয়।”

পাহাড় প্রসঙ্গে বিজেপির অবস্থান নিয়েও আজ মুখ খোলেন শমীক বাবু। বললেন, পাহাড় নিয়ে আমাদের অবস্থান এক। রাজনৈতিক দল রাজনীতি করবেই। বাম জমানা থেকে পাহাড়ে আমরা ক্ষমতার বিকেন্দ্রীকরণ চাই না। আমরা জনগোষ্ঠীর নামে রাজ্য গঠনের বিরোধী। অন্য কোনও ইস্যুতে হলে সমস্যা নেই। নব্বই দশকের অবস্থান আজও এক।

এদিকে রোশন গিরি আজ জানিয়েছেন, তাঁরা পাহাড়ে স্থায়ী সমাধান চান। সেই প্রসঙ্গে আজ শমীক বাবুকে প্রশ্ন করা হলে তিনি বলেন, “তিনি এখন কোন দলে? আমরা তো তৃণমূলকেই বুঝি না। তৃণমূলের সঙ্গীদের নিয়ে কী আর বলি?”

এদিকে গোয়া তৃণমূলের উপর হামলা প্রসঙ্গে আজ বিজেপি নেতাকে প্রশ্ন করা হলে তিনি তা নিয়ে কোনও মন্তব্য করতে চাননি। জানিয়ে দেন, এত দূর থেকে অন্য রাজ্যের কথা ব্ললতে পারব না। গুজরাতে গোয়ায় আমরা কারো পোস্টার ছিড়েছি, এর আগে কংগ্রেসও অভিযোগ করেনি। মুখ্যমন্ত্রীকে কেউ বহিরাগত বললে আমরা প্রতিবাদ করব।

রাজ্যে একের পর এক ভোট পরবর্তী হিংসার পরিস্থিতি নিয়েও আজ তিনি আক্রমণ শানান শাসক দলের উদ্দেশে। আজ মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, পাহাড়ে শান্তি চাই। সেই কথাকে কটাক্ষ করে আজ শমীক বাবু বলেন, রাজ্যে ৫৩ জন বিজেপি কর্মী খুন হয়েছেন। শুধু বিজেপিই নয়, সিপিএম করে যে খুন হয়েছে, তার বাড়িতে গিয়ে বলুন শান্তি চাই। কংগ্রেসের গর্ভ থেকে জন্ম নেওয়া শিশু তৃণমূল কংগ্রেস। বাংলার মানচিত্র বদলে কংগ্রেসের ভূমিকা ছিল। দেশ, রাজ্য ভাগ তাদের দায়। শ্যামাপ্রসাদের বর্তমান বাংলার ভাগ হলে বিজেপি প্রথম বাধা দেবে।

উল্লেখ্য, মুখ্যমন্ত্রী এদিন জানান, পাহাড়ে পঞ্চায়েত নির্বাচন হবে। তবে আইন সংশোধন করেই পাহাড়ে ত্রিস্তরীয় পঞ্চায়েত নির্বাচন হবে এমনটাই জানান তৃণমূল সুুপ্রিমো। কীভাবে তা নিয়ে কাজ করা যায়, সেপ্রসঙ্গে অনীত থাপা রোশন গিরিদের সঙ্গে আলোচনার কথাও বলেন মমতা। স্পষ্টই বলেন, “তোমরা স্থায়ী সমাধান ভাব। আমি তোমাদের পাশে রয়েছি। আমি জিটিএ নির্বাচন করিয়ে দেব।”

তবে, মুখ্যমন্ত্রীর এই ঘোষণায় কার্যত বিরোধের সুর ঘনিয়েছে পদ্ম শিবিরে। বিজেপি নেতা জয়প্রকাশ মজুমদার বলেন, “এটা কী ধরনের প্রস্তাব? মঞ্চে উঠলাম, একা একা বললাম আর সিদ্ধান্ত নিয়ে নিলাম! এমনটা হয় নাকি! মনে হল দার্জিলিঙের জেলাশাসককে দায়িত্ব দেওয়া যায়, আর দিয়ে দেওয়া হল! এটার তো একটা আইনি পদ্ধতি আছে। সেটা মাথায় না রেখে যা ইচ্ছে তাই করছেন মুখ্যমন্ত্রী।”

আরও পড়ুন : Mamata Banerjee: নতুন ভোটার তালিকা এলেই পাহাড়ে জিটিএ নির্বাচন, ঘোষণা মুখ্যমন্ত্রীর