Students Protest: ১০ দিনের নোটিসে ‘অফলাইন’ পরীক্ষা! ঘোর আপত্তি পড়ুয়াদের, বিক্ষোভ রবীন্দ্রভারতীর সল্টলেক ক্যাম্পাসে

Students Protest: ১০ দিনের নোটিসে 'অফলাইন' পরীক্ষা! ঘোর আপত্তি পড়ুয়াদের, বিক্ষোভ রবীন্দ্রভারতীর সল্টলেক ক্যাম্পাসে
রবীন্দ্র ভারতীর সল্টলেকের ক্যাম্পাসে পড়ুয়াদের বিক্ষোভ

RBU Saltlake Campus: কিছু কিছু বিভাগে হাতে গোনা কয়েকটা ক্লাস অফলাইনে হয়েছে। কোনও বিভাগে তাও হয়নি, পুরোটাই চলেছে অনলাইনে। গোটা ক্লাস অনলাইনে হওয়ার পর কেন অফলাইনে পরীক্ষা? এটাই মূলত প্রশ্ন বিক্ষোভরত পড়ুয়াদের।

TV9 Bangla Digital

| Edited By: Soumya Saha

May 13, 2022 | 4:09 PM

কলকাতা : খাতায় কলমে পরীক্ষা দিতে নারাজ পড়ুয়ারা। পরীক্ষা নেওয়া হোক অনলাইন মাধ্যমেই। পড়ুয়াদের অভিযোগ মাত্র ১০ দিনের নোটিসে তাঁদের পরীক্ষার কথা বলা হয়েছে। তার উপর একদিনে দুটি করে পরীক্ষা দেওয়া হয়েছে। পড়ুয়াদের বক্তব্য, পরীক্ষার জন্য যে অ্যাডমিট কার্ড বিলি করা হয়েছে, তাতেও অনলাইন লেখা রয়েছে। তাহলে কেন অফলাইনে পরীক্ষা নেওয়া হচ্ছে? এই পরিস্থিতিতে অনলাইন মাধ্যমে পরীক্ষার দাবিতে শুক্রবার বিক্ষোভ দেখান রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের সল্টলেক ক্যাম্পাসের পড়ুয়াদের একাংশ। বিশ্ববিদ্যালয়ের এই ক্যাম্পাসের পড়ুয়ারা মূলত দূরশিক্ষার মাধ্যমে পড়াশোনা করে। তাঁদের দাবি, কিছু কিছু বিভাগে হাতে গোনা কয়েকটা ক্লাস অফলাইনে হয়েছে। কোনও বিভাগে তাও হয়নি, পুরোটাই চলেছে অনলাইনে। গোটা ক্লাস অনলাইনে হওয়ার পর কেন অফলাইনে পরীক্ষা? এটাই মূলত প্রশ্ন বিক্ষোভরত পড়ুয়াদের।

উল্লেখ্য, সাম্প্রতিক অতীতে যখন কোভিড পরিস্থিতি মারাত্মক আকার নিয়েছিল, তখন অনেক ক্ষেত্রেই শিক্ষাব্যবস্থা পুরোপুরি অনলাইন মাধ্যমে চলেছে। এমনকী পরীক্ষাও অনেক ক্ষেত্রে অনলাইন মাধ্যমেই নিতে দেখা গিয়েছে। তারপর কোভিড পরিস্থিতি স্বাভাবিকের পথে এগোতেই স্কুল-কলেজগুলি আবার অফলাইনের দিকে এগিয়েছে। কিন্তু, এতদিন অনলাইনে ক্লাস করারা পর, অফলাইনে পরীক্ষা দিতে পড়ুয়াদের মধ্যে আগেও একাধিকবার অনীহা দেখা গিয়েছে। বিক্ষোভ করতেও দেখা গিয়েছে পড়ুয়াদের। শুক্রবার দুপুরে ফের একবার সেই একই ছবি ধরা পড়ল রবীন্দ্রভারতীর সল্টলেক ক্যাম্পাসে।

উল্লেখ্য, অনলাইন পরীক্ষার বদলে অফলাইন পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় সল্টলেক ক্যাম্পাস। এরই প্রতিবাদে আজ রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় সল্টলেক ক্যাম্পাসের সামনে বিক্ষোভ দেখান পড়ুয়াদের একাংশ। তাদের বক্তব্য, পরীক্ষা যদি অনলাইনে নেওয়া হয় সেক্ষেত্রে যেমন কোভিভ বিধি লঙ্ঘন হবে না, তেমনি এই গ্রীষ্মের দাবদাহে ছাত্র-ছাত্রীদের পরীক্ষা কেন্দ্রে যেতে হবে না। এদিকে শুক্রবার দুপুরে পড়ুয়াদের এই বিক্ষোভ পুলিশ সরাতে গেলে, পুলিশের সঙ্গেও একপ্রস্থ ধস্তাধস্তি হয় তাঁদের। এক ছাত্রী ঘটনাস্থলেই অসুস্থ হয়ে পড়ে এবং তাঁকে অন্যান্য সহপাঠীরা বিধাননগর মহকুমা হাসপাতালে নিয়ে যায় বলে জানা গিয়েছে।

এই খবরটিও পড়ুন

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA