Recruitment in West Bengal: একগুচ্ছ পদে নিয়োগ বিজ্ঞপ্তি পুজোর আগেই, বড় ঘোষণা স্কুল সার্ভিস কমিশনের

Bratya Basu: বিকাশ ভবনের কাছ থেকে শূন্যপদ সংক্রান্ত তথ্য পেলে তবেই বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে বলে জানানো হয়েছে।

Recruitment in West Bengal: একগুচ্ছ পদে নিয়োগ বিজ্ঞপ্তি পুজোর আগেই, বড় ঘোষণা স্কুল সার্ভিস কমিশনের
Follow Us:
| Edited By: | Updated on: Sep 26, 2022 | 6:27 PM

কলকাতা : শুধুমাত্র প্রাথমিক টেট নয়, আরও বেশ কয়েকটি চাকরির নিয়োগ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ হবে শীঘ্রই। দুর্গা পুজোর আগেই বিজ্ঞপ্তি প্রকাশ হবে বলে ঘোষণা করা হল স্কুল সার্ভিস কমিশনের তরফে। উচ্চ প্রাথমিক, শারীর শিক্ষা ও কর্মশিক্ষার চাকরি প্রার্থীদের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে বলে জানানো হয়েছে। সোমবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে এ কথা ঘোষণা করলেন কমিশনের চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদার। একদিকে, প্রাথমিক টেটের দিন ঘোষণা করা হয়েছে। এরই মধ্যে নিয়োগ সংক্রান্ত সুখবর দিল কমিশন।

যাঁরা দিনের পর দিন শহরের রাজপথে বসে নিয়োগের দাবিতে আন্দোলন করছেন, তাঁদের জন্য সুখবর দিল কমিশন। সোমবার কমিশনের তরফে জানানো হয়েছে, উচ্চ প্রাথমিকের নিয়োগের জন্য ইন্টারভিউ বোর্ড গঠন সম্পন্ন হয়েছে। আদালতের অনুমতি পেলে ১৫৮৫ জনের ইন্টারভিউ নেওয়া হবে বলে জানানো হয়েছে। নিয়োগ হবে ১১ টি বিষয়ে। আদালতের অনুমতি পেলে পুজোর আগেই প্রকাশ হবে বিজ্ঞপ্তি। এ ছাড়া, কর্মশিক্ষা ও শারীর শিক্ষায় নিয়োগের জন্য যাঁরা রাস্তায় আন্দোলন করছেন, তাঁদের নিয়োগ প্রক্রিয়া শুরু হবে বলেও জানানো হয়েছে। কমিশনের চেয়ারম্যান জানান, কোন স্কুলে কত শূন্যপদ, তা বিকাশ ভবনের তরফ থেকে জানানো হবে। তারপরই বিজ্ঞপ্তি প্রকাশ করবে কমিশন। সেই তালিকাও মিলবে পুসজোর আগেই। শারীর শিক্ষায় শূন্যপদের সংখ্যা ৮২৪ ও কর্মশিক্ষায় শূন্যপদ ৫৮৫।

এ ছাড়া, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নবম, দশম, একাদশ ও দ্বাদশ শ্রেণির জন্য যে সুপার নিউমেরিক পোস্টের কথা ঘোষণা করেছিলেন, সেই সব পদের নিয়োগ বিজ্ঞপ্তিও শীঘ্রই প্রকাশ হবে বলে জানানো হয়েছে। নবম ও দশমে ১৯৩২ টি ও একাদশ ও দ্বাদশের ২৪৭ টি শূন্যপদে নিয়োগ করা হবে। সব মিলিয়ে পুজোর আগেই চাকরি প্রার্থীদের সুখবর দিতে চলেছে কমিশন।

স্কুল সার্ভিস কমিশনের বিরুদ্ধে নিয়োগ সংক্রান্ত একাধিক দুর্নীতির অভিযোগ উঠেছে। একাধিক মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দেয় কলকাতা হাইকোর্ট। ইতিমধ্যেই কেন্দ্রীয় সংস্থার হাতে গ্রেফতার হয়েছেন প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়, এসএসসি-র প্রাক্তন চেয়ারম্যান সুবীরেশ ভট্টাচার্য, প্রাক্তন উপদেষ্টা শান্তি প্রসাদ সিনহা সহ বেশ কয়েকজন। আর এবার ধাপে ধাপে শুরু হচ্ছে নিয়োগ প্রক্রিয়া। এ দিন এসএসসি-র চেয়ারম্যান জানান, গত ৯ সেপ্টেম্বর আদালতের নির্দেশে সার্ভার রুম হাতে পায় কমিশন। তার আগে কেন্দ্রীয় সংস্থার হাতে ছিল সার্ভার রুম। ১২ তারিখ থেকে নতুন করে কাজ করা শুরু হয়েছে বলে দাবি করেছেন তিনি।