Shyama Prasad Mukherjee Birthday: শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়কে কীভাবে শ্রদ্ধা জানাতে হয়, ওদের থেকে শিখব না: শুভেন্দু

Shyama Prasad Mukherjee Birthday: এ দিন বিধানসভার সরকারি অনুষ্ঠান চলার সময়েই বিধানসভায় যান শুভেন্দু অধিকারী। কিন্তু, সেই অনুষ্ঠানে অংশ নেননি তিনি।

Shyama Prasad Mukherjee Birthday: শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়কে কীভাবে শ্রদ্ধা জানাতে হয়, ওদের থেকে শিখব না: শুভেন্দু
শ্য়ামাপ্রসাদের জন্মদিনের অনুষ্ঠানে অনুপস্থিত শুভেন্দুরা
Follow Us:
| Edited By: | Updated on: Jul 06, 2022 | 3:10 PM

কলকাতা : শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের জন্মজয়ন্তী উপলক্ষে বিধানসভার অনুষ্ঠানে যোগ দিলেন না বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী-সহ বিজেপি বিধায়করা। বিধানসভায় উপস্থিত হলেও ওই অনুষ্ঠানে যোগ না দিয়ে আলাদা ঘরে অনুষ্ঠান করেন তাঁরা। বিরোধী দলের বিধায়কদের এই পদক্ষেপে ক্ষোভ প্রকাশ করেছেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। সংসদীয় রীতিনীতির পক্ষে এটা অত্যন্ত দুর্ভাগ্যজনক বলে মন্তব্য করেছেন তিনি। তাঁর দাবি, আগে অন্যান্য বিরোধী নেতারা বিধানসভার সব কর্মসূচিতে হাজির থাকতেন। এবারই প্রথম নয়, আগেও বিভিন্ন অনুষ্ঠান থেকে নিজেদের দূরে রেখেছেন শুভেন্দুরা। এ দিনের অনুপস্থিতি প্রসঙ্গে শুভেন্দু দাবি করেছেন, শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়কে কীভাবে শ্রদ্ধা জানাতে হবে, তা অন্য কারও কাছ থেকে শিখবেন না তিনি।

এ দিন স্পিকার বলেন, শ্যামাপ্রসাদকে ওরা রাজনৈতিক গুরু বলে মনে করেন। তারপরও বিধানসভার এই অনুষ্ঠানে ওঁরা হাজির হলেন না। সংসদীয় রীতিনীতি এরা মানে না। তাঁর দাবি, আগে কখনও এমনটা হয়নি। এর আগে সুজন চক্রবর্তী, আব্দুল মান্নানরা সমস্ত কর্মসূচিতেই হাজির থাকতেন। কিন্তু এই বিরোধী দলনেতা অথবা বিরোধীদলের সদস্যরা বিধানসভার কোনও কর্মসূচিতে থাকেন না।

এ দিন অধ্যক্ষের বক্তব্যের সময় বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী বিধানসভায় ঢোকেন। কিন্তু দেখা যায় শুভেন্দু অধিকারী সোজা তাঁর ঘরে চলে যান। সেখানেই ছিলেন অন্যান্য বিজেপি বিধায়করা। অধ্যক্ষ বলেন, ‘শুনেছি ওঁদের ঘরে একটা ছোট করে ছবি দিয়ে মালা দিয়েছেন। ওঁরা যদি শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়কে নিজেদের ঘরে বন্দি করে রাখতে চান, তাহলে আমাদের কিছু বলার নেই। বিধানসভা রাজনীতি করার জায়গা নয় আমরা। মনীষীদের জন্মদিন সম্পূর্ণ মর্যাদার সঙ্গে পালন করি বিরোধীদের অবশ্যই এখানে উপস্থিত থাকা উচিত।’

এ বিষয়ে শুভেন্দুকে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘শ্যামাপ্রসাদকে মুখোপাধ্যায়কে কী ভাবে শ্রদ্ধা জানাতে হয়, স্মরণ করতে হয়, তা অন্য কারও থেকে শিখতে চাই না।’ শ্যামাপ্রসাদকে স্বীকৃতি দেওয়া হয় না বলে অভিযোগ করে শুভেন্দুর দাবি, তাঁকে নিয়ে কোনও উপদেশ অন্য কারও কাছ থেকে শোনা হবে না। উল্লেখ্য,  বিধান চন্দ্র রায়ের জন্মদিনেও ছিলেন না কোনও বিরোধী।