Weather Update: রাতের দিকে কমছে তাপমাত্রার পারদ, শুতে যাওয়ার আগে বের করে রাখুন হালকা কাঁথা-চাদর

Weather in Kolkata: ১৩ ও ১৪ নভেম্বর নাগাদ উপকূলীয় জেলাগুলিতে অতি সামান্য এবং হালকা বৃষ্টি হতে পারে। এছাড়া রাজ্যের অন্যান্য বিভিন্ন জায়গায় আকাশ মেঘলা থাকবে।

Weather Update: রাতের দিকে কমছে তাপমাত্রার পারদ, শুতে যাওয়ার আগে বের করে রাখুন হালকা কাঁথা-চাদর
ফের কমবে তাপমাত্রা ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Nov 08, 2021 | 5:14 PM

কলকাতা: এখন আমাদের রাজ্যের উপর দিয়ে উত্তর পশ্চিম দিক থেকে শীতল হাওয়া প্রবেশ করছে। তারই প্রভাবে গত দুই দিনে আমাদের রাজ্যের তাপমাত্রা খানিকটা কমেছে এবং এই পরিস্থিতিতে আগামী ১০ নভেম্বর পর্যন্ত বজায় থাকবে। ১০ তারিখের পরে আবার তাপমাত্রা বৃদ্ধি পাবে। আগামী ২৪ ঘণ্টায় আন্দামান সাগর ও দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের উপরে একটি নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে।

১১ নভেম্বর তামিলনাড়ু উপকূলের দিকে সরে যাবে নিম্নচাপ। তখন পূর্বদিকে জলীয় বাষ্পপূর্ণ বাতাসের প্রভাব বাড়বে আমাদের রাজ্যে। সেই সময় রাতের তাপমাত্রা বাড়তে শুরু করবে। আপাতত ১০ তারিখ পর্যন্ত তাপমাত্রা কমই থাকবে। বিশেষ করে রাতে ও ভোরের দিকে শীতের আমেজ বজায় থাকবে। দিনের বেলায় আবার তাপমাত্রা বাড়বে। ১৩ ও ১৪ নভেম্বর নাগাদ উপকূলীয় জেলাগুলিতে অতি সামান্য এবং হালকা বৃষ্টি হতে পারে। এছাড়া রাজ্যের অন্যান্য বিভিন্ন জায়গায় আকাশ মেঘলা থাকবে।

রাতে ও সকালের দিকে রীতিমতো ঠান্ডা লাগছে। হালকা কাঁথা গায়ে চাপিয়ে শুতে হচ্ছে। পশ্চিমের জেলা গুলিতে শীতের আমেজ বেশি অনুভূত হবে। এরকম পরিস্থিতি থাকবে আগামী কয়েকদিন।

পুরুলিয়ায় তাপমাত্রা ১৪.৫ ডিগ্রি সেলসিয়াস। শ্রীনিকেতন ১৫.৫ ডিগ্রি সেলসিয়াস। পানাগড় ১৫.৬ ডিগ্রি সেলসিয়াস। বাঁকুড়া ১৬.২ ডিগ্রি সেলসিয়াস। আসানসোল ১৭.৫ ডিগ্রি সেলসিয়াস। বারাকপুর ১৭.২ ডিগ্রি সেলসিয়াস। বর্ধমান ১৭ ডিগ্রি সেলসিয়াস।  বহরমপুর ১৯.৪ ডিগ্রি সেলসিয়াস। কলাইকুন্ডা ১৭.৪ ডিগ্রি সেলসিয়াস। দীঘা ১৭.৪ ডিগ্রি সেলসিয়াস । ক্যানিং ১৮.৬ ডিগ্রি সেলসিয়াস।

দার্জিলিঙে রাতের তাপমাত্রা 8 ডিগ্রির নিচে নেমে ৭.৯ ডিগ্রি। উত্তরবঙ্গেও বৃষ্টির সম্ভাবনা নেই। শুষ্ক ও শীতল  আবহাওয়া। আগামী কয়েকদিনে রাতের তাপমাত্রা কিছুটা কমবে। শীতের আমেজ কিছুটা বাড়বে সঙ্গে সকালের দিকে কুয়াশার দাপট ও বাড়বে।

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, নতুন করে নিম্নচাপের আশঙ্কা রয়েছে বঙ্গোপসাগরে। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর সুমাত্রা উপকূলে রয়েছে একটি ঘূর্ণাবর্ত আগামী মঙ্গল-বুধবার নাগাদ এই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হবে। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে নিম্নচাপ ক্রমশ পশ্চিম ও উত্তর পশ্চিম দিকে এগিয়ে আরও শক্তিশালী হয়ে তামিলনাড়ু উপকূলের দিকে এগবে। সরাসরি প্রভাব না পড়লেও পরোক্ষ প্রভাবে পূবালি হাওয়ায় প্রচুর জলীয় বাষ্প ঢুকতে পারে রাজ্যে। দক্ষিণবঙ্গের উপকূলের জেলাগুলিতে আবহাওয়ার পরিবর্তন হতে পারে আগামী সপ্তাহের শেষ দিকে।

দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে তৈরি নিম্নচাপ দক্ষিণ-পূর্ব আরব সাগরে অবস্থান করছে। এটি ক্রমশ  উত্তর পশ্চিম দিকে এগিয়ে পূর্ব মধ্য আরব সাগরের দিকে যাবে। এটি শক্তি বাড়িয়ে  উত্তর-পশ্চিম দিকে এগোবে। শক্তিশালী নিম্নচাপ রূপে অবস্থান করতে পারে। এছাড়াও দুটি অক্ষরেখা রয়েছে তামিলনাড়ু ও অন্ধ্রপ্রদেশ উপকূলে এবং ঘূর্ণাবর্ত রয়েছে মহারাষ্ট্র উপকূলে।

আরও পড়ুন: ব্যারিকেড ভাঙার চেষ্টা বিজেপি কর্মীদের, পিছু হঠতে বাধ্য করল পুলিশও