TMC Meeting In Kalighat: কালীঘাটে জাতীয় কর্মসমিতির প্রথম বৈঠক, অভিষেক কোন পদে? তুঙ্গে চর্চা

TMC Meeting In Kalighat: চেয়ারপার্সন নির্বাচিত হওয়ার পর ১২ ফেব্রুয়ারি দলের জাতীয় কর্মসমিতি গঠন করেন সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়।

TMC Meeting In Kalighat: কালীঘাটে জাতীয় কর্মসমিতির প্রথম বৈঠক, অভিষেক কোন পদে? তুঙ্গে চর্চা
কী বলছেন মমতা বন্দ্যোপাধ্যায়? ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 18, 2022 | 10:05 AM

কলকাতা: তৃণমূলের নবগঠিত জাতীয় কর্মসমিতির প্রথম বৈঠক আজ। কালীঘাটের এই বৈঠকে ২০ সদস্যেরই হাজির থাকার কথা। চেয়ারপার্সন নির্বাচিত হওয়ার পর ১২ ফেব্রুয়ারি দলের জাতীয় কর্মসমিতি গঠন করেন সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। জানিয়ে দেওয়া হয়, আপাতত তৃণমূলের সমস্ত সর্বভারতীয় পদ বিলোপ করা হল। নতুনভাবে পদ ঘোষণা করবেন চেয়ারপার্সন। কে কোন পদ পাবেন, অভিষেক বন্দ্যোপাধ্যায়কেই বা কীসের পদ দেওয়া হবে, সব নিয়ে তুঙ্গে চর্চা। সূত্রের খবর, জাতীয় কর্মসমিতির প্রথম বৈঠকে সদ্য জিতে আসা পুরনিগমগুলির মেয়র, ডেপুটি মেয়র, সম্ভাব্য মেয়র পরিষদের তালিকাও চূড়ান্ত করতে পারেন তৃণমূল সুপ্রিমো। ভোট কৌশলী প্রশান্ত কিশোরের সংস্থার সঙ্গে চুক্তি বহাল থাকবে কিনা, সিদ্ধান্ত হতে পারে তা নিয়েও।

বৈঠক শুরু হওয়ার কথা বিকেল পাঁচটায়। রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, অত্যন্ত গুরুত্বপূর্ণ এই বৈঠক। দলের অন্দরে ভোটাভুটির মাধ্যমে চেয়ারপার্সন নির্বাচিত হন মমতা বন্দ্যোপাধ্যায়। সমস্ত কমিটির দায়িত্ব রয়েছে তাঁর হাতে। তারপরই ১২ তারিখের বৈঠকে দেখা যায়, জাতীয় কর্মসমিতি তৈরি করেন মমতা বন্দ্যোপাধ্যায়। আপাতত দলে অনান্য কোনও পদ নেই।

বিশ্লেষকরা মনে করছেন, এক্ষেত্রে তিন চারটি বিষয় আলোচনায় উঠে আসতে পারে। সামনে পুরনির্বাচন। তাকে সামনে রেখেই দলের অন্দরে কী সিদ্ধান্ত হবে, রণকৌশল নির্ধারণ, সঙ্গে নির্দল-কাঁটা! যা দল অন্দরে যথেষ্ট অস্বস্তি তৈরি করেছে, সেটাকে কীভাবে মোকাবিলা করা যায়, তা নিয়ে আলোচনা হতে পারে। আপাতত, গোঁজ প্রার্থীদের ৬ বছরের জন্য বহিষ্কারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়াও আরও কী পদক্ষেপ করা যেতে পারে, তা নিয়ে আলোচনা হতে পারে।

দ্বিতীয়ত, চারটি পুরনিগমের নির্বাচন সম্পন্ন হয়েছে। জয় হয়েছে তৃণমূলের। সেই পুরনিগমের মেয়র ও মেয়র পারিষদ গঠনের প্রক্রিয়া ও তাঁদের নাম ঘোষণা হয় কিনা, সেটা দেখার।

তৃতীয়ত, সবচেয়ে উল্লেখ্যযোগ্য জাতীয় কর্মসমিতিতে নতুন কে কী পদ পাচ্ছেন, বিশেষত দলে অভিষেক বন্দ্যোপাধ্যায়কে নতুন কোন দায়িত্ব দেওয়া হচ্ছে, সেদিকেও তাকিয়ে নেতৃত্ব। পদগুলিকে কীভাবে নেতাদের মধ্যে বন্টন করা হবে, কাকে কী দায়িত্ব দেওয়া হবে, তা নিয়ে তৃণমূল নেতৃত্বের মধ্যে উৎসাহ তুঙ্গে।

সর্বশেষ বঙ্গীয় রাজনীতিতে একটা জল্পনা চলছে, প্রশান্ত কিশোরের সংস্থার সঙ্গে সম্পর্ক ছেদ করতে চলেছে মমতা বন্দ্যোপাধ্যায়। আইপ্যাকের সঙ্গে তৃণমূলের সম্পর্কটা এই মুহূর্তে কোথায় দাঁড়িয়ে, তার একটা স্বচ্ছ আভাস মিলতে পারে এই বৈঠকে। যদিও এখনও পর্যন্ত বিবৃতি দিয়ে তৃণমূলের তরফে বলা হয়নি যে, আইপ্যাকের সঙ্গে বিচ্ছেদ হয়েছে।

রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের মতে, এদিনের বৈঠকের দিকে তৃণমূলেরই নেতৃত্ব তাকিয়ে থাকছে বিশেষত একটি বিষয় দেখার জন্য। অভিষেক বন্দ্যোপাধ্যায় কি দলের ‘সেকেন্ড ইন কম্যান্ড’ থাকছেন, নাকি তাঁর দায়িত্ব বাড়ছে না কমছে!

আরও পড়ুন: Municipal Election 2022: নির্দল কাঁটা সরানোর কাজ শুরু! একাধিক জেলায় বহিষ্কার করা হল একগুচ্ছ নেতাকে