train accidents in West Bengal: বাংলার ৫ রক্ত হিম করা ট্রেন দুর্ঘটনা, আজও তাড়া করে ভয়াবহ স্মৃতি

train accidents in West Bengal: জ্ঞানেশ্বরী ট্রেন দুর্ঘটনা। সাঁইথিয়ায় দুটি এক্সপ্রেসের সংঘর্ষ। ময়নাগুড়িতে লাইনচ্যুত বিকানের-গুয়াহাটি এক্সপ্রেস। বাংলায় বিভিন্ন ট্রেন দুর্ঘটনার ভয়াবহ স্মৃতি আজও তাড়া করে। ওইসব দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন অনেকে। জখমও হন বহু মানুষ।

train accidents in West Bengal: বাংলার ৫ রক্ত হিম করা ট্রেন দুর্ঘটনা, আজও তাড়া করে ভয়াবহ স্মৃতি
বাংলায় বারবার ট্রেন দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন অনেকে
Follow Us:
| Updated on: Jun 17, 2024 | 6:35 PM

কলকাতা: কখনও এক্সপ্রেসের পিছনে ধাক্কা মালগাড়ির। কখন লাইনচ্যুত হয়ে দুর্ঘটনা। গত কয়েক বছরে একাধিক ট্রেন দুর্ঘটনা ঘটেছে বাংলায়। আর সেইসব দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন অনেকে। জখমও হয়েছেন বহু। আর সেইসব দুর্ঘটনার তদন্তে নেমে কখনও নাশকতার তত্ত্ব উঠে এসেছে। কখনও চালকের গাফিলতির কথা। বাংলায় ট্রেন দুর্ঘটনার তালিকায় সোমবার যোগ হয়েছে আরও একটি মর্মান্তিক দুর্ঘটনা। এভাবে বার বার দুর্ঘটনার পর যাত্রীদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠছে। রাজনৈতিক চাপানউতোরও শুরু হয়েছে। এই পরিস্থিতিতে ইতিহাসের পাতা উল্টে জেনে নেওয়া যাক, বাংলায় ঘটে যাওয়া কয়েকটি মর্মান্তিক ট্রেন দুর্ঘটনার খুঁটিনাটি-

২০১০ সালে জ্ঞানেশ্বরী ট্রেন দুর্ঘটনা-

২০১০ সালের ২৮ মে ঝাড়গ্রামের কাছে লাইনচ্যুত হয় কুরলা লোকমান্য তিলক জ্ঞানেশ্বরী সুপার ডিলাক্স এক্সপ্রেস। ট্রেনটি হাওড়া থেকে মুম্বইয়ের দিকে যাচ্ছিল। রাত দেড়টা নাগাদ ট্রেনটি লাইনচ্যুত হয়। তারপর উল্টোদিক থেকে আসা একটি মালাগাড়ি জ্ঞানেশ্বরী এক্সপ্রেসে ধাক্কা মারে। দুর্ঘটনার তদন্তে নেমে তদন্তকারীরা জানতে পারেন, ওই এলাকার রেললাইনের ফিসপ্লেট আগে থেকেই আলগা করা ছিল। ফলে নিছক দুর্ঘটনা নয়। এর পিছনে নাশকতা রয়েছে। ওই এলাকায় সেইসময় কয়েকদিন ধরেই মাওবাদীরা বনধ ডেকেছিল। ঘটনার তদন্তে নেমে ১১ জন সন্দেহভাজন মাওবাদীকে গ্রেফতারও করা হয়। জ্ঞানেশ্বরী দুর্ঘটনায় ১৪৮ জনের মৃত্যু হয়। জখম হন ১৮০ জন।

সাঁইথিয়ায় দুটি এক্সপ্রেসের সংঘর্ষ-

২০১০ সালের ১৯ জুলাই। বীরভূমের সাঁইথিয়া স্টেশনে উত্তরবঙ্গ এক্সপ্রেসের সঙ্গে বনাঞ্চল এক্সপ্রেসের সংঘর্ষ হয়। বনাঞ্চল এক্সপ্রেস প্ল্যাটফর্ম ছেড়ে যাওয়ার সময় সংঘর্ষ ঘটে। বনাঞ্চল এক্সপ্রেসকে পিছন থেকে ধাক্কা মারে উত্তরবঙ্গ এক্সপ্রেস। দুটি এক্সপ্রেসের সংঘর্ষে ৬৬ জনের মৃত্যু হয়। জখম হন ১৬৫ জন।

ময়নাগুড়িতে লাইনচ্যুত বিকানের-গুয়াহাটি এক্সপ্রেস-

২০২২ সালের ১৩ জানুয়ারি। ময়নাগুড়ির দোমোহনিতে লাইনচ্যুত হয় বিকানের-গুয়াহাটি এক্সপ্রেস। রাজস্থানের বিকানের থেকে অসমের গুয়াহাটি যাচ্ছিল ট্রেনটি। ট্রেনের বগিগুলো খেলনা গাড়ির মতো একে অপরের ওপর উঠে পড়ে। অভিযোগ ওঠে, ট্রেনের ইঞ্জিনে আগে থেকে সমস্যা ছিল। এমনকি, ট্রেনটিকে রানিনগরে দাঁড় করিয়ে পরীক্ষাও করা হয়। এই দুর্ঘটনায় ৯ জনের মৃত্যু হয়। আহত জন ৪০ জনের বেশি।

গাইসলে দুটি ট্রেনের সংঘর্ষ-

১৯৯৯ সালের ২ অগস্ট। গভীর রাত। ঘড়ির কাঁটায় ১টা ৪৫ মিনিট। উত্তর দিনাজপুরের গাইসলে অবধ অসম এক্সপ্রেসের সঙ্গে ব্রহ্মপুত্র মেলের সংঘর্ষ হয়। ভুল সিগন্যালের ফলে একই লাইনে চলে আসে ট্রেন দুটি। দুর্ঘটনায় ২৮৫ জন মারা যান। জখম হন ৩০০ জনের বেশি।

বেলাকোবায় ট্রেনে বিস্ফোরণ-

২০০৬ সালের ২০ নভেম্বর। জলপাইগুড়ির বেলাকোবায় একটি প্যাসেঞ্জার ট্রেনে বিস্ফোরণ ঘটে। নিউ জলপাইগুড়ি থেকে হলদিবাড়ি যাতায়াতকারী প্যাসেঞ্জার ট্রেনে বিস্ফোরণ ঘটে। মৃত্যু হয় সাত জনের। জখম হন ৫০ জন।