SSC Recruitment: চূড়ান্ত কেলেঙ্কারির অভিযোগ SSC-তে, কাদের নাম উঠে এল বাগ কমিটির রিপোর্টে?

SSC Recruitment: দুর্নীতি শিকড় অনেক গভীরে। কোনও একজন নয়, কেলেঙ্কারির পিছনে অনেকেরই মাথা ছিল বলে উল্লেখ করা হয়েছে রিপোর্টে।

SSC Recruitment: চূড়ান্ত কেলেঙ্কারির অভিযোগ SSC-তে, কাদের নাম উঠে এল বাগ কমিটির রিপোর্টে?
রিপোর্টে একাধিক নামের উল্লেখ।
Follow Us:
| Edited By: | Updated on: May 13, 2022 | 8:44 PM

কলকাতা : স্কুল সার্ভিস কমিশনে দুর্নীতির অভিযোগ নতুন নয়। বছরের পর বছর অভিযোগ সামনে এসেছে। তবে এবার হাইকোর্টের নির্দেশে সামনে আসছে কেলেঙ্কারির আসল ছবিটা। শুক্রবার আদালতে বাগ কমিটি যে রিপোর্ট পেশ করেছে, সেখানে কাদের বিরুদ্ধে ফৌজদারি মামলা করা যাবে, সেই তালিকা প্রকাশ করা হয়েছে। এসএসসি-র পাশাপাশি মধ্যশিক্ষা পর্ষদের কর্তাদের নামও রয়েছে সেখানে।

যাঁদের বিরুদ্ধে ফৌজদারি মামলার সুপারিশ

শান্তি প্রসাদ সিংহ (এসএসসি-র প্রাক্তন উপদেষ্টা)-

সমরজিৎ আচার্য (স্কুল সার্ভিস কমিশনের প্রোগ্রামিং অফিসার)

কল্যাণময় গঙ্গোপাধ্যায় (মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি)

সৌমিত্র সরকার (স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যান)

অশোককুমার সাহা (স্কুল সার্ভিস কমিশনের সচিব)

রাজেশ লায়েক (বোর্ডের টেকনিক্যাল অফিসার)

এসএসসি-র প্রাক্তন কর্তা শান্তিপ্রসাদ সিনহা ও সমরজিৎ আচার্যকে ৪৬৫, ৪১৭ ও ৩৪ নম্বর ধারায় শাস্তি দেওয়া যেতে পারে বলে সুপারিশ করা হয়েছে রিপোর্টে। অর্থাৎ ষড়যন্ত্র, নথি জালিয়াতি ও প্রতারণার মামলার সুপারিশ করা হয়েছে। শান্তি প্রসাদ সহ বাকিরা একসঙ্গে আলোচনা করেই দুর্নীতিতে যুক্ত হয়েছিলেন বলে অভিযোগ। রিপোর্টে উল্লেখ করা হয়েছে, কল্যাণময় ও শান্তি প্রসাদ মিলেই ভুয়ো সুপারিশ পত্র তৈরি করতেন ও তাতে সই করতেন কল্যাণময় গঙ্গোপাধ্যায়। রাজেশ লায়েক সেই সুপারিশ পত্র বানিয়ে দিতেন। এঁরা সবাই কলকাতার মূল অফিসে থাকতেন। কিন্তু জোনাল অফিসে থাকা কর্তাদের বিরুদ্ধেও উঠেছে অভিযোগ।

শর্মিলা মিত্র, শুভজিৎ চট্টোপাধ্যায়, শেখ সিরাজউদ্দিন, মহুয়া বিশ্বাস, চৈতালি ভট্টাচার্যের বিরুদ্ধে বিভাগীয় তদন্তের সুপারিশ করা হয়েছে। এরা সবাই ছিলেন স্কুল সার্ভিস কমিশনের আঞ্চলিক চেয়ারম্যান। বিভাগীয় তদন্তের সুপারিশ করা হয়েছে এসএসসি-র প্রাক্তন চেয়ারম্যান সুবীরেশ ভট্টাচার্যের বিরুদ্ধে।

প্যানেল তৈরি হওয়ার পর সেটা জোনাল অফিসে পাঠানো হত, এ ভাবেই এগোত নিয়োগ প্রক্রিয়া। তাই জোনাল অফিসের পদাধিকারীদের নামও সামনে আসছে। এ ছাড়া ৮০ পাতার রিপোর্টের শেষ পাতায় রয়েছে প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের নাম। তাঁর তৈরি উপদেষ্টা কমিটি বেআইনি ছিল বলে উল্লেখ করা হয়েছে রিপোর্টে। তবে এই রিপোর্টে পার্থ-র বিরুদ্ধে কোনও মামলার কথা বলা হয়নি।