‘হেঁসেলে আগুন ধরিয়েছে কেন্দ্র’, তার আঁচ নিয়ে রাস্তায় নামার হুঁশিয়ারি তৃণমূলের

যদিও জ্বালানি মূল্য বৃদ্ধির (Price Hike) দায় নিতে রাজি নয় কেন্দ্র।

'হেঁসেলে আগুন ধরিয়েছে কেন্দ্র', তার আঁচ নিয়ে রাস্তায় নামার হুঁশিয়ারি তৃণমূলের
ছবি- টুইটার
Follow Us:
| Updated on: Feb 19, 2021 | 3:18 PM

কলকাতা: পেট্রোল-ডিজেলের দাম (Petrol Price) নিয়ে কাদা ছোড়াছুড়ি শুরু হয়েছে অনেক দিন ধরেই। কেন্দ্রের বিরুদ্ধে আক্রমণ শানাচ্ছেন বিরোধীরা। আবার সাফাই দিচ্ছে কেন্দ্রও। জ্বালানির দাম বাড়ানোর দায় কার, সে উত্তর অধরা সাধারণ মানুষের কাছে। আপাতত জ্বালানির আকাশ ছোঁয়া দামে সেই জবাব কেউ খুঁজছেন কিনা জানা নেই, তবে ভোটের মুখে (Assembly election 2021) বিরোধীদের হাতিয়ার হয়ে উঠছে সেই ইস্যু।

সামনেই বাংলার ভোট। পরপর মোদী-অমিত শাহের কর্মসূচি সাজাচ্ছে গেরুয়া শিবির। তার মধ্যেই জ্বালানির দামকে অস্ত্র করে পথে নামছে তৃণমূল। কলকাতা থেকে জেলা সর্বত্রই জ্বালানির মূল্য বৃদ্ধির বিরোধিতা করে পথে নামবে তৃণমূলকর্মীরা। শুক্রবার সাংবাদিক বৈঠক করে সেই সব কর্মসূচী ঘোষণা করলেন তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়।

কেন্দ্রীয় সরকার ‘হেঁসেলে আগুন ধরিয়ে দিয়েছে’ , এই অভিযোগ করেই আক্রমণ করেন পার্থ চট্টোপাধ্যায়। তাঁর কথায়, শুধুমাত্র সাধারণের পকেটে টান পড়ছে তাই নয়, প্রভাব পড়ছে অর্থনীতিতেও। দেরি না করে শনিবার থেকেই রাস্তায় নেমে পড়ছে শাসক শিবির। শনিবার, রবিবার, সোমবার এই তিন দিনের কর্মসূচি নেওয়া হয়েছে তৃণমূলের তরফে।

শনিবার দক্ষিণ কলকাতায় মিছিল দিয়ে শুরু হচ্ছে প্রতিবাদ কর্মসূচি। যাদবপুর থেকে যদু বাবুর বাজার পর্যন্ত মিছিল হবে। বেহালায় মিছিল হবে রবিবার, ৩ এ থেকে ১৪ নম্বর বাস স্ট্যান্ড। শনিবারই মিছিল হবে উত্তর কলকাতাতেও। মায়েদের হেসেলে আগুন ধরেছে, এমন বার্তা দিতেই সম্ভবত দলের মহিলা নেত্রীদের সামনে রাখছে তৃণমূল। গ্যাস বণ্টন কেন্দ্রগুলির সামনে বিক্ষোভ হবে কাকলি ঘোষ দস্তিদারের নেতৃত্বে। সোমবার তৃণমূলের মহিলা কংগ্রেসের সভানেত্রী চন্দ্রিমা ভট্টাচার্য থাকবেন ধর্মতলায়। বিক্ষোভে সামিল হচ্ছেন রাজ্যসভার সাংসদ দোলা সেন। দোলা এবং পূর্ণেন্দু বসুর নেতৃত্বে শ্রমিক সংগঠন বিক্ষোভ কর্মসূচি নিয়েছে। যে কোনও ভাবেই দাম বৃদ্ধি প্রত্যাহার করাই একমাত্র দাবি তৃণমূলের। যদিও বিজেপি নেতাদের দাবি রাজ্যের হাতে থাকা সেস তুলে নেওয়া উচিৎ। তাতেই স্বস্তি মিলবে সাধারণের।

আরও পড়ুন:   ‘নেতাজির অবদানকে ভুলিয়ে দেওয়ার অনেক চেষ্টা হয়েছিল’, জাতীয় গ্রন্থাগারে শাহ

শুক্রবার পর্যন্ত টানা ১১ দিন বাড়লো জ্বালানির দাম। রাজস্থানে আগেই ১০০ ছাড়িয়েছে জ্বালানির দাম , বৃহস্পতিবার মধ্য প্রদেশে ও জ্বালানির দাম ১০০ পার করেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যদিও এই মূল্য বৃদ্ধিতে কংগ্রেসের দিকেই অভিযোগের আঙুল তুলেছেন। নাম না করে তিনি দাবি করেন আগের সরকার এই বিষয়টাতে গুরুত্ব দিলে আজ আর মধ্যবিত্তদের এই পরিস্থিতির সম্মুখীন হতে হত না।