Dr. R Ahmed Dental College: আর আহমেদ ডেন্টাল কলেজে করোনার থাবা, একসঙ্গে ১৩ জন সংক্রমিত!

Dr. R Ahmed Dental College: আর আহমেদ ডেন্টাল কলেজে করোনার থাবা, একসঙ্গে ১৩ জন সংক্রমিত!
রাজ্যে বাড়ছে করোনার সংক্রমণ। ফাইল ছবি।

Corona in Bengal: এই ১৩ জনের তালিকায় আর আহমেদ ডেন্টাল কলেজের অধ্যক্ষ থেকে শুরু করে পিজিটি, ইন্টার্ন সকলেই রয়েছেন বলে সূত্রের খবর।

TV9 Bangla Digital

| Edited By: সায়নী জোয়ারদার

Dec 30, 2021 | 8:32 PM

কলকাতা: ফের রাজ্যে মাথাচাড়া দিচ্ছে কোভিডের সংক্রমণ। হু হু করে চড়ছে আক্রান্তের গ্রাফ। গত ২৪ ঘণ্টায় বাংলায় করোনা আক্রান্ত ২ হাজার পার করে গিয়েছে। চিকিৎসকেরা বলছেন, এভাবে চললে আগামিদিন ভয়াবহ হতে পারে। এসবের মধ্যেই আতঙ্ক বাড়াচ্ছে শিয়ালদহের আর আহমেদ ডেন্টাল কলেজের খবর। সূত্রের দাবি, এখানকার ১৩ জন করোনা আক্রান্ত হয়েছেন।

এই ১৩ জনের তালিকায় আর আহমেদ ডেন্টাল কলেজের অধ্যক্ষ থেকে শুরু করে পিজিটি, ইন্টার্ন সকলেই রয়েছেন বলে সূত্রের খবর। এমনকী রাজ্য ডেন্টাল কাউন্সিলের এক পদাধিকারীও করোনা আক্রান্ত বলে আর আহমেদ ডেন্টাল কলেজ সূত্রে খবর।

উদ্বেগের বিষয় হল, আক্রান্তদের মধ্যে বেশিরভাই চিকিৎসক হস্টেলের আবাসিক। ফলে গোষ্ঠী সংক্রমণের আশঙ্কা একেবারে উড়িয়ে দেওয়া যাচ্ছে না বলেই মনে করছেন কেউ কেউ। ইতিমধ্যেই কনট্যাক্ট ট্রেসিংয়ের কাজ শুরু হয়েছে। অর্থাৎ আক্রান্তের সঙ্গে যাঁরা গত কয়েকদিনে ওঠাবসা করেছেন, যাঁরা সংস্পর্শে এসেছেন, তাঁদের খোঁজ চলছে।

ইতিমধ্যেই রাজ্যে ১১ জন ওমিক্রন আক্রান্তের হদিশ মিলেছে। জেলায় জেলায় সতর্কবার্তা দিয়েছে স্বাস্থ্যভবন। প্রকাশ্যে আসছে একের পর এক বিস্ফোরক তথ্য। এক সপ্তাহের মধ্যেই একেবারে চূড়ায় পৌঁছেছে সংক্রমণ। দৈনিক সংক্রমণ আগামিদিনে ৩০-৩৫ হাজার হওয়ারও আশঙ্কা করা হচ্ছে।

স্বাস্থ্য দফতরের বিশ্লেষণে একাধিক বিস্ফোরক তথ্যও সামনে আসছে। তৃতীয় ঢেউ আগামী এক সপ্তাহের মধ্যে রাজ্যে আছড়ে পড়তে চলেছে বলে আশঙ্কা করছে স্বাস্থ্য দফতর। রাজ্য স্বাস্থ্যভবনের কর্তাদের বিশ্লেষণ, প্রত্যেকদিন দ্বিগুণ হারে বাড়ছে সংক্রমণ। সংক্রমণের গ্রাফচিত্র ক্রমেই উর্ধ্বমুখী।

একইসঙ্গে কলকাতায় গোষ্ঠী সংক্রমণের ইঙ্গিত স্পষ্ট। পাঁচ জনের মধ্যে চার জনের লোকাল নমুনা পরীক্ষায় ওমিক্রমণের সংক্রমণ স্পষ্ট। কলকাতায় টেস্ট ও পজিটিভিটি রেট সমান হারে বাড়ছে। প্রথম ঢেউয়ে অক্টোবরে পিক ছিল চার হাজার। দ্বিতীয় ঢেউয়ে ২০-২৫ হাজার দৈনিক সংক্রমণ দেখা গিয়েছিল। তৃতীয় ঢেউয়ে দৈনিক সংক্রমণ ৩০-৩৫ হাজার পর্যন্ত হতে পারে বলেও আশঙ্কা স্বাস্থ্য কর্তাদের।

চিকিৎসকরা বলছেন, মানুষকে সতর্ক হতে হবে। চিকিৎসক সৌমিত্র ঘোষের কথায়, “ফ্রান্সে তিনদিন আগে যে সংক্রমণের মাত্রা ছিল দৈনিক ১ লক্ষ এখন তা দৈনিক ২ লক্ষ হয়ে গিয়েছে। এতটাই দ্রুত ওমিক্রন ছড়াতে পারে। ভারত খুবই জনবহুল দেশ। সেখানে মৃত্যুর হার যদি বা কিছু কম হয় মোট সংখ্যায় কিন্তু তা অনেকটা ছাপিয়ে যেতে পারে। এই যে নিউ ইয়ার আসছে। অন্যরকম আনন্দে মেতে সংক্রমণকে ডেকে আনার কোনও ঝুঁকি যেন কেউ না নেন। তা নিয়ে আগাম সতর্কতা কিন্তু দরকার।”

অন্যদিকে চিকিৎসক দীপ্তেন্দ্র সরকারের কথায়, “ঠিক ঠিক নমুনা পরীক্ষা হলে ভয়াবহ হারে সংক্রমণ বাড়তে বাধ্য। যদি হাসপাতালের চাহিদা বাড়তে শুরু করে তা হলে আমাদের কিন্তু বিরাট একটা খারাপ সময় আসছে।”

আরও পড়ুন: Covid Update: বিপদসঙ্কেত! বাংলায় একদিনে ২ হাজারের বেশি সংক্রমণ! কলকাতাতেই ১ হাজার পার

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA