TET 2022: ‘এদেরও রাস্তার ধারে তাঁবু খাটিয়ে বসতে হবে না তো?’, আশঙ্কা ২০১৪ টেট আন্দোলনকারীদের

TET Exam: আজ যখন আবারও লাখ লাখ পরীক্ষার্থী টেট পরীক্ষায় বসছেন, তখন এই বিষয়টিকে কীভাবে দেখছেন ধর্নামঞ্চের আন্দোলনকারীরা? খোঁজখবর নিতে ধর্মতলার ধর্নামঞ্চে পৌঁছে গিয়েছিল টিভি নাইন বাংলা।

TET 2022: 'এদেরও রাস্তার ধারে তাঁবু খাটিয়ে বসতে হবে না তো?', আশঙ্কা ২০১৪ টেট আন্দোলনকারীদের
টেট ২০১৪ ধর্নামঞ্চ
Follow Us:
| Edited By: | Updated on: Dec 11, 2022 | 3:00 PM

কলকাতা: রাজ্যে আজ আরও একটি টেট পরীক্ষা (TET 2022)। বহু আবেদনকারী একটি চাকরি নিশ্চিত করার স্বপ্ন নিয়ে পরীক্ষাকেন্দ্রে এসেছেন। আর এদিকে ২০১৪ সালের টেট (TET 2014) উত্তীর্ণরা চাকরির দাবিতে এখনও রাস্তায় পড়ে রয়েছেন। রাজ্যেজুড়ে যখন টেট পরীক্ষা চলছে, তখনও কলকাতার রাজপথের ধারে ধর্নামঞ্চে ঠাঁয় বসে ২০১৪ সালের টেট উত্তীর্ণ নন-ইনক্লুডেড চাকরিপ্রার্থীরা। আজ তাঁদের ধর্নার ১১৬তম দিন। একদিন তাঁরাও দু’চোখে অনেক স্বপ্ন নিয়ে চাকরিতে বসেছিলেন ২০১৪ সালে। কিন্তু এখন তাঁদের ঠাঁই হয়েছে ধর্নামঞ্চে। আজ যখন আবারও লাখ লাখ পরীক্ষার্থী টেট পরীক্ষায় বসছেন, তখন এই বিষয়টিকে কীভাবে দেখছেন ধর্নামঞ্চের আন্দোলনকারীরা? খোঁজখবর নিতে ধর্মতলার ধর্নামঞ্চে পৌঁছে গিয়েছিল টিভি নাইন বাংলা।

আন্দোলনরত চাকরিপ্রার্থীদের প্রশ্ন করতেই সটান উত্তর, “যেখানে আমরা আট বছর আগে টেট পাশ করার পর, আমাদের প্রক্রিয়াই পর্ষদ স্বচ্ছভাবে শেষ করতে পারল না। তারপর আবার একটি পরীক্ষা। এটি একটি প্রহসন মাত্র। কিছুদিন বাদে দেখবেন ওনারাও আমাদের পাশে এসে তাঁবু খাটিয়ে বসছেন। যেটি পুরনো প্রক্রিয়া, যেখানে দুর্নীতি হয়েছে প্রমাণিত হয়েছে… পর্ষদের কি উচিত ছিল না সেই অস্বচ্ছতা দূর করে আমাদের নিয়োগ করে, তারপর একটি নতুন স্বচ্ছ নিয়োগ করা?” তাঁদের সাফ বক্তব্য, “পর্ষদ শুধু উপর উপরই বলছে সবকিছু স্বচ্ছ হবে। আদৌ কি কোনও ব্যবস্থা হচ্ছে?”

প্রসঙ্গত, ২০১৪ সালের টেট উত্তীর্ণ নন-ইনক্লুডেড আন্দোলনরত চাকরিপ্রার্থীরা দীর্ঘদিন ধরে রাস্তার ধারে আন্দোলনে বসে রয়েছেন। টেটের ২০১৪ সালের নিয়োগ জট এখনও এখনও কাটেনি। আর এরই মধ্যে ফের একবার টেট পরীক্ষা। এমন অবস্থায় ২০১৪ সালের টেট উত্তীর্ণদের গলায় শুধুই যেন একরাশ হতাশার সুর। বার বার যেন তাঁদের কথায় উঠে এল, এত বছর ধরে অপেক্ষা করার পরেও কোনও সুরাহা হয়নি তাঁদের সমস্যার। এখন দেখার ২০২২ টেটের গতিপ্রকৃতি পরবর্তী সময়ে কোনদিকে যায়।