TET: টেট নিয়ে অনলাইনে অভিযোগ জমা নিচ্ছে পর্ষদ, শেষ দিন কবে, জারি বিজ্ঞপ্তি

TET: গত মাসেই এই প্রশ্ন ভুলের মামলার শুনানিতে সংসদ জানিয়েছিল, প্রাথমিক নিয়োগে অনিয়মের অভিযোগ নতুন করে শুনতে পোর্টাল তৈরি করবে তারা।

TET: টেট নিয়ে অনলাইনে অভিযোগ জমা নিচ্ছে পর্ষদ, শেষ দিন কবে, জারি বিজ্ঞপ্তি
টেট সংক্রান্ত পোর্টাল নিয়ে বিজ্ঞপ্তি পর্ষদের। ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 04, 2022 | 7:06 PM

কলকাতা: ২০১৪ সালের প্রাথমিক টেটে ৬টি প্রশ্ন ভুল-মামলায় ইতিমধ্যেই পোর্টাল খুলেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। অভিযোগ সেল খুলে সেখানে ক্রুটি নিষ্পত্তির জন্য অভিযোগ জমা নেওয়া হচ্ছে। এবার সেই অভিযোগ জমা নেওয়ার শেষ তারিখ ঘোষণা করল পর্ষদ। জানিয়ে দিল আগামী ৭ জানুয়ারির মধ্যে ভুল প্রশ্ন মামলায় যার যা অভিযোগ তা জানাতে হবে। মঙ্গলবারই এ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হয়েছে ওয়েস্ট বেঙ্গল বোর্ড অব প্রাইমারি এডুকেশনের তরফে।

গত মাসেই এই প্রশ্ন ভুলের মামলার শুনানিতে সংসদ জানিয়েছিল, প্রাথমিক নিয়োগে অনিয়মের অভিযোগ নতুন করে শুনতে পোর্টাল তৈরি করবে তারা। সেখানে অভিযোগ জানানোর ১৫ দিনের মধ্যে তার সমাধান হবে। সেইমতোই পোর্টাল খুলে অভিযোগ নেওয়া শুরু করে তারা। এবার সেই অভিযোগ জমা দেওয়ার সময়সীমা নির্দিষ্ট করে দেওয়া হল।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৩১ ডিসেম্বর থেকে বোর্ড অনলাইন পোর্টালটি চালু করে। কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহার এজলাসে গত ২৩ ডিসেম্বর ও ২৪ ডিসেম্বর যে নির্দেশ দেওয়া হয়েছিল সেই মতোই অভিযোগ জমা নেওয়া হচ্ছে। ৭ জানুয়ারি পর্যন্ত এই ‘ডেডিকেটেড অনলাইন পোর্টাল’ চালু থাকবে।

গত ২০ ডিসেম্বর প্রাইমারি টেটে ৭৩৮ জনের নামের তালিকা প্রকাশ করে ওয়েস্ট বেঙ্গল বোর্ড অব প্রাইমারি এডুকেশন। ২০১৪ সালের প্রাইমারি টেটে প্রশ্নপত্র ভুল সংক্রান্ত যে মামলা হয়েছিল, সেই মামলায় হাইকোর্টের নির্দেশের নিরিখে এই তালিকা প্রকাশ করা হয়। প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি মানিক ভট্টাচার্য জানান, যে ৭৩৮ জনের নামের তালিকা প্রকাশ করা হল, তাঁরা এক সপ্তাহের মধ্যে নিয়োগ পাবেন।

এই তালিকাকে চ্যালেঞ্জ করে ২২ ডিসেম্বর হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহার বেঞ্চে মামলা দায়ের হয়। পাঁচজন সেই মামলা করেন। তালিকা ত্রুটিপূর্ণ বলে অভিযোগ তোলেন তাঁরা। পরদিন সেই মামলার শুনানিতে পর্ষদ স্বীকারও করে নেয় ত্রুটির বিষয়টি। সেদিনই আদালত বলেছিল, যোগ্য অথচ তালিকায় নাম নেই যাঁদের, তাঁদের নিয়ে প্রাথমিক শিক্ষা পর্ষদ কী ভাবছে তা ২৪ ঘণ্টার মধ্যে জানাতে হবে। পর্ষদের ওয়েবসাইটেও বিষয়টি আপডেট করে দিতে হবে।

প্রাথমিক শিক্ষা পর্ষদের আইনজীবী জানিয়েছিলেন, অফলাইনে বড় সংখ্যক চাকরিপ্রার্থী আবেদন করেছেন। ফলে সেখানে নম্বর দেওয়ার ক্ষেত্রে কিছু ত্রুটি থেকে গিয়েছে। পর্ষদ যোগ্যদের বঞ্চিত করবে না, এই আশ্বাস দেয়। এরপরই বিচারপতির পর্যবেক্ষণ ছিল, এখন হাতে গোনা কয়েকজন মামলা করেছেন। এর পর আরও মামলা দায়ের হলে কী হবে? তখনই পর্ষদ জানায়, আর মামলার দরকার নেই। প্রাথমিক শিক্ষা পর্ষদ নিজেদের পোর্টাল খুলছে। যার যা অভিযোগ আছে, সেখানেই নথিবদ্ধ করতে পারবেন প্রার্থীরা। ১৪ দিনের মধ্যে যা প্রয়োজনীয় সিদ্ধান্ত পর্ষদ গ্রহণ করবে।

আরও পড়ুন: Nirbhaya Fund: নির্ভয়া প্রকল্পের টাকা পাঠিয়েছে কেন্দ্র, শহরের রাস্তায় ক্যামেরা কোথায়? প্রশ্ন কলকাতা হাইকোর্টের