ভার্চুয়াল প্ল্যাটফর্মে বৈঠকের দাবি জানিয়ে লোকসভা ও রাজ্যসভায় চিঠি তৃণমূলের

ডেরেক (Derek O'brien) লিখেছেন, ‘‘এই নিয়ে তিনবার সংসদীয় কমিটির বৈঠক ভার্চুয়াল প্ল্যাটফর্মে করার লিখিত আবেদন জানাচ্ছি। এর আগে ২০২০ সালের জুলাই ও আগস্ট মাসে অধ্যক্ষ ও চেয়ারম্যানকে চিঠি দেওয়া হলেও কোনও লাভ হয়নি।

ভার্চুয়াল প্ল্যাটফর্মে বৈঠকের দাবি জানিয়ে লোকসভা ও রাজ্যসভায় চিঠি তৃণমূলের
ওম বিড়লা ও ভেঙ্কাইয়া নাইডুকে চিঠি লিখেছেন ডেরেক
Follow Us:
| Updated on: May 09, 2021 | 6:17 PM

কলকাতা: করোনার (Corona) দ্বিতীয় ঢেউয়ে সারা দেশ ত্রস্ত। এই পরিস্থিতিতে ভার্চুয়াল মাধ্যমে সংসদীয় কমিটির বৈঠক করার আর্জি জানিয়ে লোকসভার অধ্যক্ষ ওম বিড়লা ও রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডুকে চিঠি দিল তৃণমূল (TMC)।

৭ মে  তৃণমূলের তরফে এই চিঠিটি পাঠিয়েছেন তৃণমূলের রাজ্যসভার দলনেতা ডেরেক ও’ব্রায়েন (Derek O’brien)। তাতে তিনি লিখেছেন, এর আগেও সংস্লিষ্ট বিষয় নিয়ে দুটি চিঠি পাঠিয়েছে তৃণমূল সংসদীয় দল। কিন্তু তাতে কর্ণপাত করা হয়নি বলে অভিযোগ। ডেরেক লিখেছেন, ‘‘এই নিয়ে তিনবার সংসদীয় কমিটির বৈঠক ভার্চুয়াল প্ল্যাটফর্মে করার লিখিত আবেদন জানাচ্ছি। এর আগে ২০২০ সালের জুলাই ও আগস্ট মাসে অধ্যক্ষ ও চেয়ারম্যানকে চিঠি দেওয়া হলেও কোনও লাভ হয়নি। তাই ফের একবার চিঠি দিয়ে সংসদীয় কমিটির বৈঠক চালু করার দাবি করা হয়েছে।’’

তৃণমূলের তরফে ডেরেক লিখেছেন, ‘গত দু’সপ্তাহ ধরে গড়ে তিন লক্ষ মানুষ করোনায় আক্রান্ত হচ্ছেন। এমন পরিস্থিতিতে সংসদীয় বৈঠক ভার্চুয়াল মাধ্যমে করা প্রয়োজন’। এছাড়া কনসালটেটিভ কমিটি ও সিলেক্ট কমিটির বৈঠকও ভার্চুয়াল মাধ্যমে শুরু করার দাবি জানানো হয়েছে ওই চিঠিতে।

প্রসঙ্গত, ২০২০ সালের মার্চ মাস থেকে করোনা সংক্রমণের কারণে সংসদের কোনও কমিটির বৈঠক হয়নি। এদিকে ভার্চুয়াল প্ল্যাটফর্মে গুরুত্বপূর্ণ বৈঠক হলে তা নেটদুনিয়ায় ফাঁস হয়ে যাওয়ার আশঙ্কায় এড়িয়ে যাওয়া হয় বলে কেন্দ্রীয় সূত্রে খবর। তাদের ব্যাখ্যা, এতে গুরুত্বপূর্ণ বৈঠকের তথ্য ফাঁসেসর আশঙ্কা থেকে যায়।

তবে সংসদের দুই কক্ষের গোপনীয়তা রক্ষার যে বিধান রয়েছে, তা অক্ষুণ্ণ রেখে সংসদীয় কমিটির বৈঠক শুরু করার দাবি জানিয়েছে তৃণমূল সংসদীয় দল। চিঠির শেষভাগে ডেরেক লিখেছেন, ‘দেশের সঙ্কটজনক পরিস্থিতির কথা মাথায় রেখে এবং পরিস্থিতির গুরুত্ব বিবেচনা করেই দ্রুত সংসদীয় কমিটির বৈঠক ডাকা হোক’।

আরও পড়ুন: ‘বিশালাকার বাড়িই সংসদীয় গণতন্ত্রকে শক্তিশালী করে না’, সমালোচনায় মুখর কংগ্রেস

প্রসঙ্গত, এর আগে কংগ্রেস নেতা অধীর চৌধুরিও এ নিয়ে চিঠি লিখেছিলেন।