ICDS: খুব তাড়াতাড়ি অঙ্গনওয়াড়িতে ৩ হাজার মহিলার চাকরি, পরীক্ষা দিয়েছিলেন? জেনে নিন কবে ফলপ্রকাশ

ICDS: অনলাইন তথ্য যাচাই প্রক্রিয়া শুরু হবে আগামী ১ জুলাই ২০২২ থেকে। ইন্টারভিউ শুরু হবে ২৫ জুলাই ২০২২ থেকে।

ICDS:  খুব তাড়াতাড়ি অঙ্গনওয়াড়িতে ৩ হাজার মহিলার চাকরি, পরীক্ষা দিয়েছিলেন? জেনে নিন কবে ফলপ্রকাশ
অঙ্গনওয়াড়িতে নিয়োগ। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: May 24, 2022 | 11:18 AM

কলকাতা: আইসিডিএসে ৩ হাজারের উপরে সুপারভাইজার নিয়োগ করা হচ্ছে। ২০১৯ সালে এই শূন্যপদ পূরণে পরীক্ষা নিয়েছিল রাজ্য। প্রতিটি পদই মহিলাদের জন্য। রাজ্যের পাবলিক সার্ভিস কমিশন (PSC) জানিয়ে দিল খুব শীঘ্রই মেইন পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে। অনলাইন তথ্য যাচাই প্রক্রিয়া শুরু হবে আগামী ১ জুলাই ২০২২ থেকে। ইন্টারভিউ শুরু হবে ২৫ জুলাই ২০২২ থেকে। ২০১৯ সালেই সরকারের তরফে ঘোষণা করা হয় ৩ হাজার আইসিডিএস সুপারভাইজার নিয়োগ করা হবে। সেইমতো পরীক্ষার বিজ্ঞপ্তিও জারি হয়। এর আগে ২০০৭ সালে রাজ্যে অঙ্গনওয়াড়িতে নিয়োগ করেছিল রাজ্য সরকার। ফলে বহুদিন পর আইসিডিএসে নতুন করে নিয়োগের বিজ্ঞপ্তি জারি হওয়ায় চাকরিপ্রার্থীরাও দারুণ খুশি ছিলেন। সেইমতো পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন বিজ্ঞপ্তিও জারি করে। পরীক্ষা নেওয়াও হয়।

কিন্তু তিন বছর পার হতে চলল, সেই পরীক্ষার ফল এখনও প্রকাশিত হয়নি। অবশেষে কমিশন জানিয়ে দিল, মেইন পরীক্ষার ফলাফল খুব তাড়াতাড়ি প্রকাশিত হবে। এরপরই বাকি প্রক্রিয়া শুরু হবে। অনলাইনে তথ্য যাচাইয়ের বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। বিশেষ করে এই মুহূর্তে সরকারি চাকরিতে নিয়োগ নিয়ে যেভাবে রাজ্য সরকারকে বিড়ম্বনায় পড়তে হচ্ছে, তাতে এই তথ্য যাচাই পর্ব যে অত্যন্ত গুরুত্বপূর্ণ হবে তা বলাই যায়। জুলাই মাসের শুরুতেই তথ্য যাচাই হবে বলে কমিশন জানিয়েছে। ফলে ধরে নেওয়াই যায় এই মাসের মধ্যেই ফল প্রকাশ হয়ে যাবে। জুলাই মাসের শেষেই শুরু হবে ইন্টারভিউ।

অঙ্গনওয়াড়ি পরিষেবা প্রত্যন্ত এলাকাগুলিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ। কেন্দ্রের ইনটিগ্রেটেড চাইল্ড ডেভেলপমেন্ট সার্ভিসেস বা আইসিডিএস’র অঙ্গ এই অঙ্গনওয়াড়ি কর্মীরা। প্রত্যন্ত এলাকায় তাঁদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। নারী ও শিশুদের পুষ্টি, সুস্বাস্থ্যের দিকে খেয়াল রেখে অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলিতে নানা পাঠ পড়ানো হয়। আইসিডিএস প্রকল্প কেন্দ্রীয় সহায়তাপ্রাপ্ত প্রকল্প। বিভিন্ন রাজ্যের সরকার তা রূপায়ণের দায়িত্বে থাকে। কেন্দ্রের তরফে বিভিন্ন সময় শূন্য পদে নিয়োগের কথা বলা হয়। অনেক সময় ঠিকা কর্মী দিয়েও কাজ চালানো হয়।