নেতাই নন্দীগ্রাম ঘিরে কাল সম্মুখ সমরে তৃণমূল-শুভেন্দু

একুশের বিধানসভা ভোটের আগে ফের শিরোনামে নেতাই, নন্দীগ্রাম।

নেতাই নন্দীগ্রাম ঘিরে কাল সম্মুখ সমরে তৃণমূল-শুভেন্দু
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jan 06, 2021 | 3:49 PM

সৌরভ গুহ: ৭ জানুয়ারি ঘিরে শুভেন্দু-তৃণমূল তরজা তুঙ্গে। এদিন একদিকে যেমন নেতাই গণহত্যা দিবস, অন্যদিকে এদিনই আবার নন্দীগ্রামে শহিদ দিবসও। এবার এই দুই জায়গাতেই কর্মসূচি নিয়েছে তৃণমূল। পাল্টা কর্মসূচি রয়েছে শুভেন্দু অধিকারীরও। বৃহস্পতিবার ভোর পাঁচটায় নন্দীগ্রামে শহিদ বেদীতে মালা দেবেন সুব্রত বক্সি। এরপর নন্দীগ্রাম কলেজ মাঠে কর্মিসভা করবেন তিনি। পাল্টা শুভেন্দুও নন্দীগ্রামের শহিদ বেদীতে মাল্যদান করবেন বলেই জানিয়েছেন ‘দাদার অনুগামী’রা।

এক নজরে ‘নন্দীগ্রাম শহিদ দিবস’

২০০৭ সালের ৭ জানুয়ারি। জমিরক্ষা আন্দোলনের সঙ্গে যুক্ত ভরত মণ্ডল, শেখ সেলিম ও বিশ্বজিৎ মাইতির দেহ উদ্ধার হয় স্থানীয় সোনাচূড়ার ভাঙাবেড়া সেতুর কাছ থেকে। এই তিনজনকে জমি রক্ষা আন্দোলনের প্রথম ‘ শহিদ’-এর সম্মান দেন আন্দোলনকারীরা। তাঁদের স্মরণ করেই প্রতি বছর ভাঙাবেড়ায় শহিদ বেদীতে মাল্যদান করে তৃণমূল নেতৃত্ব।

এক নজরে ‘নেতাই দিবস’

২০১১ সালের ৭ জানুয়ারি। লালগড়ের নেতাইয়ে গুলিতে নিহত হন ৯জন গ্রামবাসী। এই ঘটনাকে সামনে রেখেই তৃণমূল ‘নেতাই দিবস’ পালন করে।

আরও পড়ুন: আপডেট: আজ কেন ছুটি হল না সৌরভের! নজরে কি কোলেস্টেরল, থাইরয়েডের মাত্রা

নন্দীগ্রামে যখন দ্বৈরথের ছবি স্পষ্ট। ঠিক তখনই একই ছবি লালগড়ের নেতাইয়েও। ৭ জানুয়ারি ‘নেতাই দিবস’ উপলক্ষে সভা করবেন তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়। সেখানেও পাল্টা সভা ডেকেছে বিজেপি। তবে গেরুয়া শিবিরের সভার মধ্যমণি সেই শুভেন্দুই। সভা এবং পাল্টা সভা ঘিরে বুধবার থেকেই সরগরম দুই মেদিনীপুর।

২০১১ সালে রাজ্য রাজনীতির পটে যে পরিবর্তনের ঝড় ওঠে তার পট কিন্তু এই নেতাই এবং নন্দীগ্রাম। তৃণমূলের পথচলার গুরুত্বপূর্ণ মাইল স্টোন এই দুই জায়গা। আবার অবিভক্ত মেদিনীপুরের ভূমিপুত্র শুভেন্দু অধিকারীর ‘গড়’ হিসাবেও নেতাই-নন্দীগ্রামের নাম উঠে আসে বারবার। তাই দল ছাড়ার পরও এই দুই আন্দোলনে নিজের নেতৃত্বের দাবি থেকে সরে আসেননি শুভেন্দু। বরং বলেছেন, এ আন্দোলন কারও একার বা কোনও দলের নয়। এটা গণ আন্দোলন। এদিকে এ আন্দোলনকে মমতার নেতৃত্বে সংগঠিত আন্দোলন বলে তুলে ধরতে মরিয়া তৃণমূল। বৃহস্পতিবার তাই দলের দুই বর্ষীয়ান শীর্ষ নেতাকেই দুই জেলায় পাঠাচ্ছেন দলনেত্রী।