SSKM Nurses Agitation: বেতন বাড়াতে বলায় বদলির নির্দেশ? এসএসকেএম-এ অনশনে নার্সরা

SSKM Nurses Agitation: চার দিনের অনশনে ইতিমধ্যেই অসুস্থ এক জন। আরও ৬ জনের শারীরিক অবস্থার অবনতি হয়েছে।

SSKM Nurses Agitation: বেতন বাড়াতে বলায় বদলির নির্দেশ? এসএসকেএম-এ অনশনে নার্সরা
এসএসকএমে নার্সদের বিক্ষোভ (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 18, 2021 | 2:39 PM

কলকাতা: এবার এসএসকেএম হাসপাতালে নার্সদের বিক্ষোভ। বদলির নির্দেশ প্রত্যাহারের দাবিতে অনশন বিক্ষোভে সামিল হয়েছেন নার্সরা। চার দিনের অনশনে ইতিমধ্যেই অসুস্থ এক জন। আরও ৬ জনের শারীরিক অবস্থার অবনতি হয়েছে।

সূত্রপাত হয়েছিল পুজোর মাস তিনেক আগেই। বেতন বৈষম্যের প্রতিবাদে এসএসকেএম চত্বরে বিক্ষোভে সামিল হন নার্সরা। সে সময় তাঁরা স্বাস্থ্য ভবনের সঙ্গে দফায় দফায় বৈঠক করেন। স্বাস্থ্য ভবনের তরফে জানানো হয়, মাস তিনেকের মধ্যেই সেই সমস্যার সমাধান করা হবে। বৈতন বৈষম্য মেটানোর দাবি, সম কাজে সম বেতনের যে দাবি রয়েছে, তা গুরুত্ব সহকারে বিবেচনা করা হবে।

কিন্তু অভিযোগ, তিন মাসের সময়সীমা যখন শেষ হয়ে আসছে, তখন আচমকাই স্বাস্থ্য ভবনের তরফে একটি বদলির নির্দেশিকা জারি করা হয়েছে। সেখানে ৩৫ জন নার্সকে বদলি করা হয়েছে। এই ৩৫ জনের মধ্যে এমন ১১ জন রয়েছেন, যাঁরা সে সময় আন্দোলনে নেতৃত্ব দিয়েছিলেন।

ওই ১১ জনকে ডিম রিলিজ় করা হয়েছে। অর্থাত্ তাঁরা বর্তমানে যেখানে কর্মরত, সেখানে তত্ক্ষণায় কাজ শেষ করে যেখানে বদলি করা হচ্ছে, সেখানে কাজে যোগ দিতে হবে। এই বদলির নির্দেশকে প্রতিহিংসা স্বরূপ দেখছেন আন্দোলনকারীরা।

তাঁদের অভিযোগ, যাতে নার্সদেন বেতন বৃদ্ধির দাবি না মানা হয়, তার জন্যই সুকৌশলভাবে এই বদলির নির্দেশ। প্রথমে তাঁরা এসএসকেএমের নার্সিং সুপারকে ঘেরাও করেন। এরপর তিনি ঘেরাওমুক্ত হন। পরে আন্দোলনকারীরা অনশন শুরু করেন। এই নিয়ে চার দিনে পড়ল তাঁদের অনশন। নার্সিং ইউনিটের সম্পাদিকা ভাস্বতী মুখোপাধ্যায় অসুস্থ হয়ে পড়েছেন। আরও যাঁরা রয়েছেন, তাঁরা কম বেশি অসুস্থ।

এক আন্দোলনকারী বলেন, “দু’দিন নার্সিং সুপারিন্টেডেন্ট ঘেরাও ছিলেন তবে মেডিক্যাল কলেজের তরফে একটি মেডিক্যাল টিম পাঠানো হয়েছিল। কিন্তু আমরা যাঁরা হাসপাতালটাকে চালিয়ে দিই, দিনরাত এক করে কাজ করি, আমরা অসুস্থ হচ্ছি, আমাদের জন্য এই চার দিনে কোনও মেডিক্যাল টিম আসেনি। আমরা এবার একে একে অসুস্থ হচ্ছি। সকলেরই কিছু না কিছু সমস্যা দেখা দিচ্ছে।”

নার্সিং ইউনিটের এক নেত্রী বলেন, “পরিস্থিতি উদ্বেগজনক। এক জনকে ইতিমধ্যেই ভর্তি করতে হয়েছে। বাকিদের অবস্থাও উদ্বেগজনক। স্বাস্থ্য কর্তৃপক্ষকে বিষয়টি দেখার অনুরোধ করছি।” তাঁর আরও বক্তব্য, “পরিষেবা অব্যাহত রেখেই চলছে আন্দোলন। আগে আমাদের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য আশ্বাস দিয়েছিলেন বিষয়টি দেখার। কিন্তু সেই দাবি পূরণ হয়নি।”

হাসপাতালের পরিষেবা নিয়ে এখনও পর্যন্ত এসএসকেএম কর্তৃপক্ষের তরফে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। এর আগে এসএসকেএম কর্তৃপক্ষের বক্তব্য, এর সঙ্গে এসএসকেএমের কোনও যোগাযোগ নেই। যদি আন্দোলন করতেই নয়, তাহলে কেন স্বাস্থ্য ভবনের সামনে নয়? কেন এসএসকেএমেই জমায়েত?  উল্লেখ্য, এর আগে এসএসকেএমে নার্সদের আন্দোলনের সময়ে হাইকোর্টের পর্যবেক্ষণ ছিল, অতিমারি পরিস্থিতিতে এইভাবে হাসপাতালে জমায়েত কাম্য নয়। এবার বিষয়টি কত দূর গড়ায়, সেটাই দেখার।

আরও পড়ুন: এবার কাশফুল-শিল্প, মমতার ‘সাজেশন’, ‘প্রচুর টাকায় বিক্রি হবে বালিশ-বালাপোশ’