Weather Update: অবশেষে ‘সে’ আসছে, কাল থেকেই প্রাক বর্ষার বৃষ্টি গাঙ্গেয় পশ্চিমবঙ্গে

Weather Update: সোমবার কলকাতা ও শহরতলিতে আকাশ ছিল আংশিক মেঘলা। রাতের দিকে স্থানীয়ভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে। আগামিকাল (মঙ্গলবার) থেকে তিলোত্তমায় বৃষ্টির প্রবল সম্ভাবনা রয়েছে। বুধ-বৃহস্পতিতে ঝড়-বৃষ্টির পরিমাণ আরও বাড়তে পারে বলে পূর্বাভাস হাওয়া অফিসের।

Weather Update: অবশেষে 'সে' আসছে, কাল থেকেই প্রাক বর্ষার বৃষ্টি গাঙ্গেয় পশ্চিমবঙ্গে
ফাইল ছবিImage Credit source: twitter
Follow Us:
| Edited By: | Updated on: Jun 17, 2024 | 6:14 PM

কলকাতা: আর কয়েকদিনের মধ্যেই দক্ষিণবঙ্গে বর্ষার আগমনের সম্ভাবনা। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামী চার দিনের মধ্যে দক্ষিণের জেলাগুলিতে বর্ষা প্রবেশ করবে। সোমবার কলকাতা ও শহরতলিতে আকাশ ছিল আংশিক মেঘলা। রাতের দিকে স্থানীয়ভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে। আগামিকাল (মঙ্গলবার) থেকে তিলোত্তমায় বৃষ্টির প্রবল সম্ভাবনা রয়েছে। বুধ-বৃহস্পতিতে ঝড়-বৃষ্টির পরিমাণ আরও বাড়তে পারে বলে পূর্বাভাস হাওয়া অফিসের।

আগামিকাল থেকেই গাঙ্গেয় পশ্চিমবঙ্গে শুরু হয়ে যাবে প্রাক বর্ষার বৃষ্টি। বদলে যাবে আবহাওয়া, মেঘলা থাকবে আকাশ। দক্ষিণবঙ্গে এতদিনে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু প্রবেশের অনুকূল পরিবেশ তৈরি হয়েছে। কলকাতা-সহ দক্ষিণের সব জেলাতেই ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি, সঙ্গে কোথাও কোথাও ৪০-৫০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে বইতে পারে দমকা হাওয়া। বুধ-বৃহস্পতিতে দক্ষিণের একাধিক জেলায় বিক্ষিপ্তভাবে মাঝারি থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়ে রেখেছে আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিস থেকে জানানো হয়েছে, পশ্চিমের জেলাগুলিতে ঝড়-বৃষ্টির সম্ভাবনা তুলনামূলকভাবে বেশি থাকবে। আগামী ৪৮-৭২ ঘণ্টায় পশ্চিমের জেলাগুলিতে বজ্রপাতের আশঙ্কাও বেশি থাকছে বলে জানাচ্ছে হাওয়া অফিস।

এদিকে উত্তরবঙ্গের জেলাগুলিতে দুর্ভোগের থেকে এখনই নিস্তার মিলছে না। পার্বত্য ও সংলগ্ন জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। হাওয়া অফিসের পূর্বাভাস, আরও চার-পাঁচ দিন প্রবল বৃষ্টি ও দুর্যোগ চলবে। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী বৃষ্টির সঙ্গে দমকা হাওয়াও বইতে পারে। অতি ভারী বৃষ্টি হতে পারে আলিপুরদুয়ার, জলপাইগুড়ি ও কোচবিহারে। এই তিন জেলার কয়েক জায়গায় ২০০ মিলিমিটারের বেশি বৃষ্টির আশঙ্কা। দার্জিলিং ও কালিম্পং জেলার কিছু অংশে ভারী বৃষ্টিপাতেরও পূর্বাভাস রয়েছে।